প্রাথমিক স্কুলের শিক্ষকরা ‘মিথ্যা তথ্য’ দিয়ে বিদেশ অবস্থানের হিড়িক

March 25, 2024,

এস আর অনি চৌধুরী॥ উন্নত জীবনযাপনের উদ্দেশ্যে বিদেশে বিশেষ করে ‘স্বপ্নের’ ইউরোপে পাড়ি দেন সিলেটের মানুষ বেশি। তার ব্যতিক্রম নয় মৌলভীবাজারও। গত কয়েক বছর ধরে ইউরোপের বিভিন্ন দেশ যাওয়ার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া এবং সহজ করায় দেশ ছাড়ার হিড়িক পড়েছে। সে সুযোগ হাতছাড়া করছেন না মৌলভীবাজারের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরাও। এতে খানিকটা শিক্ষক সংকটে পড়ে শিশুদের শিখন ঘাটতিতে পড়েছে মৌলভীবাজারের প্রাথমিক শিক্ষা।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, গত এক থেকে দেড় বছরে কানাডা ও ব্রিটেনসহ বিভিন্ন দেশে মৌলভীবাজারের প্রায় অর্ধশত প্রাথমিক শিক্ষক ‘ভুল তথ্য’ দিয়ে ছুটি নিয়ে স্থায়ী রসবাস শুরু করেছেন। বিষয়টি খতিয়ে দেখে ইতিমধ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিস ২৩টি বিভাগীয় মামলা করেছে। এ ছাড়া দীর্ঘদিন অনুপস্থিতির কারণে আরও ১১ জনকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।
শিক্ষা অফিস সূত্রে আরও জানা গেছে, জেলার বিভিন্ন উপজেলার ২৩ জন সহকারী প্রাথমিক শিক্ষক ‘মিথ্যা তথ্য’ অর্থাৎ প্রবাসী স্বজন কিংবা মা-বাবার অসুস্থতার কথা বলে ছুটি নিয়ে দেশ ছেড়েছেন। তারা অনেকে অফিশিয়াল পাসপোর্টও গ্রহণ করেননি। নিজের পেশা গোপন করে পাসপোর্ট নিয়ে অননুমোদিতভাবে বিদ্যালয়ে দীর্ঘদিন ধরে অনুপস্থিত রয়েছেন। এদের অধিকাংশই বিদেশে পাড়ি জমিয়েছেন। তাদের দীর্ঘ অনুপস্থিতির কারণে বিভাগীয় মামলা করা হয়।
এদিকে বিভিন্ন দেশে যাওয়া শিক্ষকরা স্থায়ী হতে নতুন করে কৌশল নিচ্ছেন। তারা নিজেদের কর্মক্ষেত্রে অক্ষম দাবি করে চাকরি থেকে সরে যাওয়ার আবেদন করছেন। সঙ্গে ডাক্তারি সনদ সংযুক্ত করে দিচ্ছেন যাতে চাকরিবিহীনকালে সরকারি সুবিধা ভোগ করতে পারেন।
কয়েকজন অভিভাবক জানান, এভাবে শিক্ষকদের বাইরে যাওয়ার হিড়িক আগে কখনো দেখেননি তারা। এতে একদিকে যেমন শিক্ষক সংকট হচ্ছে, তেমনি অন্যদিকে শিক্ষার্থীদেরও পড়তে হচ্ছে ভোগান্তিতে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খোরশেদ আলম বলেন, বিনা অনুমতিতে অনুপস্থিত শিক্ষকদের বেশিরভাগই লন্ডন, আমেরিকা ও কানাডাসহ ইউরোপের বিভিন্ন দেশে রয়েছেন। তাদের সবার বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে। ইতিমধ্যে ১১ জনকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি আরও ২৩টি বিভাগীয় মামলা চলমান।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com