কয়েকদিনের দাবদাহের দাপটে জনজীবন বিপর্যস্থ

May 9, 2023,

প্রনীত রঞ্জন দেবনাথ॥ সারা দেশের ন্যায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে দাবদাহ। পর্যটন এলাকা কমলগঞ্জে কয়েকদিন ধরে তীব্র গরমের দাপট নাজেহাল জনজীবন।

এ অবস্থায় সবচেয়ে বেশি কষ্টে পড়েছে এ অঞ্চলের খেটে খাওয়া ও দিনমজুর মানুষ। আবহাওয়া অধিদপ্তর বলেছে আরও কয়েকদিন এ অবস্থা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুসারে মৌলভীবাজারসহ সারাদেশের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ অব্যাহত আরও কয়েকদিন থাকতে পারে।

মঙ্গলবার ৯ মে শ্রীমঙ্গল আবহাওয়া অধিদফতর জানায়, বিকাল ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েকদিন ধরেই মৌলভীবাজার জেলার তাপমাত্রার পারদ ৩০ থেকে ৩৭ ডিগ্রিতে বিরাজ করছে। এছাড়াও বাংলাদেশের অন্যান্য জেলায় ৪১ ডিগ্রি সেলসিয়াস রয়েছে।

প্রচন্ড তাপদহে একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউ বের হচ্ছে না। আবার কিছু মানুষ অনেকটাই কাজের চাপে বাড়ি থেকে বের হয়ে একটু স্বস্তি পেতে গাছ বা বড় বড় ভবনের ছায়াতলে আশ্রয় নিচ্ছে। অনেকে রোদ থেকে বাঁচতে ছাতা ও গামছা ব্যবহার করছেন।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, তীব্র গরমে নাজেহাল অবস্থা প্রতিটি শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি  শ্রমজীবী ও কর্মজীবীদের জীবনে তীব্র গরমের প্রভাব পড়েছে অত্যধিক। তারপরও জীবন-জীবিকার তাগিদে ঘাম ঝরিয়ে ছুটতে হচ্ছে তাদের কাজের তাগিদে।

টমটম চালক মেরাজ মিয়া বলেন, কয়েকদিন ধরে এতো রোদ ও গরম পড়ায় আমাদের অবস্থা খুব খারাপ যাচ্ছে। ঠিকমতো গাড়ি চালাতে পারছি না। কী আর করবো। কাজ না করলে তো আর সংসার চলবে না।

কৃষক সিদ্দিকুর রহমান বলেন, বোরো ধান কাটতে আসা শ্রমিকেরা তীব্র এ গরমে মাঠে কাজ করতে পারছেন না। খুব ভোরে মাঠে কাজে যেতে হয়। দুপুরের আগেই গরমের কারণে বাড়ি ফিরতে হয়।

শমশেরনগর বাজারের নিবাস চন্দ বলেন, এই রোদে অবস্থা খবই খারাপ। বাড়ি থেকে বের হলেই বিপদ। কিন্তু সংসারের খরচাপাতি তো গরম বুঝেনা। যাই হোক অনেক কষ্ট করে বাজারে এলাম। বাজার করেই চলে যাব, আর দেরি করব না।

শ্রীমঙ্গল আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা মুজিবুর রহমান বলেন, মঙ্গলবার বিকাল ৩টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েকদিন ধরেই তাপমাত্রার পারদ ৩০ থেকে ৩৭ ডিগ্রিতে বিরাজ করছে। এছাড়াও বাংলাদেশের অন্যান্য জেলায় ৪১ ডিগ্রি সেলসিয়াসও রয়েছে।

ইউটিউবে দেখুন পাতাকুঁড়ির ভিডিও গ্যালারি

মৌলভীবাজারে নবাগত জেলা প্রশাসক মতবিনিময় করলেন সাংবাদিকদের সাথে

কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা , মাড়াই জাড়াই এক সাথে হচ্ছে

কাউয়াদিঘি হাওরে কৃষকদের নিয়ে বোরো ধান কর্তন করলেন জেলা প্রশাসক উর্মি বিনতে সালাম

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে ভাড়াউড়া চা বাগানে মে দিবস পালিত

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com