কুলাউড়ার মেরিনা চা-বাগানে শ্রমিক অসন্তোষ

May 28, 2016,

এইচ ডি রুবেল॥ কুলাউড়া উপজেলার জয়চন্ডী ইউনিয়নে অবস্থিত ট্রান্সকম মালিকানাধীন মেরিনা চা বাগানে ২৬ মে বৃহস্পতিবার বুধবার শ্রমিকরা বকেয়া বেতন-বোনাস, মানসম্মত রেশন খাদ্য, সংস্কারকৃত স্থায়ী বসতভিটাসহ ৯ দফা দাবিতে কর্মবিরতী পালন করেছে। আগামী ১৫ দিনের মধ্যে ন্যায্য বেতন-বোনাসসহ ৯ দফা দাবী মেনে না নিলে লাগাতার কর্মবিরতীর ঘোষণা দিয়েছে শ্রমিকরা।

Kulaura-Marena-Tea-1 বাগান কর্তৃপক্ষ তাদের দাবী দাওয়া পূরনে অধিক সময় এবং বকেয়া বেতন বোনাস রোজার পরে দেওয়ার ঘোষণা দিলেও শ্রমিকপক্ষ তা মানতে নারাজ। সরেজমিন মেরিনা চা বাগানে গেলে বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি খোকা নায়েক ও সাধারণ সম্পাদক ওয়াসিম মিয়া জানান, বাগানে নিয়মিত শ্রমিকদের এরিয়ারের টাকা গত শারদীয় দূর্গোৎসবের আগে দেয়ার কথা থাকলেও বাগান কর্তৃপক্ষ এখনও তা দেয়নি। তাছাড়া বাগানে নানাবিধ সমস্য রয়েছে। স্থায়ী শ্রমিকদের বসতভিটা প্রদান, গোচারন ভূমি প্রদান, শিশু সুদন বাস্তবায়ন, শিক্ষিত শ্রমিক সন্তানদের শূন্যপদে নিয়োগ প্রদান, খাবার উপযোগী রেশন প্রদানসহ ৯ দফা দাবী দীর্ঘদিন থেকে তারা কর্তৃপক্ষের কাছে করে আসছে। দীর্ঘদিনেও এসব দাবী না হওয়ায় শ্রমিকদের মাঝে অসন্তোষ বিরাজ করছে। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কাজে যোগদান না করে বাগানের ফেক্টরির প্রধান ফটকে সমবেত হয়। এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা বাগানের ব্যবস্থাপককে অবরুদ্ধ করে রাখে। আগামী ১৫ দিনের মধ্যে তাদের এসব দাবী পূরন করা না হলে লাগাতার কর্মবিরতি পালন করবে বলে ঘোষনা দেন শ্রমিক নেতারা।
এব্যাপারে বাগান ব্যবস্থাপক মোহাম্মদ আব্দুল হালিম বলেন, শ্রমিকদের বিষয়টি প্রধান অফিসের সাথে কথা বলে রোজার পরে সমাধানের জন্য তাদেরকে আশ্বস্থ করেছি। কিন্তু শ্রমিকরা তা মানতে নারাজ। তাছাড়া মালিকপক্ষ বর্তমানে বাগানটি ভূর্তুকি দিয়ে চালাচ্ছেন। এর পরেও আমি তাদের দাবী দাওয়ার বিষয়টি উর্দ্বতন কর্তৃপক্ষের কাছে জানাবো।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com