নির্বাচন তফসিল বাতিল করা ও নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বাম জোটের বিক্ষোভ

November 25, 2023,

স্টাফ রিপোর্টার॥ নির্বাচন কমিশনের ফরমায়েশী তফসিল বাতিল এবং আওয়ামী সরকারকে পদত্যাগ করে নির্দলীয় তদারকি সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের বাম গণতান্ত্রিক জোট মৌলভীবাজার জেলা শাখার বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত।

২৫ নভেম্বর ২৩ শনিবার সকাল সাড়ে ১১ টায় মৌলভীবাজার চৌমুহনায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) জেলা কমিটির সভাপতি খন্দকার লুৎফর রহমানের সভাপতিত্বে এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ মৌলভীবাজার জেলা সদস্য এডভোকেট আবুল হাসানের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বাসদ মৌলভীবাজার জেলা সমন্বয়ক এডভোকেট মঈনুর রহমান মগনু, সিপিবি জেলা কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট নিলিমেষ ঘোষ বলু, সহকারী সাধারণ সম্পাদক এডভোকেট মাসুক মিয়া, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি বিশ্বজিৎ নন্দী।

নেতৃবৃন্দ বলেন, নির্বাচন তফসিল ঘোষণার আগে এবং পরে মিলিয়ে বিরোধী দলের মিছিল-সমাবেশে হামলা, মামলা, গ্রেফতার করে সরকার তার স্বৈরাচারী চরিত্র জনগণের সামনে উন্মোচন করেছে। দ্রব্য মূল্যের দাম বেড়ে জনগণের ক্রয়ক্ষমতার বাইরে। কিন্তু এ নিয়ে সরকারের কোন মাথা ব্যথা নাই। যত ব্যথা সব বিরোধী শক্তি দমন এবং একতরফা নির্বাচন করা নিয়ে। এই দেশে দলীয় সরকারের অধীনে কখনোই সুষ্ঠু নির্বাচন সম্ভব হয় নি। সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনের ভোট প্রশাসনকে ব্যবহার করে রাতে সংঘটিত হওয়া তার উৎকৃষ্ট প্রমাণ। ফলে বাম জোট এই অবৈধ সরকারের কারসাজিতে সাজানো প্রহসনের নির্বাচনে অংশগ্রহণ করবে না।

বাম গণতান্ত্রিক জোট শুরু থেকে বলে আসছে দলীয় সরকারের অধীনে সুষ্ঠ নির্বাচন চিন্তাটাই অর্বাচীন, এই রকম অর্বাচীন ভাবনা নিয়ে উৎসবমুখর নির্বাচন তো দূরের কথা ভোটাররাই ভোট দিতে আগ্রহ হারাবে। বামপন্থীরা নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন ছাড়া দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করবে না। সরকারকে পদত্যাগ করে একটা নির্দলীয় তদারকি সরকারের মাধ্যমে নির্বাচনের আয়োজন করতে হবে। বিগত আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে সাংবিধানিক প্রতিষ্ঠান নির্বাচন কমিশনকে আওয়ামী লীগের আনুগত্য প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে দেখা গেছে। ফলে বারবার প্রমাণিত দলীয় সরকারের অধীনে নির্বাচন গণতান্ত্রিক আচরণের পরিপন্থী এবং এর দ্বারা সুষ্ঠ নির্বাচন আশা করা যায় না।

সমাবেশ শেষে তফসিল বাতিল করা এবং সরকারকে পদত্যাগ করে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে শহরে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ মিছিল বের হয়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com