বড়লেখায় আগর প্রক্রিয়াজাতকরণ কারখানা স্থাপনে পরিবেশ দূষণের অভিযোগ

January 29, 2017,

আব্দুর রব॥ বড়লেখার রতুলীবাজার সংলগ্ন স্থানে গড়ে উঠা একটি আগর প্রক্রিয়াজাতকরন কারখানার বিরুদ্ধে বায়ূ ও শব্দ দূষণসহ নানা অভিযোগ এনে কারখানাটি বন্ধের দাবীতে এলাকাবাসী ইউএনও বরাবরে লিখিত অভিযোগ করেছেন। কারখানা মালিক হবিব আলী অভিযোগ অস্বীকার করে বলেন ব্যবসায়ীক প্রতিপক্ষ প্রতিহিংসাবশত বৈদেশিক মুদ্রা অর্জনকারী এ কারখানাটি বন্ধের ষড়যন্ত্র চালাচ্ছে।
অভিযোগ সুত্রে জানা গেছে, উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের রতুলীবাজারের দক্ষিণ পার্শ্বে সুজানগর ইউনিয়নের বড়থল গ্রামের হবিব আলী ৬/৭ মাস পূর্বে আগর কাঠের ভূষি প্রক্রিয়াজাতকরণের একটি কারখানা স্থাপন করেন। কারখানাটি একটি মাদ্রাসা ও দু’টি প্রাইমারী স্কুল সংলগ্ন হওয়ায় শিক্ষক, শিক্ষার্থীরা দুর্ভোগ পোহান।
মাদ্রাসা শিক্ষার্থীর অভিভাবক সেলিম মোহাম্মদসহ অন্যান্য অভিযোগকারীরা জানান, ‘কারখানার মেশিনের শব্দে শিক্ষার্থীসহ এলাকাবাসীর স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত ঘটে। পরিবেশ দুষণে জনজীবনে বিরূপ প্রভাব পড়ছে।
কারখানা মালিক হবিব আলী জানান, এ কারখানা স্থাপনে এলাকার ৫০-৬০ জন দরিদ্র মানুষের কর্মসংস্থান হয়েছে। উৎপাদিত পন্য রপ্তানী করে বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে। এ কারখানার কারণে কোন ধরণের পরিবেশ দুষণ হচ্ছে না। ব্যবসায়ীক প্রতিপক্ষ প্রতিহিংসাবশত কারখানাটি বন্ধ করতে মিথ্যা অভিযোগ করেছে।
ইউএনও এসএম আবদুল্লাহ আল মামুন রোববার জানান, অভিযোগ পেয়েছেন। বর্তমানে তিনি ছুটিতে রয়েছেন। কর্মস্থলে এসে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেবেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com