মবশ্বির-রাবেয়া ট্রাষ্টের উদ্যোগে ফ্রি হজ প্রশিক্ষণ ২০২৪ অনুষ্ঠিত : প্রশিক্ষণে অংশ নেন ১২৫ জন হজ যাত্রী

May 6, 2024,

স্টাফ রিপোর্টার॥ হজ যাত্রীরা সঠিকভাবে হজের প্রশিক্ষণ গ্রহণ করতে পারলে হজ পালন অনেকটাই সহজ হয়ে যায়। হজ যাত্রীদের হজ পালন সহজতর করার লক্ষ্যে মৌলভীবাজারে দিনব্যাপী ফ্রি হজ প্রশিক্ষণ কোর্স ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।
সোমবার ৬ মে মবশ্বির-রাবেয়া ট্রাস্ট্রের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবারও দিনব্যাপী ফ্রি হজ প্রশিক্ষণ কোর্সটি মৌলভীবাজার শহরের ধরকাপন এলাকায় রুমেল কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষণে মৌলভীবাজার জেলাসহ পাশ্ববর্তী জেলার বিভিন্ন এলাকা থেকে আসা ১২৫ জন হজ যাত্রী অংশগ্রহণ করেন। এছাড়ার অংশগ্রহনকারীর সাথে আসা আরও শতাদিক আত্মীয়-স্বজন উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে নারীদের জন্য আলাদা ব্যবস্থা ছিল।
দূর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে সকাল সোয়া ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলমান প্রশিক্ষণে হজের মাসলা-মাসায়েল তথা নিয়ম-পদ্ধতি সম্পর্কে ফ্রি প্রশিক্ষণ প্রদান করেন হজ্ব, উমরা ও জিয়ারত বিষয়ক প্রশিক্ষক তানভির হোসাইন।
প্রশিক্ষক তানভির হোসাইন হজ প্রশিক্ষণের গুরুত্ব প্রসঙ্গে বলেন, বাংলাদেশের একজন হজ যাত্রী সারাজীবনের সঞ্চিত অর্থ ব্যয় করে হজ্ব পালনের জন্য সৌদি আরব গমন করেন। কিন্তু যথাযথভাবে হজের বিধি-বিধান, যাতায়াত, খাবার, সৌদি আরবে চলাফেরা, স্বাস্থ্য সচেতনতাসহ অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে যথাযথভাবে অবহিত না থাকার কারণে হজযাত্রীরা বিভিন্ন সমস্যার সম্মুখিন হন। হজ পালনে সমস্যা দেখা দেয়, ক্ষেত্রবিশেষ হজ পালন ত্রুটিযুক্ত হয়ে যায়। সেজন্য দেশ থেকে নিয়ম-কানুন জেনে তা যথাযথভাবে মানলে হজপালন অনেকটা সহজ হয়ে যায়।
তিনি হজ যাত্রীদের উদ্দেশ্যে বলেন, হজ পালন অবস্থায় পবিত্রনগরী মক্কায় প্রচন্ড গরম অনুভব হবে। মসজিদে হারাম এলাকায় কোল্ড ও নট কোল্ড দু’ধেেরনর পানি থাকে। এক্ষেত্রে সবাইকে শতর্কতা অবলম্বন করে নট কোল্ড পানি পান করার পরমর্শ দেন। তিনি আশাবাদ ব্যক্ত করে আরও বলেন প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহনকারী হজ যাত্রীরা উপকৃত হবেন।
প্রশিক্ষণ পরবর্তী ট্রাস্ট্রের অন্যতম পরিচালক সৈয়দ হুমায়েদ আলী শাহীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ও হজ যাত্রীদের হাতে হজ পালনকালে প্রয়োজনীয় জিনিস উপহার হিসেবে তুলে দেন ইসলামিক ফাউন্ডেশন, মৌলভীবাজারের উপ-পরিচালক, মোঃ ফারুক আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার পৌর সভার প্যানেল মেয়র ও ৮নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ সেলিম হক।
ট্রাস্ট্রের পরিচালক সিনিয়র সাংবাদিক এস এম উমেদ আলীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাসসের মৌলভীবাজার প্রতিনিধি ডাঃ ছাদিক আহমদ, মৌলভীবাজার সরকারি কলেজের সাবেক অধ্যাপক সৈয়দ মুজিবুর রহমান, মৌলভীবাজার সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যাপক শাহ আব্দুল ওয়াদুদ, সাবেক ব্যাংক কর্মকর্তা জিয়াউল হক বুলবুল, বিশিষ্ট সমাজসেবী ও ব্যবসায়ী সৈয়দ আজিজুল ইসলাম তোহেল সহ অন্যান্যরা।
প্রশিক্ষণে অংশগ্রহণকারী হজ যাত্রীদেরকে পবিত্র হজ পালনকালে প্রয়োজনীয় জিনিস উপহার দেয়া হয়। উপহার সামগ্রীর মধ্যে রয়েছে হজ নির্দেশিকা, পিঠের ব্যাগ, কোমরের বেল্ট, সেন্ডেলের ব্যাগ, পাসপোর্টের ব্যাগ, হাওয়া বালিশ ও কাংকরের ব্যাগ। প্রশিক্ষণকালিন সময়ে চা-নাস্তা, দুপুরের খাবার ও নামাজের ব্যবস্থা ছিল।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com