বাংলাদেশ টি ইন্ডাস্ট্রির মোবাইল এপ্লিকেশনের শুভ উদ্বোধন

March 20, 2024,

স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ চা বোর্ডের শ্রীমঙ্গলস্থ প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ) কর্তৃক উদ্ভাবিত এনড্রয়েড মোবাইল এপ্লিকেশন “বাংলাদেশ টি ইন্ডাস্ট্রি” টি অনলাইন জুম প্লাট ফরমে সংযুক্ত থেকে শুভ উদ্বোধন করেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি।
১৪ মার্চ ২০২৪ বৃহস্পতিবার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের সদস্য (গবেষণা ও উন্নয়ন) মো: কামরুল আমিন, প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড. এ. কে. এম রফিকুল হক, বাংলাদেশ চাগবেষণা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত পরিচালক ড. মো: ইসমাইল হোসেন, বাংলাদেশ চা বোর্ড, বিটিআরআই এবং পিডিইউ এর কর্মকর্তা ও বিজ্ঞানীবৃন্দ, বিভিন্ন চা বাগানে কর্মরত প্লান্টার্স গণ, বিভিন্ন ব্রোকার্স হাউজ সদস্য, চা উৎপাদন এবং ব্যবসার সাথে জড়িত ব্যক্তিবর্গ এবং ক্ষুদ্রায়তন চা চাষীগণ সহ সর্বমোট ৫৫ জন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিডিইউ-এর পরিচালক ড. এ, কে, এম, রফিকুল হক।
অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত থেকে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি। এছাড়া মোবাইল এপ্লিকেশনের উদ্ভাবক পিডিইউ এর সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান আকন্দ মোবাইল এপ্লিকেশনের ব্যবহার বিধি নিয়ে বক্তব্য প্রদানকরেন।
মূলত বাংলাদেশের সকল চা বাগানের তথ্য অর্থাৎ ১৬৮টি চা বাগানের ও সকল নিবন্ধিত ক্ষুদ্র চা চাষীদের অর্থাৎ উত্তর বঙ্গের প্রায় ১০০০ ক্ষুদ্র চা চাষী, বান্দর বানের প্রায় ৪০০ ক্ষুদ্রায়তন চা চাষী এবং সিলেট অঞ্চলের চা চাষীদের তথ্য সন্নিবেশীত করে একটি ডাটাবেজ তৈরি করে মোবাইল এপ্লিকেশনটি তৈরি করা হয়েছে। এখন বাংলাদেশ চা শিল্পের বিপুল পরিমাণ তথ্য মুঠোফোনের মাধ্যমে হাতের নাগালে চলে আসলো। বিভিন্ন চা বাগানের ঠিকানা, চা আবাদের পরিমাণ, চায়ের উৎপাদন ইত্যাদি তথ্য সেকেন্ডের মধ্যেই জানাযাবে এই এপস ব্যবহারের মাধ্যমে। বাংলাদেশের চা শিল্পের বিভিন্ন পলিসি তৈরিতে এপসটি ব্যবহার করে সহজেই তথ্য সংগ্রহ করে সিদ্ধান্ত গ্রহণ করা সহজতর হবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com