দ্রব্যমূল্যের লাগামহীন উর্দ্ধগতিতে জনজীবনে নাভিশ্বাস উঠছে : জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট

May 27, 2023,

স্টাফ রিপোর্টার॥ চাল-ডাল, তেল-লবন-চিনি, মাছ-মাংস, ডিম-দুধ, শাক-সবজিসহ দ্রব্যমূল্যের কষাঘাতে জর্জরিত জনগণের জীবনে নাভিশ্বাস উঠছে বলে মন্তব্য করেছেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ মৌলভীবাজার জেলা কমিটির নেতৃবৃন্দ।

শুক্রবার ২৬ মে সন্ধ্যায় শহরের চৌমুহনাস্থ কার্যালয়ে জেলা জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট এনডিএফ’র সভাপতি শহীদ সাগ্নিকের সভাপতিত্বে সভায় বক্তারা এই অভিযোগ করে বলেন, দ্রব্যমূল্যের কষাঘাতে জনগণ জর্জরিত। তার উপর সাম্রাজ্যবাদী সংস্থা আইএমএফ’র শর্ত পুরণে গ্যাস-বিদ্যুত-জ্বালানি থেকে ভর্তুকি প্রত্যাহারের লক্ষ্যে দফায় দফায় মূল্য বৃদ্ধির পাঁয়তারা চলছে।

এমনিতেই গাড়িভাড়া, বাড়িভাড়া, ঔষুধপত্র, চিকিৎসা ব্যয়ের ধারাবাহিক মূল্য বৃদ্ধিতে জনসাধারণের বেঁচে থাকাই দায় হয়ে পড়েছে। কোরবানি ঈদকে সামনে রেখে আদা-পিয়াজ-রসুনসহ মসলার বাজারে দ্রব্যমূল্যের লাগামহীন ঘোড়া ছুটছে।

জনগণের জীবন-জীবিকার সকল প্রয়োজনীয় বিষয় রাষ্ট্রীয় ও দলীয় ব্যবসায়ীদের অবাধ লুটপাট ও লাগামহীন বাণিজ্যক্ষেত্রে পরিণত করেছে। জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রেই লাগামহীন মূল্য বৃদ্ধি ঘটলেও শ্রমিক-কৃষক-জনগণের আয় বাড়েনি।

সরকার জনজীবনের সমস্যাকে উপেক্ষা করে উন্নয়নের যে গালভরা বুলি আওড়াচ্ছে তা মূলত সাম্রাজ্যবাদী লগ্নিপুঁজির সর্বোচ্চ মুনাফার লক্ষ্যে সড়ক, রেল, নৌপথসহ অবকাঠামো নির্মাণে বিনিয়োগ আর সর্বোচ্চ লুটপাট ছাড়া আর কিছুই নয়।

সাম্রাজ্যবাদী ঋণনির্ভর এই সকল তথাকথিত উন্নয়ের সুদাসল পরিশোধের বাজেটের মূল অর্থ ব্যয় হয়, আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের বাজেটেও তার ব্যতিক্রম হবে না। সাম্রাজ্যবাদী ঋণনির্ভর এই সকল প্রকল্পের ঋণ পরিশোধে আগামী ২০২৭-২৮ সালের মধ্যে অর্থনীতিতে ‘লালবাতি’ জ্বলার বিপদের কথা বিভিন্নভাবে আলোচিত হচ্ছে।

সরকারের উন্নয়নের ফানুস চুপসে গিয়ে গত দেড় বছরে রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলার থেকে নেমে প্রায় অর্ধেক হয়ে নি¤œমুখী ধারায় রয়েছে। মাথাপ্রতি ঋণ লক্ষ টাকা ছাড়িয়েছে। সভা থেকে দেশের শ্রমিক-কৃষক-মেহনতি জনগণের জরুরী সমস্যা নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলন-সংগ্রাম গড়ে তোলার আহবান জানানো হয়।

জেলা এনডিএফ’র সাধারণ সম্পাদক রজত বিশ্বাসের পরিচালনায় অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি মৌলভীবাজার জেলা কমিটির আহাবায়ক ডা. অবনী শর্ম্মা, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি তারেশ চন্দ্র দাশ, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি সহ-সভাপতি মোঃ গিয়াস মিয়া, চা-শ্রমিক সংঘের নেতা হরিনারায়ন হাজরা, স’মিল শ্রমিক সংঘ শ্রীমঙ্গল উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মতিউর রহমান, জেলা এনডিএফ’র প্রচার মোঃ শাহিন মিয়া, জুড়ী উপজেলা রাইস মিল শ্রমিক সংঘের সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমান, জুড়ী উপজেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, রফিকুল ইসলাম রাজিব প্রমূখ।

সভায় বক্তারা আরও বলেন, সমগ্র পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী বিশ্বব্যবস্থা এক গভীর ও সামগ্রিক সংকট, দ্বন্দ্ব-সংঘাতময় এবং উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে দিয়ে অগ্রসর হচ্ছে। চলমান বাণিজ্যযুদ্ধ, মুদ্রাযুদ্ধ, আঞ্চলিক ও স্থানিক যুদ্ধের প্রক্রিয়ায় তৃতীয় বিশ্বযুদ্ধের প্রস্তুতি চলছে।

মার্কিনের নেতৃত্বে ন্যাটো ও সাম্রাজ্যবাদী রাশিয়ার মধ্যে আন্তঃসাম্রাজ্যবাদী যুদ্ধ দ্বিতীয়বর্ষে পড়ে আঁকাবাকা গতি পথে দীর্ঘস্থায়ী হয়ে সম্প্রসারিত ও পারমানবিক যুদ্ধ এমনকি তৃত্বীয় বিশ্বযুদ্ধের বিপদকে ত্বরান্বিত করছে। সাম্রাজ্যবাদীরা জোরদার করছে সর্বাত্মক যুদ্ধ প্রস্তুতিকে।

তাদের এই যুদ্ধ প্রস্তুতি থেকে আমাদের দেশও মুক্ত নয়। ভূ-রাজনৈতিক ও রণনীতিগত গুরুত্বের প্রেক্ষিতে বাংলাদেশকে নিয়ে আন্তঃসাম্রাজ্যবাদী দ্বন্দ্ব সুতীব্র। তার প্রতিফলন ঘটছে মার্কিনের ‘গণতন্ত্র সম্মেলনে’ বাংলাদেশ আমন্ত্রণ না জানানো এবং র‌্যাব ও র‌্যাবের বর্তমান ও সাবেক ডিজিসহ ৭ কর্মকর্তার উপর মার্কিন নিষেধাজ্ঞা প্রদানের ধারাবাহিকতায় আগামী নির্বাচনকে কেন্দ্র করে মার্কিনের নতুন ভিসানীতি ঘোষণার মধ্য দিয়ে।

পক্ষান্বয়ে মার্কিনের প্রতিপক্ষ সাম্রাজ্যবাদী রাশিয়া ও বৃহত সাম্রাজ্যবাদের অগ্রসরমান পুঁজিবাদী চীন এতদ্বাঞ্চলে তার প্রভাব বৃদ্ধির লক্ষ্যে এআইআইবি, এসসিও- ব্রিকস এ যুক্ত করার প্রক্রিয়ায় নানামুখী তৎপরতা চালাচ্ছে।

জাতীয় ও আন্তর্জাতিক পরিস্থিতির এ রকম জটিল পরিস্থিতিতে সকল সাম্রাজ্যবাদ ও তার এদেশীয় দালালদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন তুলতে হবে।

তাই এক সাম্রাজ্যবাদের পরিবর্তে আরেক সাম্রাজ্যবাদ নয়, এক দালালের পরিবর্তে আরেক দালাল নয়, সকল সাম্রাজ্যবাদ ও তার দালালদের বিরুদ্ধে সংগ্রাম তীব্রতর করে শ্রমিক-কৃষক-জনগণের রাষ্ট্র, সরকার ও সংবিধান প্রতিষ্ঠার লক্ষ্যে জনগণ ও জাতীয় জীবনের জরুরী দাবি-দাওয়া নিয়ে দূর্বার আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে আহবান করেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com