জুড়ীতে বঙ্গবন্ধু সাফারি পার্কের বিলবোর্ড স্থাপন করলেন পরিবেশ মন্ত্রী 

November 13, 2023,

হারিস মোহাম্মদ॥ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, মৌলভীবাজারের জুড়ীতে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক নির্মাণের ফলে উন্নয়নের এক নতুন দিগন্ত উন্মোচিত হবে। সাফারি পার্ক নির্মাণের ফলে নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে। সাফারি পার্ক দেখতে শুধু বাংলাদেশের মানুষ নয় বিশ্বের পর্যটকরাও এখানে আসবে। সাফারি পার্ক এলাকায় বসবাসরতদের সুরক্ষা দিয়েই জুড়ীতে নির্মাণ করা হবে বঙ্গবন্ধু সাফারি পার্ক।

সোমবার ১৩ নভেম্বর সকালে উপজেলার এমএ মুমিত আসুক চত্বরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের একটি বিলবোর্ড স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, এ সাফারি পার্কে বাংলাদেশের বিপদাপন্ন ও বিপন্ন বন্যপ্রাণী সংরক্ষণ করার ব্যবস্থা গ্রহণ করা হবে। লাঠিটিলার বনভূমিকে জবর-দখলমুক্ত করে বন্যপ্রাণী বিশেষ করে হাতি, মেছো বিড়াল, বনরুই, খাটলেজি বানর, আসামি বানর, গন্ধগকুল, মায়া হরিণ, চশমাপরা হনুমান, ভল্লুক, সজারু ইত্যাদির বসবাস উপযোগী প্রাকৃতিক পরিবেশ সৃষ্টি করা হবে। বন্যপ্রাণী সংরক্ষণ ও ব্যবস্থাপনা বিষয়ে শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি করা হবে। বিপদাপন্ন প্রজাতির বাঘ, গণ্ডার, সিংহ, কুমির, ঘড়িয়াল, প্যারা হরিণ, সাম্বার হরিণ, নীলগাই, ভল্লুক ইত্যাদি বন্যপ্রাণীর জন্য নিরাপদ আশ্রয়স্থল গড়ে তোলা হবে।

বনমন্ত্রী বলেন, সাফারি পার্কে বিরল ও বিলুপ্তপ্রায় উদ্ভিদ প্রজাতির সংরক্ষণের জন্য চারা রোপণ, ভূমিক্ষয় রোধে পাহাড়ের ঢালে ও পাদদেশে রিটেইনিং ওয়াল নির্মাণ করা হবে। এছাড়াও এখানে নেচার হিস্ট্রি মিউজিয়াম ও প্রকৃতিবৃক্ষণ কেন্দ্র নির্মাণ করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ হুমায়ান কবির, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের  বিভাগীয়  বন কর্মকর্তা (ডিএফও) ড. মো জাহাঙ্গীর আলম, সহকারী বন সংরক্ষক (শ্রীমঙ্গল) মোঃ নাজমুল আলম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাসুক মিয়া,  জুড়ী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান বদরুল ইসলাম, যুগ্ন সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস-চেয়ারম্যান রিংকু রঞ্জন দাশ, জুড়ী রেঞ্জ কর্মকর্তা  নাজমুল হোসাইন, উপজেলা যুবলীগের সভাপতি মামুনুর রশীদ সাজু, সহ-সভাপতি হাসান তারেক, সাংগঠনিক সম্পাদক মোঃ শাহ আলম, জায়ফরনগর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহাব উদ্দিন সাবেল, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল ভূঁইয়া উজ্জ্বল প্রমুখ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com