ভারতের মেঘালয় থেকে তামাবিল স্থলবন্দর ও মৌলভীবাজার হয়ে ত্রিপুরায় ভারতীয় জ্বালানি পরিবহন শুরু (ভিডিও সহ)

September 11, 2016,

এস এম উমেদ আলী॥ ভারতের মেঘালয় থেকে তামাবিল স্থলবন্দর হয়ে বাংলাদেশের ভিতরের সড়ক ব্যবহার করে চাতলাপুর স্থলবন্দর দিয়ে ত্রিপুরার কৈলাশহরে ভারতীয় জ্বালানি পরিবহন শুরু হয়েছে।
১০ সেপ্টেম্বর শনিবার বিকেল ৩টায় জ্বালানি তৈল ভর্তি ১০টি ট্রাংক লরি তামাবিল স্থলবন্দরে পৌছায়। ইমিগ্রেশন ও কাষ্টম্স এর আনুষ্ঠানিকতা শেষে বিকেল সোয়া ৪ টায় বাংলাদেশের ভেতর দিয়ে তৈল ভর্তি ৯টি ট্রাংক লরি ও ১টি গ্যাসবাহী লরি যাত্রা শুরু করে। তৈল ভর্তি লরির বহরবে কঠোর পলিশী নিরাপত্তা দিয়ে বাংলাদেশের ১৪০ কিলোমিটার রাস্তা পার করে নিয়ে আসা হয়। মৌলভীবাজার শহর রাত ১০টায় অতিক্রমকরে রাত সোয়া ১১ টায় মৌলভীবাজারের চাতলাপুর স্থলবন্দরে পৌছায়।
জ্বালানী তেলের ১০ লরি ও ১০ জন চালক, সহকারী চালক ও সফরসঙ্গী ভারতের ওয়েল কর্পোরেশনের কর্মকর্তাদের ভারতের ত্রিপুরার মনু চেকপোষ্টে আনুষ্ঠানিকভাবে ফুল দিয়ে বরণ করে করলেন ত্রিপুরা রাজ্য সরকারের শিল্প, বাণিজ্য ও শিক্ষামন্ত্রী তপন চক্রবর্তী। এ সময় ত্রিপুরার উনকোটি জেলার সরকারী উচ্চপর্যায়ের কর্মকর্তা ছাড়া ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। জ্বালানী তেলের লরি চাতলাপুর চেকপোষ্টে গিয়ে পৌছার পর ইমিগ্রেশন ও শুলক বিভাগের আনুষ্ঠানিকতা শেষে ত্রিপুরায় প্রবেশ করে। মৌলভীবাজার শহর ও শমশেরনগর বাজার অতিক্রম করার সময় শত শত উৎসুক জনতা ভারতীয় তেলবাহী গাড়িকে হাত নেড়ে শুভেচ্ছা জানান।
সংশ্লিস্ট সূত্রে জানা যায়, ভারতীয় ট্যাংকারগুলো উত্তর আসামের বঙ্গাইগাঁও থেকে যাত্রা করে মেঘালয়ের ডাউকি সীমান্ত দিয়ে সিলেটের তামাবিল-মৌলভীবাজার-শমশেরনগর-চাতলাপুর হয়ে প্রায় ৭ ঘণ্টায় ১৪০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে উত্তর ত্রিপুরার কৈলাসহরে প্রবেশ করে। ত্রিপুরায় জ্বালানি তেল সরবরাহের পর খালি যানবাহনগুলো বাংলাদেশের চাতলাপুর চেকপোস্ট হয়ে একই পথে ভারতে ফিরে যাবে।
তামাবিল শুল্ক স্টেশনের ইমিগ্রেশন অফিসের ইনচার্জ এসআই রুনু মিয়া জানান, তেলবাহী লরির প্রতিটিতে ৯ টন তেল গ্যাসবাহী লরিতে ৭ টন গ্যাস রয়েছে। তিনি বলেন, বন্যায় ভারতের আভ্যন্তরীন সড়ক যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় সাময়িকভাবে বাংলাদেশের সড়ক পথ ব্যবহার করা হচ্ছে। শনিবার মেঘালয়ের ডাউকি সীমান্ত দিয়ে প্রবেশ করে ১০ টি লরি ত্রিপুরায় নিয়ে যাওয়া হয়। ঈদের পর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আরো জ্বালানী পরিবহন করা হবে বলে জানান।
3শনিবার বিকেলে তামাবিলে ভারতীয় জ্বালানী পরিবহনকারী গাড়ি প্রবেশকালে উপস্থিত ছিলেন সিলেট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শেখ মনিরুল ইসলাম, তামাবিল শুল্ক বন্দরের রাজস্ব কর্মকর্তা আরিফুর রহমান, ইমিগ্রেশন চেক পোস্ট কর্মকর্তা মোঃ রুনু মিয়া, ভারতীয়দের পক্ষে উপস্থিত ছিলেন মেঘালয়ের সড়ক বিভাগের আঞ্চলিক উপ-পরিচালক অসিম পাল চৌধুরীসহ কর্মকর্তাবৃন্দ।
জানা গেছে সিলেটের তামাবিল স্থলবন্দর হয়ে প্রতিদিন বাংলাদেশে প্রবেশ করে তামাবিল-সিলেট-ফেঞ্চুগঞ্জ-রাজনগর-মৌলভীবাজার-শমসেরনগর-চাতলাপুর স্থলবন্দর দিয়ে ভারতের কৈলাশহরে যাবে ভারতের জ্বালানি তেলবাহি ট্যাংক-লরি। ভারত প্রতিদিন সর্বোচ্চ ৮০টি লরিতে জ্বালানি পরিবহন করতে পরবে। সমান সংখ্যক খালি লরি একই দিনে নির্ধারিত সড়ক ব্যবহার করে আসামে ফেরত যেতে পারবে। এতে ভারতকে বাংলাদেশের ১৪০ কিলোমিটার সড়ক ব্যবহার করতে হবে। এই সড়ক ব্যবহারের জন্য ভারতের কাছ থেকে টন প্রতি মাত্র ১৪২ দশমিক ৮০ টাকা মাশুল পাবে বাংলাদেশ।
ভারী বৃষ্টি, বন্যা ও ভূমিধসে ভারতের আসাম থেকে ত্রিপুরা সড়ক (এনএইচ ৪৪) যোগাযোগ অনুপযোগী হয়ে পড়ায় মানবিক কারণে প্রতিবেশী দেশের এক রাজ্য থেকে অন্য রাজ্যে জ্বালানি পরিবহনে (ট্রানশিপমেন্ট) ভূখন্ড ব্যবহারের সাময়িক ওই সুযোগ দিচ্ছে বাংলাদেশ। দিল্লির অনুরোধে সাড়া দিয়ে ১৮ আগষ্ট বৃহস্পতিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ নিয়ে অনুষ্ঠিত বৈঠকে দু’দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়েছে। উক্ত সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে সাক্ষর করেন সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এবং ভারতের পক্ষে ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেডের নির্বাহী পরিচালক। সম্পাদিত সমঝোতা স্মারক মতে, মেঘালয়ের ডাউকি (তামাবিল-জাফলং) সীমান্ত চেকপোস্ট দিয়ে ডিজেল, কেরোসিন, তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসসহ জ্বালানি বাহী ভারতীয় লরিগুলো বাংলাদেশে প্রবেশ আবার ভারতে যাবে।
সিলেট শহরের পূর্ব প্রান্তের শাহপরান বাইপাস সড়ক দিয়ে ফেঞ্চুগঞ্জ-রাজনগর সড়ক হয়ে মৌলভীবাজার শহরের মধ্যদিয়ে লরিগুলো মৌলভীবাজার শহরের চৌমুহনা হয়ে শমসেরনগর-চাতলাপুর সড়ক হয়ে কুলাউড়া উপজেলার চাতলাপুর স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যর কৈলাশহর পৌঁছাবে।
ট্রানশিপমেন্টের জন্য নির্ধারিত প্রায় ১৪০ কিলোমিটার ওই সড়ক ব্যবহারের জন্য প্রতি কিলোমিটারে প্রতিটন ১ টাকা ২ পয়সা হারে বাংলাদেশকে মাশুল দেবে ভারত। স্বাক্ষরিত হওয়া সমঝোতার চুক্তির প্রাথমিক মেয়াদ চলতি বছরের ১ থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত প্রাথমিক ভাবে ধার্য করা হয়। এটি বাড়ানোর প্রয়োজন হলে নির্ধারিত সময়ের প্রায় এক সপ্তাহ আগে এ নিয়ে দুই দেশের মধ্যে ফের আলোচনা হবে। উভয়ে সম্মত হলে মেয়াদ বাড়াতে কোনো বাধা থাকবে না।
পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন সূত্রে জানাগেছে, ভারতীয় জ্বালানি পরিবহনে ব্যবহৃত লরির ড্রাইভার ও সহযোগীরা পাসপোর্ট ভিসা নিয়ে বাংলাদেশে প্রবেশ করবে এবং এখানে অবস্থানকালে তারা দেশের প্রচলিত আইন মেনে চলতে বাধ্য থাকবেন। যাত্রার আগেই তাদের প্রত্যেকের পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ইন্স্যুরেন্সের কাগজ, রুট পারমিট, গাড়ির ফিটনেস সার্টিফিকেট ও অন্যান্য কাগজ জমা দিতে হবে।
যেহেতু লরিতে জ্বালানি সরবরাহ করা হবে, ফলে এখানে বাংলাদেশের এক্সপ্লসিভ আইন প্রযোজ্য হবে। যাত্রা কিংবা ফেরার পথে লরি সংশ্লিষ্টরা সর্বোচ্চ দু’বার যে কোনো জায়গায় বিশ্রাম নিতে পারবেন। এছাড়া, জরুরি প্রয়োজনে ওয়ার্কশপে গাড়ি মেরামত করতেও পারবে।
উল্লেখ্য, এর আগে কলকাতা থেকে ত্রিপুরায় ৩৫ হাজার টন চাল পাঠানোর জন্য মানবিক কারণে বাংলাদেশের ভূখন্ড ব্যবহারের অনুমতি দেয়া হয়েছিল। নেপালে ভূমিকম্পের পর বাংলাদেশকেও ভূখন্ড ব্যবহার করে ত্রাণ সাহায্য পাঠানোর সুযোগ দিয়েছিল ভারত।
মৌলভীবাজারের পরিবহন মালিক সমিতির সভাপতি আনসার মিয়া ও জেলা শ্রমিক পরিবহনের সভাপতি সঞ্জিত দেব সহ পরিবহনের সাথে যুক্ত নেতৃবৃন্দ বলছেন-সিলেট-ফেঞ্চুগঞ্জ-মৌলভীবাজার-চাতলাপুর সড়ক মজবুত মহাসড়ক হিসেবে গড়ে উঠেনি। তারা বলেন ভারী যানবাহন বহনে সক্ষম নয় উক্ত সড়কগুলো। প্রতিবেশী দেশের ভারী যানবাহন চলাচল করলে এই সড়কগুলো ক্ষতিগ্রস্থ হবে। উদাহরণ হিসেবে পরিবহন সংশ্লিষ্টরা বলেন-সম্প্রতি ঢাকা-সিলেট মহাসড়কের শেরপুরে কুশিয়ারা সেতুতে ত্রুটি দেখা দিলে সংস্কার কাজের জন্য শায়েস্থাগঞ্জ-শেরপুর বাইপাস সড়কে যানচলাচল ১১দিন যানচলাচল বন্ধ করে দেয়া হয়। পাশাপশি মিরপুর-শ্রীমঙ্গল-মৌলভীবাজার-রাজনগর-ফেঞ্চুগঞ্জ সড়ক ব্যবহার করার নির্দেশ দেয়া হয়। এসময় মৌলভীবাজার শহরের উপর দিয়ে মৌলভীবাজার-রাজনগর-ফেঞ্চুগঞ্জ-সিলেট সড়কে যান চলাচল করে। এতে এ সড়কে যানবাহনের চাপ বেড়ে যায়। অতি অল্প সময়ে এসব সড়কের বিভিন্ন স্থান দেবে খানাখন্দের সৃষ্টি হয়, যা এখনও পুরোপুরি মেরামত করা হয়নি। এখন ভারতীয় জালানি তেলবাহি লরি চলাচল করলে সড়কগুলো আরও বেশি ক্ষতির আশংকা করছেন তারা।
মৌলভীবাজারের পুলিশ সুপার জানান, বাংলাদেশের ট্রানজিট পথে যাতায়াত, ও অবস্থানকালে ভারতীয় জ্বালানি তেলের বহরকে সকল প্রকার নিরাপত্তা বিধানে রাজনগর, মৌলভীবাজার সদর, কমলগঞ্জ ও কুলাউড়া থানান অফিসার ইনচার্জকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনেও নির্দেশনা দেওয়া হয়েছে।
চাতলাপুর চেকপাষ্টের ইমিগ্রেশন কর্মকর্তা সুমন মিয়া জানান, চেকপোষ্ট দিয়ে শনিবার রাত ১১টায় ভারতীয় জ্বালানি তেলের বহর কৈলাশহর হয়ে ত্রিপুরায় প্রবেশ করে। মৌলভীবাজার থেকে চাতলাপুর চেকপোষ্ট পর্যন্ত ৩৪ কি:মি; সড়ক জনপথের সড়কটির বেশীর ভাগ অংশই সরু ও দুর্বল। ভারতীয় জ্বালানি তেলের বহরের কারণে প্রাথমিকভাবে এ অংশে ট্রাফিক জ্যামসহ সড়কের কিছু ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।
মৌলভীবাজার সড়কও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী উৎপল সামন্ত, তামাবিল সীমান্ত চেকপোস্ট থেকে চাতলাপুর সীমান্ত চেকপোস্ট পর্যন্ত সড়কের অবকাঠামোর বিষয়ে জ্বালানি পরিবহনের জন্য নির্ধারিত সড়কের বেশির ভাগই হাইওয়ের মধ্যে পড়েছে। সেখানে লরি বা ভারী যানচলাচলে কোনো অসুবিধা নেই। তবে মৌলভীবাজার শহরের চৌমুহনা থেকে কমলগঞ্জের শমসেরনগর হয়ে কুলাউড়ার চাতলাপুর ৩৪ কিলোমিটার সড়ক হাইওয়ে না হলেও অবকাঠামো মজবুত রয়েছে। ওই সড়ক ব্যবহার করে চাতলাপুর চেকপোস্ট দিয়ে পাথর, সিমেন্ট সহ বিভিন্ন কোম্পানি তাদের পণ্য ভারতে এক্সপোর্ট করে আসছে। তাছাড়া, তেলের লরিতে পাথরের মতো ওজন হয় না। এরপরও লরি চলাচলের কারণে রাস্তা ক্ষতিগ্রস্থ হলে প্রয়োজনে সড়ক সংস্কার করা হবে বলে তিনি জানান।
আসাম ও পশ্চিমবঙ্গ হয়ে সরু একটি পাহাড়ি ভূমি রয়েছে চড়াই-উৎরাইয়ের ওই পথে যানবাহন বিশেষ মালবোঝাই ট্রাক চলাচল খুবই কঠিন। সড়ক পথে গুয়াহাটি হয়ে আসাম থেকে কলকাতার দূরত্ব ১,৬৫০ মাইল, দিল্লির দূরত্ব ২,৬৩৭ মাইল। কিন্তু বাংলাদেশ হয়ে আগরতলা ও কলকাতার মধ্যে দূরত্ব মাত্র ৬২০ কিলোমিটার। বাংলাদেশের সড়ক পথ ব্যবহার করে ভারতের মেঘালয় থেকে তামাবিল স্থলবন্দর হয়ে বাংলাদেশের ভিতরের সড়ক ব্যবহার করে চাতলাপুর স্থলবন্দর দিয়ে ত্রিপুরার কৈলাশহরে পেট্রোপণ্যের প্রথম চালান এটি হবে ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com