কুলাউড়ায় সন্ত্রাসী হামলায় বনবিভাগের বিট কর্মকর্তাসহ ২ জন গুরুতর আহত

May 18, 2023,

মাহফুজ শাকিল॥ কুলাউড়ার ভাটেরায় সংরক্ষিত বনভূমি থেকে টহল শেষ করে অফিসে ফেরার পথে পূর্ব থেকে ওৎ পেতে থাকা সন্ত্রাসীদের হামলার শিকার হয়ে গুরুতর আহত হয়েছেন বনবিভাগের বিট কর্মকর্তা ও বনপ্রহরী।

আহতরা হলেন ভাটেরা বিট কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান (৩৫) ও বনপ্রহরী ফরমান আলী (৩২)। আহত দুইজন বর্তমানে কুলাউড়া হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এ ঘটনায় বিট কর্মকর্তা হাফিজুর রহমান বাদী হয়ে বৃহস্পতিবার ১৮ মে সন্ধ্যায় ১ জনের নামোল্লেখ করে অজ্ঞাত আরো ৫-৬ জনকে আসামী করে কুলাউড়া থানায় একটি মামলা করেছেন।

মামলার এজাহার ও স্থানীয় সূত্রে জানা গেছে, প্রতিদিনের মতো বুধবার রাত ৯টায় ভাটেরা বিট অফিসের বনপ্রহরী ফরমান আলীকে নিয়ে ভাটেরা হিল সংরক্ষিত বনভূমি টহল শেষ করে মোটরসাইকেল যোগে অফিসে ফিরছিলেন ভাটেরা বিট কর্মকর্তা হাফিজুর রহমান। এসময় তিনি নিজে মোটরসাইকেল চালাচ্ছিলেন।

মোটরসাইকেল নিয়ে ভাটেরা বিট অফিস সংলগ্ন ইউনিয়নের করইতলা এলাকায় কুলাউড়া-সিলেট রেললাইনের উপরে আসা মাত্র আগে থেকে ওৎ পেতে থাকা ইউনিয়নের করইতলা গ্রামের বাসিন্দা ছিলিক মিয়ার ছেলে ও সংঘবদ্ধ গাছ চুর চক্রের সদস্য আল- আমিন (২৪) এর নেতৃত্বে ৫-৬ জনের একটি সন্ত্রাসী দল দেশীয় অস্ত্র দিয়ে তাদের ওপর এলোপাতাড়ি হামলা চালায়। এসময় সন্ত্রাসীরা ধারালো দা দিয়ে বনপ্রহরী ফরমান আলীর মাথায় কুপ দিয়ে তাকে মারাত্মক জখম করে।

ফরমান আলী মাটিতে লুটিয়ে পড়লে বিট কর্মকর্তা হাফিজুর রহমানকেও লাঠি দিয়ে এলোপাতাড়ি পিটিয়ে গুরুতর আহত করে পালিয়ে যায় সন্ত্রাসীরা।

আহতরা চিৎকার করলে স্থানীয়রা তাদের উদ্ধার করে কুলাউড়া হাসাপাতালে ভর্তি করেন। এদিকে বৃহস্পতিবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেছেন কুলাউড়া রেঞ্জ অফিসার মোঃ রিয়াজ উদ্দিন, বিট অফিসার মোঃ আহমদ আলী ও কুলাউড়া থানার এসআই নাঈমুল ইসলাম।

কুলাউড়া রেঞ্জ কর্মকর্তা মোঃ রিয়াজ উদ্দিন জানান, সংঘবদ্ধ গাছ চুর চক্রের সদস্য আল-আমিনসহ কয়েকজন সন্ত্রাসীদের হামলায় আমাদের বিট অফিসার ও বনপ্রহরী গুরুতর আহত হয়েছেন। বিষয়টি বনবিভাগের উদ্ধর্তন কর্তৃপক্ষকে অবহিত করে থানায় একটি মামলা করা হয়েছে।

তিনি আরও বলেন, সরকারি বনজ সম্পদ রক্ষায় বনবিভাগ কাজ করে যাচ্ছে। এই ভাটেরা সংরক্ষিত বন থেকে গত মাসে ৩১ফুট কাঠসহ একটি গাড়ি জব্দ করে জড়িতদের বিরুদ্ধে মামলা করা হয়েছিল। সেই ঘটনার জেরে এই ঘটনাটি ঘটেছে বলে আমাদের ধারণা।

কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আব্দুছ ছালেক বলেন, এ ঘটনায় বিট কর্মকর্তা বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। সরকারী কর্মচারীর ওপর হামলার বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। পুলিশ জড়িতদের ধরতে অভিযান চালাচ্ছে।

উল্লেখ্য, গত ১৫ এপ্রিল ভাটেরার ইসলামনগর এলাকা থেকে ৩১ ফুট কড়ই প্রজাতির চোরাই কাঠসহ একটি গাড়ি জব্দ করে ভাটেরা বিট অফিস।

ওই ঘটনায় ভাটেরা ইউনিয়নের গাড়ি চালক কুতুব আলী, ইসলামনগর গ্রামের বাসিন্দা মুবারক আলীর ছেলে সুনু মিয়া ও খারপাড়া গ্রামের মাসুক মিয়ার ছেলে রাজা মিয়াসহ তিনজনের বিরুদ্ধে বন আদালতে মামলা দায়ের করা হয়। ওই ঘটনার জেরে গাছ চুর চক্রের সদস্য আল-আমিন এই ঘটনাটি পূর্ব পরিকল্পিতভাবে ঘটিয়েছে বলে ধারণা কুলাউড়া বনবিভাগের।

ইউটিউবে দেখুন পাতাকুঁড়ির ভিডিও গ্যালারি

মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান

গরীব মেধাবীদের মধ্যে ‘অন্বেষা’ শিক্ষা বৃত্তি, সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ

মৌলভীবাজার টাউন কামিল মাদরাসায় দারুল হাদিস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

মৌলভীবাজারে শিক্ষক দিবস পালিত

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com