দুর্নীতিকে মধ্যম পর্যায়ে রাখতে পারলে দেশের প্রবৃদ্ধি ১০ শতাংশের বেশী হতো : টিআইবি নির্বাহী পরিচালক

October 8, 2023,

সৈয়দ ছায়েদ আহমেদ॥ আমরা যদি বাংলাদেশের দুর্নীতিকে মোটামুটি মধ্যম পর্যায়ে নিয়ন্ত্রণে রাখতে পারতাম তাহলে বাংলাদেশে জাতীয় পর্যায়ে প্রবৃদ্ধি বর্তমানে যে হার হচ্ছে তার তুলনায় অন্তত ২ থেকে ৩ শতাংশে বেশী হারে অর্থাৎ আমরা যদি সরকারের তথ্য হিসাব ধরে নেই।

সুযোগ-সুবিধা আনুযায়ী জাতীয় আয়ের প্রবৃদ্ধির হার ৭ থেকে ৮ শতাংশ তৈরী করা হচ্ছে, আমরা যদি সেটাকে বাস্তবতা ধরে নেই, কিন্তুু আমার পরিস্কার বুঝতে পারচ্ছি দুর্নীতি মোটামুটি মধ্যম পর্যায়ে নিয়ন্ত্রণে রাখা যায়, তাহলে বাংলাদেশে জাতীয় পর্যায়ে প্রবৃদ্ধি হার ডাবল ডিজিটে অথাৎ ১০ শতাংশ বার তার চেয়ে বেশী হতে পারতো প্রতি বছর। অর্থাৎ আমাদের কি পরমিান লস হচ্ছে তার একটা পরিমাপ পাওয়া যেত।

শুক্রবার ৬ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬ টায়  সিলেট একটি অভিজাত হোটেলে সচেতন নাগরিক কমিটি (সনাক)’র ২ দিনব্যাপি আঞ্চলিক সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে এসব কথা বলেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলদেশ (টিআইবি)’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিষয়ক পরিচালক ফারহানা ফেরদৌস।

সিলেট (সনাক)’র সভাপতি সমিক সহিদ জাহান’র সভাপতিত্বে ও টিআইবি সিলেট ক্লাস্টার’র কো-অডিনেটর মো: আরিফুল ইসলামের সঞ্চালনায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলদেশ (টিআইবি)’র সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক)’র দুই দিনব্যাপী আঞ্চলিক অনুষ্ঠিত হয়।

ড. ইফতেখারুজ্জামান আরো বলেন, যে সব দেশের অর্থ পাচার হয়, তার থেকে বাংলাদেশ থেকে অর্থ পাচারের হার সব থেকে বেশী।

খুবই বিবৃতকর অবস্থা এবং দুংখজন অবস্থা। অত্যান্ত নির্ভরযোগ্য পরিমাপ ও সুত্র অনুযায়ী বাংলাদেশ থেকে কমপক্ষে প্রতিবছর  ১০ থেকে ১২ বিলিয়ন ডলার বিদেশে পাচার হচ্ছে। এবং যারা আমদানি রপ্তানি ক বানিজ্যে করছে তারাই সিংহ ভাগ টাকা পাচার করছে।

বাংলাদেশ তার আর্থিক সংকট মোকাবেলার জন্য আইএমএফ এর কাছ থেকে সাড়ে ৪ বিলিয়ন ডলার ৪২ মাসের জন্য ঋণ নিয়েছে। সুদসহ সেই ঋণ পরিশোধ করতে হবে।

কিন্তুু আমরা যদি অর্থ পাচারকে দুর্নীতি দমন করতে পারতাম পারলে, তাহলে বছরে আমরা এর তিনগুণের বেশী অর্থ আমরা সঞ্চয় করতে পারতাম।

এছাড়াও তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচনে সনাক সদস্যদের দল নিরপেক্ষতা বজায় রাখার নির্দেশনা দেন।

২ দিনব্যাপী সম্মেলনে সনাক শ্রীমঙ্গলের সাবেক সভাপতি প্রবীন সাংবাদিক সৈয়দ নেসার আহমদসহ প্রত্যোক সনাকে নির্বাচিত প্রতিনিধিগণ বক্তব্য রাখেন বিভিন্ন ইভেন্টে।

আয়োজকদের সূত্রে জানা গেছে, শ্রীমঙ্গল,সুনামগঞ্জ. সিলেট, গাজীপুর, কিশোরগঞ্জ,সিলেট, জামালপুর, ময়মনসিংহ সদর, মুক্তাগাছা, নালিতাবাড়িসহ ৯টি সনাকের ১৩৫ জন সনাক সদস্য সম্মেলনে যোগদান করছেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com