প্রধানমন্ত্রীর নিকট সরকারি মেডিকেল কলেজ স্থাপনের দাবি জানিয়েছেন প্রবাসী মৌলভীবাজারবাসী

October 10, 2023,

বদরুল মনসুর॥ মৌলভীবাজার সদরে একটি সরকারি মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জোরালো দাবিতে আবার ও সোচ্চার হচ্ছেন বিশ্বময় মৌলভীবাজার জেলা বাসীরা।

মঙ্গলবার ৩ অক্টোবর সেন্ট্রাল লন্ডনের তাজ হোটেলের কনফারেন্স হলে যুক্তরাজ্য আওয়ামীলীগের সভায় মানণীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সভাপতিত্বে ও উপস্থিতিতে বক্তব্য প্রদানকালে  প্রধানমন্ত্রীর কাছে মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়ে  যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রনেতা আব্দুল আহাদ চৌধুরী বলেছেন, মাননীয় নেত্রী মৌলভীবাজারে মেডিকেল কলেজ অতি-আবশ্যক এবং সেটা মৌলভীবাজার জেলা সদরেই করতে হবে।

তার সহজাত লাউড এবং ক্লিয়ার ভয়েস আমাদের হাত তালিতে আরো নটেবল ছিল।নেত্রী নিজের হাতে নোট করে নেন।

পাশাপাশি মৌলভীবাজারের বিভিন্ন রাস্তাঘাট পাকা করন, নদী প্রশাসনসহ মৌলভীবাজারের বিভিন্ন উন্নয়নের করার জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন।

বিশেষ করে মৌলভীবাজারের জনগণ স্বাধীনতা যুদ্ধ ও পঁচাত্তরের পর ও আজ পর্যন্ত রাজনৈতিক গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরেন। দীর্ঘ বক্তব্যে তিনি নিজের জেলা মৌলভীবাজারের উন্নয়ন কথা উল্লেখ করেন।

এদিকে নিউইয়র্কে সফরকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপির সম্মানে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক’র আয়োজনে অনুষ্ঠিত এক  মতবিনিময়  সভায় মৌলবীবাজার বাসীর পক্ষ থেকে মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সুহান আহমদ টুটুল, মৌলবীবাজারে মেডিকেল কলেজ স্থাপনের দাবি জোরালোভাবে তুলে ধরেন।

পরবর্তীতে জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক এর সম্মানিত সভাপতি বদরুল হোসেন খান এ দাবির প্রতি সর্বাত্তক সমর্থন জানান। পরবর্তিতে মাননীয় মন্ত্রী টুটুল দাবির প্রেক্ষিতে যখন কথা বলেন তখন রোকন আহমদ এব্যাপার টি নিয়ে কিছু কথা বলেন।

এসময় মেডিকেল কলেজের সমর্থনে জেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক আহমদ জিলু, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ ও যুবলীগ নেতা বড়লেখা-জুড়ী আসনে মনোনয়ন প্রত্যাশি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক’র সাবেক প্রধান নির্বাচন কমিশনার ছালেহ চৌধুরী, জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি বদরুন নাহার খান মিতা, মৌলভীবাজার ডিস্ট্রিক্ট সোসাইটির সাধারণ সম্পাদক জাবেদ আহমদ, কুলাউড়া এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাবেদ আহমদ, যুক্তরাষ্ট্র জাসদের নেতা নুরে আলম জিকো, সাহান খান, জালালাবাদ এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক জিলু খানসহ উপস্থিত মৌলভীবাজারবাসী জোরালো দাবি তোলেন।

জবাবে পররাষ্ট্র মন্ত্রী বলেন তিি এই প্রথম এই দাবির কথা শুনলেন এবং মৌলবীবাজারের কোন জনপ্রতিনিধি ও এব্যাপার নিয়ে কোন কথা তার সাথে বলেননি। তিনি বলেছেন লিখিত আকারে দাবিটি উনার কাছে পৌঁছানোর জন্য তাহলে উনি সর্বোচ্চ চেষ্টা করবেন।

এছাড়া ও অতি সম্প্রতি মৌলভীবাজারস্থ স্থানীয় একটি অভিজাত রেস্টুরেন্ট হলরুমে জেলার বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ ৫ শতাধিক লোকের উপস্থিতিতে মৌলভীবাজার সরকারি মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয় চাই ওয়ার্ল্ড ওয়াইড ক্যাম্পেইন গ্রুপ আয়োজিত ‘জেলার উন্নয়ন ও আমাদের করণীয় শীর্ষক সেমিনার’ জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালামের সভাপতিত্বে ও মৌলভীবাজার সরকারি মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয় চাই ওয়ার্ল্ড ওয়াইড ক্যাম্পেইন গ্রুপের এডমিন ও প্রোগ্রাম সমন্বয়ক সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম. এ মান্নান এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ এমপি, মহিলা সংসদ সদস্য (সংরক্ষিত) সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, উপজেলা চেয়ারম্যান মোঃ কামাল হোসেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি এম এ রহিম সিআইপিসহ জেলার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম. এ মান্নান এমপি  বলেন, পর্যায়ক্রমে সকল জেলায় মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয় করা হবে।

তালিকায় অনেক জেলার উপরে মৌলভীবাজারের নাম আছে। মাননীয় প্রধানমন্ত্রী কাউকে ফিরিয়ে দেন না, আমি কাগজ পেশ করবো। মৌলভীবাজারে  অতিদ্রত মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় হবে বলে তিনি দৃঢ়ভাবে উল্লেখ করেন।

মৌলভীবাজারে একটি মেডিকেল কলেজ ও পাবলিক  বিশ্ববিদ্যালয় চাই ওয়ালর্ড ওয়াইড হোয়াটসঅ্যাপ ক্যাম্পেইন গ্রুপের এডমিন ও মৌলভীবাজার জেলার সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর এক বিবৃতিতে মৌলভীবাজারে একটি মেডিকেল কলেজ ও একটি পাবলিক  বিশ্ববিদ্যালয় হচ্ছে না কেনো; সিলেট বিভাগের ৩ টি জেলাতেই মেডিকেল কলেজসহ বিভিন্ন ধরনের একাধিক বিশ্ববিদ্যালয় হয়ে গেলো অথচ আফসোস এর বিষয় হচ্ছে  ঐতিহ্যবাহী মৌলভীবাজার জেলায় একটি ও বিশ্ববিদ্যালয় করা গেলো না সত্যিই দূঃখজনক।

মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে সাড়া দেশে উন্নয়ন হচ্ছে অথচ মৌলভীবাজার জেলায় আর কত বঞ্চিত হবে ২৫ লক্ষ জনগণ; দয়া করে মৌলভীবাজার জেলার উন্নয়নে  করণীয় টিক করতে মন্ত্রী সহ ৪ এমপিকে এক টেবিলে বসার  আহবান জানিয়ে কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর আর ও বলেন সময় চলে গেলে পরে আফসোস করা ছাড়া কোনো উপায় থাকবেনা প্লিজ একটা কিছু করুন আর সহ্য করা যাচ্ছে না।

আমি মনে প্রানে বিশ্বাস করি আপনারা সবাই বসে একটা প্রতিনিধি নিয়ে মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট কথা বললে আমাদের যৌক্তিক দাবী বাস্তবায়নে তিনি অবশ্যই সম্মতি প্রদান করবেন ইনশাআল্লাহ।

এখানে উল্লেখ্য যে ইতিহাস ঐতিহ্যের ধারক বাহক প্রাকৃতিক সৌন্দর্যের অপরুপ লীলা ভূমি, এ জেলার কৃষিজ, জলজ , ফলজ , উদ্ভিদ , আগর আতর সহ প্রাকৃতিক সম্পদে ভরপুর ওলি আউলিয়ার পবিত্র ভূমি ,নৈস্বর্গিক সৌন্দর্য প্রবাসী অধূষিত আমাদের প্রাণের মৌলভীবাজার জেলায় একটি সরকারি মেডিকেল কলেজ ও একটি পাবলিক ইউনিভার্সিটি দ্রত বাস্তবায়নের চুড়ান্ত অনুমোদনের জন্য দেশে বিদেশে বসবাসকারী সকল মৌলভীবাজার জেলাবাসীকে নিয়ে ইউনিটি অব মৌলভীবাজার  দীর্ঘদিন ধরে ক্যাম্পেইন চালিয়ে আসছেন।

এই ধারাবাহিকতায় মৌলভীবাজার সরকারি মেডিকেল কলেজ চাই ওয়ার্ল্ড ওয়াইড ক্যাম্পেইন হোয়াটস্অ্যাপ গ্রুপ ও মৌলভীবাজার সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদের পক্ষ থেকে ইতিমধ্যেই মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার বরাবরে জেলার বিভিন্ন দাবী দাওয়া নিয়ে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

দীঘ ১২ বছর ধরে এই দাবী আদায়ের লক্ষে জেলাবাসী ক্যাম্পেইনে চালিয়ে আসছেন। ইতিমধ্যে মৌলভীবাজারে কয়েকটি সফল সভা. সমাবেশ, সেমিনার, গোল টেবিল বৈঠক ও সর্ব- বৃহৎ মানববন্ধন ও জেলা ব্যাপী গণ সাক্ষর অভিযান করাসহ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র বরাবরে স্মারকলিপি প্রদান ও বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রী. চীফ হুইপ.হুইপ ও স্থানীয় সকল এমপিসহ জেলা প্রশাসনের বিভিন্ন বিশিষ্টজনের সাথে করা হয়েছে মতবিনিময়।

এদিকে বাংলাদেশের রাজধানী ঢাকা, লন্ডনসহ আমেরিকা, কানাডা, কুয়েত, ইউরোপসহ মধ্যপাচ্য ও বিভিন্ন দেশে এমনকি বৃটেনের বিভিন্ন শহরে মতবিনিময় সভা-সমাবেশ গোলটেবিল বৈঠক এর মাধ্যমে প্রবাসীরা ক্যাম্পেইন চালিয়ে আসছেন।

২০১৮ সালের ১৭ ফেব্রুয়ারি মৌলভীবাজার জেলা সদরে একটি ও  ১০ এপ্রিল বৃটেনের সেন্ট্রাল লন্ডনের অট্রিযাম হলে বৃটেনে বসবাসরত সকল মৌলভীবাজার জেলাবাসীকে নিয়ে আরেকটি ঐতিহাসিক গোলটেবিল বৈঠক  সম্পন্ন করা হয়েছে।

এদিকে মহান জাতীয় সংসদে মৌলভীবাজার-রাজনগর ৩ আসনের সাবেক এমপি ও প্রয়াত  সমাজ কল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী, নেছার আহমদ এমপি, ড. এম এ শহীদ এমপি, সাবেক এমপি সৈয়দা সায়রা মহসিন, সৈয়দা জোহরা উদ্দিন এমপি ও একাধিকবার এই দাবি তুলে ধরেছেন।

২০১৯ সালের ৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবরে প্রেরিত স্মারকলিপিতে সাক্ষর করেছেন আলহাজ্ব জালাল উদ্দিন,  ড. ওয়ালি তসর উদ্দিন এমবিই, মুক্তিযোদ্ধা এম এ মান্নান,  অ্যাডভোকেট হারুনুর রশিদ, এম আলাউদ্দিন আহমেদ, আব্দুল আহাদ চৌধুরী ও  মোহাম্মদ মকিস মনসুর।

এই সব দাবিতে দেশে বিদেশে সভা সমাবেশ সেমিনার গোলটেবিল বৈঠক হয়েছে মানববন্ধন জেলাব্যাপী হয়েছে লক্ষাধিক গণস্বাক্ষর অভিযান, ঐতিহ্যবাহী মৌলভীবাজার জেলায় একটি সরকারী মেডিকেল কলেজের জন্য ১২ বছর ধরে ক্যাম্পেইন চালিয়ে আসছেন দাবি করে দ্রুত চুড়ান্ত অনুমোদনের জন্য মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট জোর দাবী জানিয়েছেন প্রবাসীরা।

মৌলভীবাজার জেলার ২৫ লক্ষ জনসাধারণের দশ দফা দাবীগুলো  হচ্ছে

  • ১। মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ দ্রুত চুড়ান্ত অনুমোদন।
  • ২। শ্রীমঙ্গল-মৌলভীবাজার শহর-সিলেট নতুন রেল লাইন চালুর পরিকল্পনা গ্রহণ।
  • ৩। মনু ও ধলাই নদীর বাধ পুন:নির্মাণ ও নদী খনন কাজ শুরু করা।
  • ৪। মৌলভীবাজারের ইকোপার্ক  উন্নয়নে  পরিকল্পনা গ্রহণ  ও  মনু নদীর উপর নতুন আরেকটি সেতু নির্মাণ করা
  • ৫। মৌলভীবাজার জেলার প্রধান সড়কগুলোকে চার লেনে উন্নীতকরণ।
  • ৬। মৌলভীবাজার জেলায় একটি ল’ কলেজ /কারিগরী/পাবলিক বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন।
  • ৭। শমশেরনগর বিমানবন্দরে অন্তত সাপ্তাহিক ফ্লাইট চালু।
  • ৮। মৌলভীবাজার জেলার হাওরগুলোতে হাওর উন্নয়ন মহাপরিকল্পনা বাস্তবায়ন।
  • ৯। মৌলভীবাজার জেলা স্টেডিয়ামকে আধুনিকরণ ও সংস্কারকাজ সম্পাদন করা ও জেলা শহরে বিদ্যুতের  গ্রিড উপকেন্দ্র স্থাপন করা.
  • ১০। মৌলভীবাজার জেলাকে এ গ্রেডে উন্নীত করতে আরেকটি উপজেলা গঠন ও জেলাকে পর্যটন জেলা ঘোষনা করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

মৌলভীবাজার জেলার উন্নয়নে এই দাবীগুলো বাস্তবায়নে মাননীয় পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন মহোদয় ও সম্মানিত জেলার সকল এমপিবৃন্দ. পৌরসভা মেয়রবৃন্দ ও নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও  ভাইস চেয়ারম্যানবৃন্দ এবং রাজনৈতিক  সামাজিক সাংস্কৃতিক পেশাজীবি ও সাংবাদিক মহল সহ ও জেলার সকল ইউনিয়নের জন প্রতিনিধিরা অগ্রাধিকার, গুরুত্ব এবং সম্ভাবনার কথা বিবেচনায় এনে যথাযথ পদক্ষেপ গ্রহণসহ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আশাবাদ ব্যাক্ত করা হয়েছে এবং পূবের প্রতিস্রতি অনুযায়ী বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী জননেতা শাহাব উদ্দিন মহোদয়কে  জেলার সকল সম্মানিত এমপি ও নেতৃবৃন্দের সমন্নয়ে ডেলিগেশন নিয়ে মানণীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করে মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের চুড়ান্ত অনুমোদন সহ অন্যান্য দাবীগুলো বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ গ্রহণের জোর দাবী জানানো হয়েছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com