প্রয়াত আওয়ামীলীগ নেতা সৈয়দ মফচ্ছিল আলীর তালাবদ্ধ বাসায় পরিকল্পিতভাবে অগ্নিসংযোগ : ৪০ লক্ষ টাকার ক্ষতি

March 27, 2024,

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজার শহরতলীর শ্রীমঙ্গল সড়কের ইসলামবাগ এলাকায় তালাবদ্ধ বাসায় পরিকল্পিত ভাবে চুরি ও অগ্নি সংযোগ ঘটনায় ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এসময় দূর্বৃত্তরা মুল্যবান জিনিসপত্র তছনছ করে ১০ ভরি স্বর্ণালংকার লুট করে নেয়ার অভিযোগ রয়েছে। গত ১৬ মার্চ রাত ১২ টায় বাসার ৩ তলা ভবনের ২ তলায় রান্না ঘরের জানালা ভেঙ্গে প্রবেশ করে এ ঘটনা ঘটে।
জানা গেছে, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি এবং এস এম গ্রুপের চেয়ারম্যান প্রয়াত সৈয়দ মফচ্ছিল আলী ও বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ রাজি নাসিফ এর বাসায় বেন্টিলেটর রান্না ঘরের জানালা ভেঙ্গে প্রবেশ করে। এসময় দূর্বৃত্তরা আলমারীর ড্রয়ার ভেঙ্গে ১০ ভরি স্বর্ণালংকার চুরি করে ঘরে আগুন লাগিয়ে পালিয়ে যায়। পরে বিল্ডিং এর দ্বিতীয় ও তৃতীয় তলায় আগুন ছড়িয়ে পড়লে ভাড়াটিয়াদের চিৎকারে আশপাশের লোকজন ঘটনাস্থলে উপস্থিত হয়ে ফায়ার সার্ভিস ও মৌলভীবাজার সদর মডেল থানা পুলিশকে সংবাদ দেন। ফায়ার সার্ভিস কর্মিরা স পুলিশ ও স্থানীয়দের সহযোগিতায় দীর্ঘক্ষণ চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে।
ঘটনার রহস্য উৎঘাটনে একটি মামলা হলে পুলিশ একজনকে আটক করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করে। ঘটনাটি রহস্যজনক হলেও মুল রহস্য উৎঘাটনে পুলিশের তদন্ত ও চেষ্ট চলছে।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, এঘটনার সময় নিচতলা ও ৩য় তলার থাকা বাড়াটিয়া তাৎক্ষনিক আগুনের খবর জানালে আশপাশের লোকজন এগিয়ে আসায় বড় ধরনের দূর্ঘটনা হতে রক্ষা পাওয়া গেছে। শহরের গুরুত্বপুর্ন এই বাড়িতে ভয়াবহ অগ্নিকাণ্ডে বসতঘর পুড়ে ছাই হয়ে গেছে। অগ্নিকান্ডের সময় বাসার মালিক ব্যরিস্টার সৈয়দ নাসিফ মফচ্ছিল ঢাকায় ছিলেন।
ব্যারিস্টার সৈয়দ রাজী নাসিফ বর্তমানে শিক্ষা মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের ল চেম্বার “দ্যা লিগ্যাল সার্কেলে” কর্মরত আছেন। এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত সাবেক আওয়ামীলগ নেতা সৈয়দ মফচ্ছিল আলীর পুত্র ব্যারিস্টার সৈয়দ রাজি নাসিফ জানান, আমার আম্মা ও পরিবারের অন্যান্য সদস্য নিয়ে আমি ঢাকায় দীর্ঘ দিন থেকে বসবাস করছি। মৌলভীবাজারের আমাদের ব্যবসা বানিজ্য রয়েছে। আমার বাবার মৃত্যু পর আমাকেই দায়িত্ব পালন করতে হচ্ছে। আমাকে প্রায়ই আসা যাওয়া করতে হচ্ছে। বাসায় কেয়ার টেকার ও প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানে কর্মচারী রয়েছে। ঘটনার রাতে নিচতলা ও ৩য় তলার বাড়াটিয়া ও স্থানীয় লোকজন আমাকে খবর দেন।
আমি স্থানীয়দের পাশাপাশি মডেল খানা পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দিলে তাদের সহযোগিতায় সর্বাত্নক চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আসে। মুহূর্তের মধ্যেই ২য় তলার সবকটি কক্ষের ফার্নিচার, টিভি, ফ্রিজ, এসি, টাইলসহ বিভিন্ন আসবাসপত্র ও গুরুত্বপূর্ন দলিলপত্র আগুনে পুড়িয়া ছাই হয়ে যায়। অগ্নিকাণ্ডে আনুমানিক ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে তিনি দাবি করেন।
অগ্নিকান্ডের ঘটনায় জিবান (৩৫) নামের একজনকে আটক করেছে পুলিশ। আটককৃত জিবান ইতিপূর্বে এই বাড়ীর বিভিন্ন কাজ কর্ম করে আসছিল। তার বিভিন্ন কাজে সন্দেহ হইলে মালিক বাড়ী হতে তাকে বের করে দেন। বাড়ীর বিভিন্ন কাজ কর্ম করায় বাড়ীর বিভিন্ন বিষয়ে অবগত ছিল সে। প্রতিহিংসার বশবর্তী হয়ে বা কারো প্ররোচনায় অগ্নিকান্ড ও চুরি ঘটনা ঘটিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে বলে বাড়ির মালিকের ধারনা। এ ব্যাপারে মৌলভীবাজার মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে।
এঘটনার তদন্তকারী কর্মকর্তা মোঃ মুখলেছুর রহমান লস্কর এর সাথে আলাপকালে তিনি জানান- মামলার তদন্তভার গ্রহন করিয়া সঙ্গীয় ফোর্স সহ বিগত ২৩ মার্চ শহরের বেরির পাড় পয়েন্ট এলাকা হইতে জিবান হোসেন নামে একজনকে গ্রেফতার করা হয়। প্রাথমিক তদন্তে জিবান হোসেন ঘটনার সহিত জড়িত আছে মর্মে তথ্য প্রমাণ পাওয়া গেছে। মামলাটি তদন্ত চলছে। আটক আসামী জিবানকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরন করা হয়েছে।
এবিষয়ে মৌলভীবাজার মডেল মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) কে.এম নজরুল ইসলাম বলেন অগ্নিকান্ডের ঘটনায় ব্যারিস্টার সৈয়দ রাজি নাসিফ এর দায়েরী একটি অভিযোগে জিবান (৩৫), পিতা- আবুল মিয়াকে আটক করা হয়েছে। আমরা সার্বক্ষনিক ঘটনা কারণ উদঘাটনের চেষ্টা করছি। যে বা যারাই অগ্নি কান্ড ঘটিয়েছে বের হয়ে আসবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com