জুড়ীতে ঘটা করে হলো বাল্যবিয়ে প্রশাসনের ভূমিকায় জনমনে ক্ষোভ

May 28, 2016,

বিশেষ প্রতিনিধি॥ জুড়ী উপজেলার সাগরনাল উচ্চ বিদ্যালয়ে ৯ম শ্রেণির এক ছাত্রীর বাল্য বিয়ের খবর পাওয়া গেছে। বিষয়টি জুড়ী উপজেলা প্রশাসনের নিদের্শে প্রথম তারিখ বিয়ে বাতিল হলেও কিন্তু ২৫ মে বুধবার প্রশাসনের নাকের ডগায় বাল্য বিয়ে সম্পন্ন হয়।
জানা যায়, সাগরনাল উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্রী ও দক্ষিণ বড়ডহর গ্রামের রমজান আলীর মেয়ে জেছমিন আক্তার (১৪) এর সাথে জুড়ী শহরের দক্ষিণ ভবানীপুর গ্রামের আব্দুর রউফের পুত্র মোঃ আব্দুছ ছালামের বিয়ে ঠিক হয়। ২০ মে ছিলো বিয়ে। বাল্য বিয়ের খবরটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জুড়ী উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করা হলে প্রশাসনের উদ্যোগে বিয়ে বন্ধ হয়ে যায়।
এদিকে সাগরনাল ইউনিয়নের চেয়ারম্যান লিয়াকত আলীর প্রত্যক্ষ মদদে ও উপজেলা প্রশাসনের মৌন সম্মতিতে ২৫মে বুধবার আনুষ্ঠানিকভাবে বিয়ে হয়। অথচ বিয়ের দিন কনের প্রবাসী ২ ভাই আব্দুছ সালাম ও আব্দুছ ছত্তার জুড়ী উপজেলা নির্বাহী অফিসারকে বিষয়টি অবহিত করেন। কিন্তু উপজেলা নির্বাহী অফিসার কোন কার্যকর পদক্ষেপ না নেয়ায় ঘটা করেই অনুষ্ঠিত হয় বাল্য বিয়ে।
প্রথম দফা বিয়ে বন্ধের পর জুড়ী উপজেলা জুড়ে বিষয়টি নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। মৌলভীবাজার জেলার সাংবাদিকরা বিষয়টি নিয়ে জুড়ী উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলার পরও তিনি কোন কার্যকর ব্যবস্থা নেননি। এবিষয়ে ইউএনও’র ভূমিকা নিয়ে সাংবাদিকসহ সাগরনালের জনমানুষের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়। বিয়ের দিনে জুড়ী মহিলা বিষয়ক কর্মকর্তার অফিসের এক কর্মকর্তা সাজ্জাদ উ. দৌলা সাগরনালে যান। তার সামনেই কনে যায় বরের বাড়ি। কিন্তু তিনি ছিলেন তখন টুটি জগন্নাথ।

একাধিক নির্ভরযোগ্য সুত্র জানায়, ২০১৫ সালে জেছমিন আক্তার জেএসসি পরীক্ষা দেন। তার জন্মসনদে বিদ্যালয়ে থাকলেও সাগরনাল ইউনিয়নের চেয়ারম্যান লিয়াকত আলীর নির্দেশে আরেকটি জন্মনিবন্ধন সনদ বানিয়ে প্রাপ্ত বয়ষ্ক দেখিয়ে গ্রাম্য মোড়লদের সহযোগিতায় বাল্য বিয়েটি অনুষ্ঠিত হয়।
এলাকাবাসীর দাবি, বাল্য বিয়ে হলেও এর সাথে সম্পৃক্তদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিলেও এই ইউনিয়নে বাল্য বিয়ে রোধ করা সম্ভব হবে। নতুবা এ থেকে বাল্য বিয়ে দিতে ইচ্ছুকরা আরও উৎসাহ পাবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com