কুলাউড়ায় বিজিবি’র অভিযানে গাড়ীসহ চোরাই আগর গাছ আটক

December 7, 2016,

কুলাউড়া অফিস॥ কুলাউড়া উপজেলার টিলাগাঁও ইউনিয়ন থেকে ৫ ডিসেম্বর সোমবার গভীর রাতে পাচারকালে দুটি গাড়ী বোঝাই ১৪৬ ঘনফুট আগর গাছ আটক করেছে মুরইছড়া ক্যাম্পের বিজিবি (বর্ডার গার্ড অব বাংলাদেশ)। এ ব্যাপারে বন আইনে অজ্ঞাতনামা আসামীর বিরুদ্ধে মামলা হয়েছে বলে বন বিভাগ সুত্রে জানা গেছে। বনবিভাগ সুত্রে জানা গেছে, সোমবার গভীর রাতে কমলগঞ্জ উপজেলা থেকে বড়লেখা উপজেলায় নেয়ার পথে কুলাউড়া উপজেলার টিলাগাঁও ইউনিয়ন এলাকা থেকে গোপন সংবাদের ভিত্তিতে দুই গাড়ী আগর গাছ আটক করে বিজিবি। তবে এসময় ট্রাক চালক এবং গাছের সাথে জড়িত চোরাকারবারীরা পালিয়ে যায়। বিজিবি রাতেই আটক চোরাই আগর গাছসহ মিনি ট্রাক ও পিকআপ ভ্যান দুইটি কুলাউড়া রেঞ্জ অফিসে বন বিভাগের লোকজনের কাছে হস্তান্তর করেছে। বনবিভাগ আটক গাছের জব্দ তালিকা প্রস্তুত করেছে। আটক কাঠের পরিমাণ ১৪৬ ঘনফুট। বনবিভাগ বলছে প্রতি ঘনফুট কাঠের মুল্য ২৭৫ টাকা। ফলে মোট কাঠের মুল্য ৪০ সহস্রাধিক টাকা।
একাধিক নির্ভরযোগ্য সুত্র জানায়, কাঠগুলো কমলগঞ্জ উপজেলার সংরক্ষিত বনাঞ্চল থেকে বড়লেখায় পাচার করা হচ্ছিল। চোরাই আগর কাঠগুলো বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের সমিতিভুক্ত এক আগর-আতর ব্যবসায়ীর। এই সমিতির লোকজন দীর্ঘদিন থেকে কমলগঞ্জের সংরক্ষিত বনাঞ্চল থেকে মুল্যবান আগর গাছ পাচার করে আসছিলো। আর এই কাঠ থেকে মূল্যবান আতর উৎপাদন হয়। এই কাঠ থেকে ৭ থেকে ১০ লক্ষাধিক টাকার আতর পাওয়া যেত।
বনবিভাগের কুলাউড়া রেঞ্জ কর্মকর্তা আবুল কাশেম ভূইয়া জানান, এই কাঠ শুধুমাত্র বড়লেখা উপজেলা ছাড়া আর কোথাও বিক্রি হয় না। আটক কাঠের ব্যাপারে বন আইনে মামলা হয়েছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com