মনুপাড়ে শেষ হলো দুই দিনব্যাপী চড়ক পূজা

May 16, 2023,

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজার শহরের সৈয়ারপুর এলাকার মনুপাড়ে চড়ক পূজা অনুষ্ঠিত হয়েছে। দুই দিনব্যাপী চড়ক পূজা রোববার ১৪ মে রাতে শুরু হয়ে সোমবার ১৫ মে সন্ধ্যায় শেষ হয়েছে।

২৫ বছরের অধিক সময় ধরে চলে আসা প্রাচীন ঐতিহ্যে লালিত চড়ক পূজা কেন্দ্র করে শহরের মনুপাড়ের আশেপাশের এলাকার মানুষের মধ্যে বিশেষ করে সনাতন সম্প্রদায়ের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা ছিল।

জানা যায়, চড়ক পূজা উৎসবের ১০ থেকে ১২ দিন পূর্ব থেকে বিভিন্ন এলাকার পূজারির মধ্যে ২০ থেকে ২৫ জন সন্ন্যাস ধর্মে দীক্ষিত হয়ে গ্রামের সনাতন সম্প্রদায়ের বাড়ি বাড়ি গিয়ে শিব-গৌরীসহ নৃত্যগীতে অংশ নেন।

এ ক’দিন তাঁরা পবিত্রতার সহিত সন্যাস ব্রত পালন করে নিরামিষভোজী থাকেন। পূজার সারাদিন উপবাস পালন করেন। পরে পূজারীরা ওই এলাকার মাঠে অস্থায়ী মন্ডপে গিয়ে পূজা অর্চনা করেন ও শিব গৌরীর নৃত্য, বিভিন্ন রূপে কালীর নৃত্য অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন গান গেয়ে ঢাকের বাজনায় সরগরম করেন গোটা এলাকা।

আয়োজকেরা জানান, পূজার প্রথম দিন নিশি রাতে তান্ত্রিক মন্ত্র ধারা জলন্ত (লাকড়ির কয়লা) ছাইয়ের ওপর মানুষরুপি কালী সেজে নৃত্য করে। অন্য ভক্তগণ নৃত্যের তালে তালে, ছন্দে ছন্দে ঢোলক, কাশি, করতাল বাজিয়ে থাকেন। এসময় দর্শনার্থীরা জয়ধ্বনি এবং নারীদের কন্ঠে উলুধ্বনি দিতে থাকেন।

এছাড়াও ‘কালীনাচ’ অত্যন্ত আকর্ষনীয় এবং তান্ত্রিক মন্ত্র দিয়ে ৫টি বলিছেদ (লম্বা দা) এর উপর শিব শয্যা করেন। শিবের উপর উঠে কালী ভয়ানক এক অদ্ভুত রুপ ধারণ করেন। এসময় উপস্থিত দর্শনার্থী সবাই আতঙ্কিত হলেও এ দৃশ্যটি খুবই উপভোগ করেন।

চড়কপূজা উদযাপন কমিটির আয়োজক নৃপেন্দ্র পাল নিপু বলেন, দু’দিনব্যাপী চড়ক পূজায় বিপুল সংখ্যক নারী পুরুষ দর্শনার্থীর বিশাল সমাগম ঘটে উৎসবস্থলে। বিকেল বেলা ভক্তরা বিশাল দা (বলিছেদ) দিয়ে নৃত্য, শিব গৌরীর নৃত্য ও কালীর নৃত্য দেখানো হয়।

নৃত্য শেষে ভক্তদেরকে লোহার বাঁকানো দন্ড শরীরের বিভিন্ন অংশে পিষ্ট (গাঁথা) করা হয়। দেবতার পূজা-অর্চনা শেষে সূর্যাস্তের আগ মুহূর্তে ৪ জন ভক্তের পিঠে লোহার দুটি করে বিরাট আকৃতির বড়শি গেঁথে রশিতে বাঁধা হয়। পরে ভক্তদের চড়ক গাছে ঘোরানো হয়।

ঘোরানোর সময়ে ভক্তরা অনেকে বাতাসা আর কলা উপরের দিকে উড়িয়ে দেন আর দর্শনার্থীরা তা কুড়িয়ে নেন। চড়কপূজার পুরোহিত দুলাল চৌধুরী বলেন, তান্ত্রিক মন্ত্রের ধারা বিভিন্ন অলৌকিক ধর্মীয় কর্মসূচি উপভোগ করার জন্য প্রতি বছরের মতো এবারও জেলার বিভিন্ন স্থান থেকে হাজারও নারী-পুরুষ, জাতি, ধর্ম, বর্ণ, নির্বিশেষে দর্শনার্থীর উপস্থিতিতে সুন্দর মতোই চড়ক পূজা সমাপ্ত হয়েছে।

ইউটিউবে দেখুন পাতাকুঁড়ির ভিডিও গ্যালারি

মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে ভাড়াউড়া চা বাগানে মে দিবস পালিত

মৌলভীবাজারে নবাগত জেলা প্রশাসক মতবিনিময় করলেন সাংবাদিকদের সাথে

কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা , মাড়াই জাড়াই এক সাথে হচ্ছে

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com