ব্যাটারি চালিত রিকশা উচ্ছেদ বন্ধের দাবিতে রিকশা শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ মিছিল

September 19, 2023,

স্টাফ রিপোর্টার॥ ব্যাটারি চালিত রিকশা-ভ্যান উচ্ছেদ বন্ধ এবং দ্রব্যমূল্য কমানো, বর্তমান বাজারদরের সমন্বয় করে রিকশা ভাড়া পুণঃনির্ধারণ, রিকশা ও ভ্যান শ্রমিকসহ শ্রমজীবী জনগণের জন্য স্বল্পমূল্যে নিত্যপ্রয়োজনীয় সকল জিনিষপত্রের রেশনিং চালুর দাবিতে বিক্ষোভ মিছিল করেছে মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন।

মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর দুপুরে শহরের চৌমুহনাস্থ কার্যালয় হতে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি কোর্ট রোড, শাহমোস্তফা রোড, বেরীর পাড় পয়েন্ট হয়ে কোদালীপুল এলাকায় ঢাকা বাসস্ট্যান্ডে গিয়ে সমাপ্ত হয়।

পরে বাসস্ট্যান্ড এলাকায় অনুষ্টিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মো: সোহেল মিয়া।

ইউনিয়নের সাধারণ সম্পাদক মো: দুলাল মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন রিকশা শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি মো: গিয়াস মিয়া, ঢাকা বাসস্ট্যান্ড আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ জমিমউদ্দিন, ট্রেড ইউনিয়ন সংঘের জেলা কমিটির নেতা সুবেল মিয়া প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন জীবনযাত্রার প্রতিটি ক্ষেত্রেই লাগামহীন মূল্য বৃদ্ধি ঘটলেও শ্রমিক-কৃষক-জনগণের আয় বাড়েনি।

উপরন্তু দরিদ্র জনগণ সহায় সম্বল বিক্রি করে, মহাজন ও এনজিও থেকে চড়া সুদে ঋণ নিয়ে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান-ইজিবাইক কিনে যখন আত্নকর্মসংস্থানের ব্যবস্থা করেছেন তখন সরকার কখনো যানজট, কখনো দূর্ঘটনা, কখনো বা বিদ্যুত অপচয়ের অজুহাতে এই বাহনগুলো উচ্ছেদের তৎপরতা চালাচ্ছে।

অথচ এখনো বাজারে প্রকাশ্যে ব্যাটারি চালিত রিকশা বিক্রি হচ্ছে অবাধে। শ্রমিকদের জীবন ও জীবিকার কথা বিবেচনা না করে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান উচ্ছেদের সিদ্ধান্ত চরম অমানবিক।

শ্রমিক নেতারা প্রশাসনের প্রতি প্রশ্ন রেখে বলেন বিক্রিতে যদি নিষেধজ্ঞা না থাকে তাহলে রাস্তায় চলতে বাধা কেন? বর্তমান আধুনিক সমাজে মানুষ হয়ে মানুষকে টেনে নেওয়ার অমানবিক পেশার পরিবর্তে ব্যাটারি/মোটরের সাহায্যে চালিত এই সকল পরিবহণে যেমন চালকের শারিরিক শক্তি কম লাগে, তেমনি অল্প সময়ের মধ্যে যাত্রী সাধারণের কাছে স্বল্প খরচে আরামদায়ক পরিবহণ হিসেবে এই সকল রিকশা অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে।

যার কারণে বর্তমানে দেশের অনেক জেলায় এমন কি মৌলভীবাজার জেলার অধিকাংশ উপজেলাতেও ব্যাটারি চালিত রিকশা-ভ্যান অবাধে চলছে, এমনকি পা-চালিত রিকশা প্রায় উঠেই গেছে।

তাছাড়া ২০২২ সালের ৪ এপ্রিল উচ্চ আদালতের এক রায়ে মহাসড়কে ব্যাটারি চালিত তিন চাকার যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা প্রদান করা হলেও আঞ্চলিক সড়কে ও শহরের মধ্যে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান চলাচলে কোন নিষেধাজ্ঞা প্রদান করা হয়নি।

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্ঠাও স্বীকার করেছেন বিদ্যুতচালিত পরিবহণ জ্বালানি তেলের চেয়ে সাশ্রয়ী ও পরিবেশবান্ধব। বিদ্যুত অপচয়ের অজুহাত তুলে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান উচ্ছেদ করা অযৌক্তিক।

তাই হাজার হাজার শ্রমিকদের জীবন ও জীবিকা রক্ষার্থে ব্যাটারি চালিত রিকশা-ভ্যান উচ্ছেদ অভিযান বন্ধ করতে হবে।

বক্তারা বলেন, আমাদের দেশের শ্রমিক-কৃষক-জনগণের দুঃখ-দুর্দশা, সমস্যা-সংকটের জন্য দায়ী হচ্ছে প্রচলিত বিদ্যমান বৈষম্যমূলক নয়াউপনিবেশিক-আধাসামন্তবাদী আর্থসামাজিক ব্যবস্থা।

জনগণের তিন শত্রু সাম্রাজ্যবাদ, সামন্তবাদ ও আমলা-মুৎসুদ্দি পুঁজিকে উচ্ছেদ করে জাতীয় গণতান্ত্রিক বিপ্লব সফল করে শ্রমিক-কৃষক-জনতার মুক্তি অর্জিত হতে পারে।

অথচ এই সত্যকে আড়াল ও অস্বীকার করে সাম্রাজ্যবাদ ও তার দালাল শাসক-শোষক গোষ্ঠী এবং তাদের লেজুড় শ্রমিক সংগঠনগুলো বিভক্তি বৃদ্ধি করে জনগণের ঐক্যকে ক্ষতিগ্রস্ত করছে।

এর বিরুদ্ধে দাঁড়িয়ে রিকশা ও ভ্যান শ্রমিকদের দাবিতে আন্দোলন-সংগ্রাম গড়ে তোলার পাশাপাশি অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা তথা মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে শ্রমিক-কৃষক-জনগণের বাসপোযোগী সমাজ প্রতিষ্ঠার আন্দোলন-সংগ্রামের পথে অগ্রসর হওয়ার জন্য আহবান জানানো হয়।

সমাবেশ থেকে ব্যাটারি/মোটর চালিত রিকশা-ভ্যান-ইজিবাইক উচ্ছেদ বন্ধ, রিকশা শ্রমিকদের স্থায়ী স্ট্যান্ড, বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণ ন্যায্য ভাড়ার তালিকা প্রদান, নিত্যপণ্যের উদ্ধগতি রোধ, গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধির পাঁয়তারা বন্ধ করা, পূর্ণাঙ্গ সার্বজনীন রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com