গণমাধ্যমে সংবাদ প্রকাশ-হাকালুকির বিলে এসিল্যান্ডের অভিযান, মাছ জব্দ জরিমানা আদায়

May 19, 2024,

আব্দুর রব॥ হাকালুকি হাওড়ের পোয়ালা বিল ও হুগলা ভরা তামাসা কুড়ি বিল থেকে অবৈধভাবে মাছ শিকারের ঘটনা তদন্তে শনিবার ১৮ মে বিকেলে সরেজমিনে জলমহাল দুইটি পরিদর্শণ করেছেন বড়লেখা সহকারি কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত ইউএনও মোহাম্মদ আসলাম সারোয়ার।

শনিবারের জাতীয় ও স্থানীয় পত্রিকায় ‘হাকালুকি হাওরে অবৈধ মাছ শিকার’ শিরোনামে একটি সরেজমিন প্রতিবেদন ছাপা হলে মৌলভীবাজার জেলা প্রশাসন ও বড়লেখা উপজেলা প্রশাসনের টনক নড়ে।

এসময় সংশ্লিষ্ট জলমহালে অভিযান চালিয়ে সহকারি কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত ইউএনও মোহাম্মদ আসলাম সারোয়ার অবৈধভাবে আহরিত বেশ কিছু মাছ জব্দ করেন এবং অবৈধভাবে মাছ শিকারে নিযোজিত এক ব্যক্তিকে আটক করেন। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা গেছে, হাকালুকি হাওড়ের ইজারা বিহীন জলমহাল পোয়ালা বিল ও হুগলা ভরা তামাসাকুড়ি বিলে স্থানীয় ভূমি অফিসের তহশিলদারের যোগসাজসে অসাধু চক্র জালিয়া ভাড়া করে বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে অবৈধ জাল ফেলে প্রতিদিন লাখ লাখ টাকার মাছ শিকার করছে। বিলের মাছ শিকার করে জালের মালিকরা স্থানীয় কানুনগো বাজারে মাছ বিক্রি করে।

বড়লেখা সহকারি কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত ইউএনও মোহাম্মদ আসলাম সারোয়ার জানান, গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে শনিবার বিকেলে তিনি অবৈধ মাছ শিকারের ঘটনা তদন্তে হাকালুকি হাওড়ের সংশ্লিষ্ট জলমহালগুলো সরেজমিনে পরিদর্শন করেন। এসময় অভিযান চালিয়ে অবৈধভাবে আহরিত বেশ কিছু মাছ জব্দ এবং মাছ শিকারে নিয়োজিত এক ব্যক্তিকে আটক করেন। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ৫ হাজার টাকা জরিমানা করেন। জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানায় দিয়েছেন। সরকারি জলমহালের অবৈধ মাছ শিকার বন্ধে প্রশাসন নিয়মিত অভিযান চালাবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com