বন ছেড়ে লোকালয়ে শ্রীমঙ্গলে সড়ক থেকে অক্ষত অবস্থায় আবারও অজগর উদ্ধার, রাতে অবমুক্ত

January 14, 2024,

এহসান বিন মুজাহির॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সড়ক থেকে একটি বিশাল আকৃতির অজগর সাপ উদ্ধার করেছে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

শনিবার ১৩ জানুয়ারি বিকালে শ্রীমঙ্গল শহরতলীর মৌলভীবাজার সড়কের রেসিডেন্সিডিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের সামনের সড়কে একটি অজগর সাপ দেখতে পান স্থানীয়রা। পরে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেনে খবর দেন তারা। খবর পেয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল সাপটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করেন। এ বিষয়ে জানতে চাইলে স্বপন দেব সজল জানান, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে অজগর সাপটিকে জীবিত উদ্ধার করে বন বিভাগে হস্তান্তর করি। সাপটি আনুমানিক ১২ ফুট লম্বা এবং ওজন ১৫ কেজি হতে পারে। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় লাউয়াছড়া বনে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানায় বন বিভাগ। এবিষয়ে জানতে চাইলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ওয়াইল্ডলাইফ রেঞ্জার মো. শহিদুল ইসলাম জানান  উদ্ধারকৃত অজগর সাপটি সম্পূর্ণ সুস্থ ছিল। সন্ধ্যা সাড়ে ৭টায় লাউয়াছড়া বনে অবমুক্ত করে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বন্যপ্রাণীরা বন ছেড়ে লোকালয়ে এসে শুধু শ্রীমঙ্গল উপজেলা থেকে ১০ মাসে ৩৮টি বন্যপ্রাণী উদ্ধার করা হয়েছে।

প্রসঙ্গত, পরিবেশ-প্রতিবেশের প্রভাব, অবাসস্থল, খাদ্য ও পানির সংকট ইত্যাদি কারণে বন্যপ্রাণীরা বন ছেড়ে প্রায়ই

লোকালয়ে এসে ধরা পড়ছে মানুষের হাতে। আবার কোনো কোনো প্রাণী গাড়ি চাপায় এবং মানুষের হাতে মারাও যাচ্ছে। গত ১০ মাসে বন্যপ্রাণীরা বন ছেড়ে  শুধু শ্রীমঙ্গল উপজেলার লোকালয়ে এসেছে। বাংলাদেশ বন্যপ্রাণী সোবা ফাউন্ডেশন সূত্রে জানা যায়, গত দশ মাসে ১৭টি অজগর সাপসহ বিভিন্ন প্রজাতির বিরল ও বিপন্ন ৩৮টি বন্যপ্রাণী উদ্ধার করে বন বিভাগে হস্তান্তর করে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com