জাতীয় যুবনীতি বাস্তবায়নকল্পে মৌলভীবাজার জেলায় নাগরিক প্লাটফর্ম গঠন

January 16, 2024,

স্টাফ রিপোর্টার॥ জাতীয় যুবনীতি-বাস্তবায়নকল্পে মৌলভীবাজার জেলায় নাগরিক প্লাটফর্ম গঠন করা হয়েছে। ১৬ জানুয়ারি মঙ্গলবার মৌলভীবাজার পৌরসভা এর সভা কক্ষে সকালে বে-সরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর এর আয়োজনে “আস্থা” প্রকল্পের আওতায় জাতীয় যুবনীতি-২০১৭ বা¯বায়নকল্পে জেলায় নাগরিকপ্লাটফর্ম গঠনের লক্ষে সভা অনুষ্ঠিত হয়।

বিশিষ্ট সমাজসেবক বিএনএসবি চক্ষু হাসপাতালের সাধারণ সম্পাদক সৈয়দ মোসাহিদ আহমদ চন্নু এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট লেখক আহম্মদ সিরাজ, এ্যাড. মকবুল হোসেন, রেডিওপল্লিকন্ঠ  এর সিনিয়র স্টেশন ম্যনেজার মেহেদি হাসান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসিম উদ্দিন মাসুদ, সাংবাদিক আকমল হোসেন নিপু, হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাশেদা বেগম, সমাজসেবক মো: আ: লতিফ,রূপান্তর সিলেট ক্লাস্টার কো-অর্ডিনেটর  হাসান তারেক প্রমুখ।

প্রকল্প যুবদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা ধারণ, সামাজিক মূল্যবোধ, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা,সন্ত্রাসমুক্ত একটি সহনশীল অহিংস সমাজ গঠন ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমে অংশগ্রহনের মাধ্যমে নেতৃত্ব বিকাশে দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে কাজ করছে। যুবদের সঠিক পথে পরিচালনা, আন্তঃ প্রজন্ম সম্পকর্ উন্নয়ন ও পরামর্শক হিসাবে সমাজের শিক্ষাবিদ, সাংবাদিক, সমাজসেবক,সাংস্কৃতিক ও উন্নয়নকর্মীদের নিয়ে জেলা পর্যায়ে মৌলভীবাজার নাগরিক প্লাটফর্ম গঠন করা হয়।

সাংবাদিক নজরুল ইসলাম মুহিবকে আহবায়ক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আ,স,ম ছালেহ সোহেল,নারী নেত্রী মুন্না দেব রায়,¡,এহসানা চৌধুরী, উন্নয়ন কর্মী এস এ হামিদকে যুগ্ম আহবায়ক ও সমাজকর্মী মাধুরী মজুমদার,কে সদস্য সচিব করে ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

সভায় প্রকল্প সর্ম্পকে উপস্থাপনা করেন রূপান্তর এর মনিটরিং এন্ড রিপোর্টিং অফিসার লাইলি আক্তার, সভা সঞ্চালনা করেন জেলা সমন্বয়কারী মুনজিলা।

আস্থা প্রকল্পটি সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট এন্ড কাঅপারেশন (এসডিসি) এর আর্থিক সহযোগিতায় গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এনজিও বিষয়ক ব্যুরোর অনুমতি ক্রমে রূপান্তর বাংলাদেশের ১৮টি জেলার ১৪৭টি উপজেলায় বাস্তবায়ন করছে। প্রকল্পের মেয়াদকাল: ১ জুলাই’ ২০২৩ থেকে ৩১ মার্চ ২০২৬। এরই ধারাবাহিকতায় মৌলভীবাজার জেলার সকল উপজেলায় দল-মতনির্বি শেষে জাতীয় যুবনীতি বাস্তবায়ন এবং যুবদের সামাজিক কার্যক্রমে সম্পৃক্ত করে দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে এই কার্যক্রম পরিচালনা করেছে। প্রকল্পের উদ্দেশ্য হল কর্ম এলাকার তৃণমূল পর্যায়ে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা, সন্ত্রাসমুক্ত একটি সহনশীল ও অহিংস সমাজ গঠনে যুবদের সম্পৃক্ত করা। একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে যুবদের সাথে বয়ষ্কদের মেলবন্ধন তৈরির মাধ্যমে যুব নেতৃত্বে ও বিকাশ ঘটানো এবং জাতীয় যুবনীতির আলোকে তৃণমূল পর্যায়ে বিভিন্ন প্রান্তিক যুবগোষ্ঠী নারী-পুরুষদের সমাজ ও দেশের উন্নয়নে সম্পৃক্ত করণের উদ্যোগ সৃষ্টি করা।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com