দাবী মেনে নেয়ায় লস্করপুর ভ্যালীর ২৩টি চা বাগানের চা শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

August 23, 2016,

সাইফুল ইসলাম॥ বৈকুণ্ঠপুর বাগান কর্তৃপক্ষ দাবি মেনে নেয়ায় হবিগঞ্জের লস্করপুর ভ্যালীর ২৩টি চা বাগানে একযোগে শ্রমিকদের দুই ঘণ্টাব্যাপী কর্মবিরতি প্রত্যাহার করেছে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটি।
২২ আগষ্ট সোমবার সকাল ৮-১০টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী কর্মবিরতি প্রত্যাহার করে নেয়।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সভাপতি মাখন লাল কর্মকার এ তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ত্রিপক্ষীয় বৈঠকে বৈকুণ্ঠপুর চা বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন ভাতা দেয়ার পক্ষে কিছু সিদ্ধান্ত গ্রহণ করেন।
হবিগঞ্জের জেলা প্রশাসক সাবিনা আলমের সভাপতিত্বে রবিবার দুপুর থেকে বিকেল পর্যন্ত চলা বৈঠকে উপস্থিত ছিলেন মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার রাশেদুল ইসলাম, শ্রম অধিদপ্তর শ্রীমঙ্গলের উপ-পরিচালক মনির”জ্জামান, কলকারখান ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর শ্রীমঙ্গলের শ্রম পরিদর্শক জাহাঙ্গীর হোসাইন, লস্করপুর ভ্যালির সভাপতি অভিরত বাক্তি, মেম্বার বাবুল চৌহানসহ প্রমুখ।
বৈঠকে বাগান কর্তৃপক্ষের পক্ষে দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপক শাহজাহান ভুঁইয়া ও চা শ্রমিক ইউনিয়নের ভ্যালীর কমিটির নেতাদের উপস্থিতিতে লিখিতভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়।
দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপক শাহজাহান ভুঁইয়া স্বাক্ষরিত দুই দফাসম্বলিত সিদ্ধান্তে উল্লেখ করা হয়, চলতি ভাদ্র মাসের মধ্যে শ্রমিকদের চলতি মজুরি ও বকেয়া মজুরী এবং স্টাফদের বকেয়া বেতন সম্পূর্ণ পরিশোধ করা হবে। এবং আশ্বিন মাসের মধ্যে কিস্তিতে চা শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ডের সব টাকা পরিশোধ করা হবে।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সাধারণ সম্পাদক রাম ভজন কৈরী জানান, রবিবার বিকালেই বাগান কর্তৃপক্ষ চা শ্রমিক ও কর্মচারীদের সিদ্ধান্ত অনুযায়ী বেতন ভাতা পরিশোধ করেছে।
প্রসঙ্গত, ১৫ সপ্তাহ ধরে হবিগঞ্জের বৈকুণ্ঠপুর চা বাগানের শ্রমিকদের মজুরী আর রেশন বন্ধ থাকায় এর প্রতিবাদে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন এ আন্দেলনের ডাক দেয়।
একই সঙ্গে দেশের ৬টি ভ্যালী সিলেট, জুড়ী, লংলা, মনু-ধলই, বালিশিরা ও চট্টগ্রাম ভ্যালিতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে স্মারকলিপি পেশ করারও ঘোষণা দেয় চা শ্রমিক সংগঠন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com