মাদকমুক্ত সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে কালিঘাট রোড স্পোর্টস একাডেমি

September 16, 2023,

এহসান বিন মুজাহির॥ যুব সমাজকে মাদক এবং অবক্ষয় থেকে দূরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে শ্রীমঙ্গলের অন্যতম ক্রীড়া সংগঠন কালিঘাট রোড স্পোর্টস একাডেমি।

সংগঠনের ৩ বছর পূর্তি উপলক্ষে ১৫ সেপ্টেম্বর একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন সংগঠনের স্বপ্নদ্রষ্ঠা ও প্রধান উপদেষ্টা শাহিন আহমেদ।

তিনি বলেন ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে কালিঘাট রোড স্পোর্টস একাডেমির যাত্রা শুরু হয়। হাঁটি হাঁটি পা পা করে এ সংগঠনটি সাফল্যের সাথে এগিয়ে যাচ্ছে। সংগঠনের আত্মপ্রকাশের প্রেক্ষাপট বিষয়ে জানতে চাইলে শাহিন আহমেদ জানান, প্রতিটি সংগঠন সৃষ্টি হওয়ার পেছনে কিছু লক্ষ্য থাকে, কিছু ঘটনা থাকে।

কালিঘাট রোড স্পোর্টস একাডেমির সৃষ্টি হওয়ার প্রেক্ষাপট সম্পর্কে তিনি বলেন, শ্রীমঙ্গল উপজেলার ঐতিহ্যবাহী সংগঠন চলন্তিকা ক্রীড়া চক্রের নামে পরিচিত কালিঘাট রোড খেলার মাঠে তৎকালীন সময় খেলাধুলার আয়োজন ছিল চোখে পড়ার মতো।

শিশু থেকে বয়স্ক সবাইকে মাঠে খেলাধুলায় নিয়মিত  অংশ নিতে দেখা যেতো। এক সময় খেলাধুলায় ব্যস্ত থাকা প্রজন্মের পর প্রজন্ম হঠাৎ করে খেই হারিয়ে ফেললো।

খেলাধুলার স্থানে চলে আসল মাদকের ভয়াল থাবা। এলাকার তরুণ প্রজন্ম দ্রুত সময়ের মধ্যে জড়িয়ে পড়লো মাদক সেবনের বেড়াজালে।

ক্রমে মাঠ থেকে সকল প্রকার খেলাধুলা উঠে যেতে থাকলো। খেলার মাঠে নেশাখোররা দলবদ্ধভাবে মাদকের দিকে ঝুঁকে পড়লো। সেই সাথে ছিনতাইয়ের উৎপাত এমন পর্যায়ে পৌঁছে ছিলো যে লোকজন দিনের বেলা চলাচল করতে ভয় পেতেন।

মাঠে অল্প-বিস্তর যা খেলাধুলার আয়োজন করা হতো তাতে এলাকার বাইরের লোকজন অংশগ্রহণ করতো। অল্প কিছু ছেলে নিজেদের চেষ্টায় খেলাধুলায় সম্পৃক্ত ছিল।

তারা প্রতিযোগিতামূলক খেলাধুলার আয়োজন করলেও মারামারির কারণে তা সফলভাবে সম্পন্ন করা সম্ভব হতো না।

একাডেমির স্বপ্নদ্রষ্টা, উদ্যোক্তা ও প্রধান উপদেষ্টা শাহিন আহমেদ আরও বলেন, স্নেহাষ্পদ কালীঘাট রোড স্পোর্টস একাডেমির কোষাধ্যক্ষ আরিফুর রহমান চৌধুরীর প্রতিযোগিতামূলক খেলাধুলার আয়োজন এবং নানান হয়রানির শিকার হওয়ার পরও তার অদম্য মনোবল দেখে একটি স্বতন্ত্র প্লাটফর্ম তৈরি করার প্রয়োজনীয়তা অনুভব করি।

বর্তমান এবং ভবিষ্যৎ শিশু, কিশোর ও তরুণ প্রজন্মকে মাদকের ভয়াল গ্রাস হতে রক্ষা, এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও একটি সুশৃঙ্খল সমাজ ব্যবস্থা তৈরিতে খেলাধুলার মাধ্যমে অবদান রাখার প্রয়াসে কালীঘাট রোড স্পোর্টস একাডেমি গঠনে এগিয়ে আসি।

শাহিন আহমেদ বলেন, সংগঠন গঠনের পর এটি পরিচালনার জন্য সঠিক এবং দক্ষ নেতৃত্বের প্রয়োজন হয়। তখন সবার সম্মিলিত সিদ্ধান্তে সেই দায়িত্বের ভার শিমুল আহমেদ-কে প্রদান করা হয়। দায়িত্ব গ্রহণের পর থেকে দক্ষ ক্রীড়া সংগঠক শিমুল আহমদ সংগঠনের প্রতি ছিলেন নিবেদিত প্রাণ।

নিজের ব্যবসা বাণিজ্যে-কে সামলে নিয়ে তিনি সংগঠনকে প্রায়োরেটি দিয়ে একাডেমিকে খেলাধুলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন।

এ সংগঠনের মাধ্যমে নানা ধরণের খেলাধূলার আয়োজনে যুবকরা অংশগ্রহণ করায় এলাকার মাদকাসক্ত অনেকে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন, নতুন প্রজন্ম লেখাপড়া ও খেলাধুলার প্রতি সরব হয়েছেন।

কয়েক বছর আগেও যেখানে মাদক, জুয়া, অনলাইন ও মোবাইল গেইম নিয়ে আড্ডা হতো, এখন সেখানে ফুটবল, ক্রিকেট, ভলিবলসহ অন্যান্য খেলাধুলা নিয়ে আলোচনা হয়। এখন নতুন প্রজন্ম পড়ালেখার পাশাপাশি খেলাধুলার প্রতিও বেশ মনোনিবেশ হয়েছেন।

কালিঘাট রোড স্পোর্টস একাডেমির কার্যক্রম আগামীতে আরও গতিশীল ও ব্যাপকতা লাভ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন সংগঠনের প্রধান উপদেষ্টা শাহিন আহমেদ।

তিনি বলেন খেলাধুলার মাধ্যমেও সমাজে যে ভালো অবদান রাখা যায় তার বাস্তব উদাহরণ কালিঘাট রোড স্পোর্টস একাডেমি। তিনি শিমুল আহমেদ-কে শ্রীমঙ্গল উপজেলার শ্রেষ্ঠ ক্রীড়া সংগঠকের স্বীকৃতি প্রদানের দাবি জানান।

সংগঠনের তৃতীয় বর্ষপূর্তিতে সংগঠনের পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছাসহ তরুণ প্রজন্মকে মাদকাসক্তি, সামাজিক যোগাযোগে মাধ্যমের আসক্তি থেকে দূরে এসে খেলাধুলায় আরও বেশি মনোনিবেশ হওয়ার আহবান জানান কালিঘাট রোড স্পোর্টস একাডেমি প্রধান উপদেষ্টা শাহিন আহমেদ, সংগঠনের সভাপতি শিমুল আহমদসহ সংগঠনের নেতৃবৃন্দ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com