প্রেস কাউন্সিল আইনের সংশোধন, ৫ লাখ টাকা জরিমানা ও ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু সংশোধন প্রয়োজন : প্রেস কাউন্সিল চেয়ারম্যান (ভিডিওসহ)

May 16, 2023,

স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, প্রেস কাউন্সিলের বর্তমানে আইনে স্বাস্তি হলো তীরস্কার করা।

এ আইনের সংশোধন এনে জরিমানার বিধান চালু করা প্রয়োজন। প্রেস কাউন্সিলে অপরাধ প্রমানীত হলে সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা করার প্রস্তাব করেন।

তিনি মঙ্গলবার ১৬ মে দুপুরে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত মৌলভীবাজার সার্কিট হাউসে  প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের অংশ গ্রহনে প্রেস কাউন্সিল আইন ১৯৭৪, আচরণবিধি এবং তথ্য অধিকার আইন ২০০৯ অবহিতকরণ শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরও বলেন, আইন অনুয়ায়ী  প্রেস কাউন্সিলের ক্ষমতা কম। একজন সাংবাদিক অপরাধ করলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা করতে প্রেস কাউন্সিলের সীমাবদ্ধতা রয়েছে।

তাই অনেকেই কাউন্সিলে অভিযোগ করতে নিরুৎসাহিত হন। ফলে তারা আদালতের দারস্ত হন। প্রেস কাউন্সিলের সক্ষমতা বাড়াতে কাজ হচ্ছে। প্রেস কাউন্সিল আইনের ব্যাপ্তি বাড়াতে একটি প্রস্তাবনা সরকারের কাছে রয়েছে। বাংলাদেশ প্রেস কাউন্সিলে কম মামলা আসলেও এখন বছরে ২২-২৩টি মামলা আসে। এখন আইনটি সংশোধন করার কাজ শেষ পযার্য়ে।

তিনি বলেন, অপসাংবাদিকতা রোধে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজন রয়েছে। তবে এ আইনের কিছু সংশোধন এনে তা প্রয়োগ করার প্রস্থাব রাখেন। সাংবাদিকদের অবশ্যই বস্তুনিষ্ট ও সত্য সংবাদ প্রকাশ করতে হবে। অপ-সাংবাদিকতা থেকে বেরিয়ে আসতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রভাংশু সোম মহানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের উপ সচিব মাসুদ খাঁন, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) সুদর্শন কুমার রায়, জেলা তথ্য অফিসার মোঃ আনোয়ার হোসেন।

প্রধান অতিথির বক্তব্যের পূর্বে সাংবাদিকদের মধ্যে মুক্ত আলোচনায় অংশ নেন মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি ও চ্যানেল আই জেলা প্রতিনিধি এম এ সালাম, দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক ও মৌলভীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি বকসি ইকবাল আহমদ, সিনিয়র সাংবাদিক সরওয়ার আহমদ, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও এনটিভির স্টাফ করেসপন্ডেন্ট এস এম উমেদ আলী, ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি ও মাছরাঙ্গা টিভির জেলা প্রতিনিধি ফেরদৌস তমাল দুলাল, টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ও এখন টিভির জেলা স্টাফ রিপোর্টার এম এ হামিদ, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি পান্না দত্ত, দেশ টিভির জেলা প্রতিনিধি সালেহ এলাহী কুটি, দৈনিক ভোরের পাতা প্রতিনিধি এ এস কাঁকন, দৈনিক যুগান্তর ও এস এ টিভির জেলা প্রতিনিধি হোসাইন আহমদ, বাংলাদেশ সাংবাদিক ইউনিয়ন জেলা শাখার সভাপতি মো. জাফর আহমদ, মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের সভাপতি মাহমুদুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৫৩ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

ইউটিউবে দেখুন পাতাকুঁড়ির ভিডিও গ্যালারি

মৌলভীবাজারে প্রেস কাউন্সিল সেমিনার ও মতবিনিময় অনুষ্ঠিত

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com