চা শ্রমিকদের ভুমি অধিকার ও দৈনিক মজুরী ৩০০ টাকা নিশ্চিত করা সহ ৭ দফা দাবি

January 8, 2017,

স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন মৌলভীবাজার জেলা শাখার উদ্যোগে চা শ্রমিকদের ভুমি অধিকার নিশ্চিত করা এবং দৈনিক মজুরী ৩০০ টাকা নির্ধারণ সহ ৭ দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়। দুপুর ১২:৩০ টায় মৌলভীবাজার কেন্দ্রীয় শহিদ মিনার থেকে মিছিল শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে শেষ হয়। শহিদ মিনারে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে সভাপতিত্ব করেন চা শ্রমিক ফেডারেশন মৌলভীবাজার জেলা শাখার সংগঠক শরৎ রিকমন এবং বক্তব্য রাখেন সনজিত রবিদাস, সোনারাম রিকমন, রানি বেক প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বর্তমান সময়ে চা শ্রমিকদের সবচেয়ে গুরত্বপূর্ণ দাবি হলো ভুমি অধিকার। গত দেড় শতাধিক বছর ধরে চা শ্রমিকদের আত্মত্যাগ ও শ্রমের বিনিময়ে গড়ে উঠেছে অর্থকরী ও নয়নাভিরাম চা শিল্প। বছরের পর বছর যে ভুমিতে তারা বসবাস করছে শুধুমাত্র মালিকের কিংবা সরকারের এককথায় কখনও স্টেডিয়ামের নামে কখনো ইপিজেডের নামে সেখান থেকে তাদের উচ্ছেদ হয়ে যেতে হয়। আমরা এই পরিস্থিতিতে চা শ্রমিকদের ভুমি অধিকার নিশ্চিত করার দাবি জানাই।

বক্তারা বলেন, চা শ্রমিকদের দৈনিক মজুরী  বর্তমানে মাত্র ৮৫ টাকা। যা দিয়ে শিক্ষা স্বাস্থ্যসহ আনুষঙ্গিক সকল চাহিদা পুরণতো দুরের কথা কোনভাবে ক্ষুধার অন্নটুকুও জোটে না। তাই বর্তমান বাজার দর ও সামগ্রিক জীবনমান বিবেচনা করে দৈনিক ৩০০ টাকা মজুরী ও ৫কেজি রেশন নিশ্চিত করতে হবে।

এছাড়া বক্তারা অবিলম্বে শিক্ষা ও চিকিৎসা নিশ্চিত করা সহ ৭ দফা বাস্তবায়নের দাবি জানান।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com