বৃষ্টলে বাংলাদেশ হাইকমিশনের পাসপোর্ট সার্জারিতে পার্সপোর্ট আবেদন ভেরিফিকেশন এর নামে বাংলাদেশে পুলিশি হয়রানিবন্ধের দাবী

October 13, 2021, এই সংবাদটি ৪২ বার পঠিত

খায়রুল আলম লিংকন॥ বাংলাদেশ হাইকমিশনের কনস্যুলার সার্ভিস জনগনের দোরগোরায় পৌঁছে দেওয়ার প্রত্যয়ে বৃষ্টল, বাথও সাঊথ ওয়েষ্ট এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশী ও বাংলাদেশী বংশোদ্ভূত বিদেশী নাগরিকগণকে কন্স্যুলার সেবা প্রদানকরার লক্ষ্যে বাংলাদেশ এসোসিয়েশন বৃষ্টল, বাথ এবং ওয়েস্ট এর উদৌগে রবিবার বৃষ্টল বাংলাদেশ সেন্টার এ পার্সপ্র্টোসার্জারি অনুষ্টিত হয়েছে। করোনার কারণে দীর্ঘদিন এ সেবা স্থানীয় ভাবে বন্ধ থাকার কারণে পার্সপোর্ট সার্জারীতে ছিল উপছেপড়া ভিড।
লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন এর এটাচি কাউন্সিলর এইচ এম ফয়ছল আহমদ এর নেতৃত্বে দিনব্যাপী কনস্যুলার সেবা প্রদানেসহায়তা করেন লন্ডন হাইকমিশনের কর্মকর্তা আব্দুল হাকিম শেখ, কাজী মোহাম্মদ মজিবুল হাসান, মিনহাজ উদ্দীন আহমদ, লোকমান হোসেন, পারুল বেগম ও মো: আজিজুল হক। অন্যান্য কর্ম কর্তা ও কর্মচারী বৃন্দ। নিউপোর্ট , সুইনডন, টনটন,ম্যানচেষ্টার,বৃষ্টল,বাথ,ব্রিজ ওয়াটার সহ বিভিন্ন শহরের কয়েক শত নারী পুরুষ এ কনস্যুলারসার্ভিসে সেবা গ্রহন করেন।বৃষ্টলের স্থানীয় বাংলাদেশ সেন্টারে সকাল ১০ ঘটিকা থেকে শুরু হয়ে এ পার্সপোর্ট সার্জারী চলে দুপুর৪:৩০ ঘটিকা পর্যন্ত।
বাংলাদেশ হাঊজ পরিচালনা পর্ষদের পক্ষ থেকে কনস্যুলার সেবা প্রদানে আগতদের সহায়তা করেন সভাপতি ফকরুলআলী,সাধারন সম্পাদক মোর্শেদ আহমদ মতচ্ছির, সাবেক সাধারন সম্পাদক কামরুল ইসলাম,
প্রেস এন্ড মিডিয়া সেক্রেটারী খায়রুল আলম লিংকন,ট্রেজারার জাবেদ রহমান ,সহ-সভাপতি চমক আলী, নাসিম তালুকদার, শিক্ষা বিষয়ক সম্পাদক আইনুল ইসলাম, ধর্ম বিষয়ক সম্পাদক সেলিম খান, সাধারণ সদস্য আব্দুস সালাম চৌধুরী,শাহনাজবেগম, শাহনাজ রহমান, সুন্দর আলী, মীর্জা শাহ, আবুল মিয়া, মশাহিদ মিয়া, সহ-সাধারন সম্পাদক মতচ্চিন আলী , স্পোর্টসসেক্রেটারী সৈয়দ আখলাকুল আম্বিয়া রাবেল, আব্দুল ওয়াহিদ, মোবারক আলী প্রমুখ। কমিউনিটির বিশিষ্ট নেতৃবৃন্দের মধ্যেউপস্থিত ছিলেন ড: আশফাক আহমদ, আতিকুর রহমান, সাইফুল ইসলাম, আব্দুর রাজিক,মৌলানা ইকরাম উদ্দীন, মৌলানামনছুর আহমদ চৌধুরী, কাইয়ুম খান, মখলিছ মিয়া প্রমুখ।
দিন ব্যাপী অনুষ্টিত এ সার্জারীতে পাসপোর্ট রিনিউ, মেশিন রিডেবল পার্সপোর্ট আবেদন,পাওয়ার অব এর্টনী, নো-ভিসা এবংবার্থ সার্টিফিকেট সহ অন্যান্য সেবা প্রদান করা হয়। মেশিন রিডেবল পার্সপোর্ট আবেদন প্রসেস দ্রুত করার জন্য হাইকমিশনেরসার্জারীতে আগত সেবা গ্রহীতা মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশ এর পার্সপোর্ট বিভাগের সেবা সমন্ধে জনমনে একটিনেতিবাচক ধারনা রয়েছে। জনগনের সেবার বদলে তারা সর্বদা হয়রানিতে ব্যতিব্যাস্ত থাকে, পক্ষান্তরে লন্ডন হাইকমিশনেরকর্মকর্তাদের বৃষ্টলে আজকের এই বন্ধুত্ব পুর্ন সেবা সত্যিই আমাদের অভিভুত করেছে। প্রত্যেক কর্মকর্তা কর্মচারীর সেবামুলকব্যবহার সেবাগ্রহীতাদের সমস্যা সমাধান করতে হাইকমিশনের সবাই ছিলেন অত্যান্ত আন্তরিক যা সত্যিই অতুলনীয় । আমরাআশাকরবো হাইকমিশনের এই সেবার মতো সেবা লন্ডনস্থ হাইকমিশন সহ দেশের সকল সরকারী অফিস আদালতে চালু হবে।সকল কর্মকর্তা কর্মচারীদের মনে রাখতে হবে জনগনের ট্যাক্স থেকে তাদের বেতন ভাতা দেওয়া হয়, তাই জনগনের সাথেবন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরী করে দেশের উন্নয়নে তাদের অবদান রাখতে হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক অনেক সেবা গ্রহীতা বলেন আমরা যখন নতুন পাসর্পোট এর জন্য আবেদন করি তখন পার্সপোর্টভেরিফিকেশন এর নামে বাংলাদেশে পুলিশি হয়রানির শিকার হতে হয়, এসব পুলিশ হয়রানির ভয়ে অনেক প্রবাসী বাংলাদেশী ওতাদের সন্তানরা বাংলাদেশী পার্সপোর্ট এর জন্য আবেদন করতে আগ্রহ হারাচ্ছেন, এতে দেশ হারাচ্ছে বড় রকমের রেমিটেন্স।পার্সপোর্ট ভেরিফিকেশন পদ্ধতি সহজ করা সহ ভেরিফিকেশন এর নামে বাংলাদেশে পুলিশি হয়রানি বন্ধের জন্য হাইকমিশনেরমাধ্যমে সরকারের কাছে সেবা গ্রহীতারা আবেদন জানান।
বাংলাদেশ হাইকমিশনের ওয়েবসাইটটি আপ টু ডেট করার দাবী জানিয়ে সেবা গ্রহীতারা বলেন যেখানে সারাবিশ্বের সাথে তালমিলিয়ে বাংলাদেশ ও ডিজিটালাইজের দিকে এগিয়ে যাচ্ছে সেখানে হাইকমিশনের ওয়েবসাইট ব্যবহার করে অনলাইন সেবানেওয়া খুবই কষ্টকর। হাইকমিশনের ওয়েবসাইটটি ইউজার ফ্রেন্ডলি করার জন্য হাইকমিশনার এর কাছে দাবী জানানো হয় যাতেসবাই সহজে এটি ব্যবহার করতে পারে যা থেকে হাইকমিশন ও সাধারন সেবা গ্রহীতারা উপকৃত হবেন।
এক প্রশ্নের জবাবে হাইকমিশনের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা জানান জনগনের দোরগোড়ায় বাংলাদেশ হাইকমিশনের সেবা পৌছেদেওয়ার জন্য আমাদের সর্বাত্তক প্রচেষ্টা অব্যাহত রয়েছে,এরই অংশ হিসেবে বৃষ্টলের এই ধারাবাহিক কনস্যুলার সার্ভিস।
বাংলাদেশ এসোসিয়েশন এর নেতৃবৃন্দ বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দকে বৃষ্টলে কনস্যুলার সার্ভিস প্রদানকরার জন্য বাংলাদেশ হাউজের পরিচালনা পর্ষদের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •