মানবাধিকার সংস্থা ইডাফ শ্রীমঙ্গল উপজেলা শাখার উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা

December 10, 2023,

এহসান বিন মুজাহির॥ সবার জন্য মর্যাদা, স্বাধীনতা ও ন্যায়বিচার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শ্রীমঙ্গলে র‌্যালি ও আলোচনা সভা করেছে জাতীয় মানবাধিকার সংস্থা ইন্টারন্যাশনাল ডায়ালগ এইড ফাউন্ডেশন-ইডাফ (গভ. রেজি. এস-৭৫১৫) শ্রীমঙ্গল উপজেলা শাখা।

রবিবার ১০ ডিসেম্বর সকাল ১১টায় শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশন রোড থেকে বর্ণাঢ্য র‌্যালিটি শুরু হয়ে শহরের চৌমুহনা প্রদক্ষিণ করে শহরের ভানুগাছ রোডস্থ চিল আউট রেস্টুরেন্টের দ্বিতীয় তলায় এসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল পৌরসভার প্যানেল মেয়র-২ ও শ্রীমঙ্গল পৌরসভার ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর মীর এম এ সালাম, দৈনিক প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার মৌলভীবাজার জেলা প্রতিবেদক ইসমাইল মাহমুদ, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সেক্রেটারি বিকুল বিকুল চক্রবর্তী, শ্রীমঙ্গল অনলাইন প্রেসক্লাবের সভাপতি আনিসুল ইসলাম আশরাফী, ইন্টারন্যাশনাল ডায়ালগ এইড ফাউন্ডেশন (ইডাফ) এর শ্রীমঙ্গল উপজেলা সভাপতি সাইদুল ইসলাম সবুজ, ইডাফের শ্রীমঙ্গল  উপজেলা সাধারণ সম্পাদক ও শ্রীমঙ্গল প্রেসক্লাবের কোষাধ্যক্ষ মোঃ এহসানুল হক

(এহসান বিন মুজাহির), ইডাফের শ্রীমঙ্গল উপজেলা সহ-সভাপতি মোঃ মকবুল হোসেন, কেসব বারই, মোঃ আকরামুল হক সোহাগ, ফুয়াদ হোসেন চৌধুরী সাজিম, যুগ্ন সাধারণ সম্পাদক বিকাশ দাশ জনি, মোঃ জয়নাল আবেদীন, মোঃ মোনায়েম ভূঁইয়া, রুবেল মিয়া, সাংগঠনিক সম্পাদক মোঃ মসুদ মিয়া, সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আব্দুল হান্নান, মোঃ ইমরান হোসেন, সজীব দেবনাথ, অর্থবিষয়ক সম্পাদক মোঃ সাদ্দাম হোসেন, প্রচার সম্পাদক মোঃ এখলাছ মিয়া, দপ্তর সম্পাদক মোঃ সুলতান আহমেদ উজ্জল, আইন বিষয়ক সম্পাদক মোঃ রাহিন মিয়া, তদন্ত বিষয়ক সম্পাদক মোঃ সাকেদুর রহমান, মহিলা বিষয়ক সম্পাদিকা হোসনে আরা সুইটি, ত্রাণ বিষয়ক সম্পাদক সেলিম আলী, শিক্ষা বিষয়ক সম্পাদক  পরিতোষ তাঁতী, ধর্ম বিষয়ক সম্পাদক মোঃ জাবেদ হোসেন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মনোজ চন্দ্র তাঁতী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রবিউল আলম, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আল আমিন মিয়া, কার্যনির্বাহী কমিটির সদস্য মাহফুজুর রহমান, আছলম মিয়া, শুভ পাল, মোঃ শাহিনুর রহমান এবং সাজু চাষা।

আলোচনা সভায় বক্তব্যে সংগঠনের শ্রীমঙ্গল উপজেলা সহসভাপতি মকবুল হোসেন বলেন, দেশের সব সেক্টরেই এখন দুর্নীতি। সরকারি প্রতিষ্ঠানগুলোতে উৎকোচ ছাড়া কোনো কাজ করা সম্ভব হয় না। যার কারণে মানুষের অধিকার লঙ্ঘিত হচ্ছে। সংগঠনের উপজেলা সাংগঠনিক সম্পাদক মোঃ মসুদ মিয়া বলেছেন,

নারী নির্যাতনসহ সকল নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা এবং সকলের সমঅধিকার প্রতিষ্ঠায় বিদ্যমান সীমাবদ্ধতাকে জয় করার মধ্যদিয়ে আমাদের কার্যক্রমকে আরও বেগবান করতে হবে।

ইডাফের সেক্রেটারি ও শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের প্রিন্সিপাল সাংবাদিক এহসান বিন মুজাহির বলেন, মানুষের মৌলিক অধিকার ও চাহিদা নিশ্চিতের পাশাপাশি, নিরাপত্তা, স্বাধীনতা ও মর্যাদা সমুন্নত রাখাই মানবাধিকার। দুঃখের বিষয়, একবিংশ শতাব্দীতে ও বর্তমানে তথ্য-প্রযুক্তির যুগেও বিশ্বের বিভিন্ন স্থানে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। মানবাধিকার প্রতিষ্ঠা ও রক্ষায় প্রতিনিয়ত আন্দোলন-সংগ্রাম করতে হচ্ছে। বিশেষ করে ফিলিস্তিনে ইসরাইল কর্তৃক নির্যাতিত মানুষের অধিকার ফিরিয়ে দিতে বিশ্বনেতাদের আরও জোরালো ভূমিকা রাখতে হবে।

সাংবাদিক আনিসুল ইসলাম আশরাফি বলেন, যেখানে মানুষের অধিকার লঙ্ঘিত হচ্ছে সেখানেই মানুষের অধিকার রক্ষায় মানবাধিকার কর্মীদের ভূমিকা রাখতে হবে।

সংগঠনের সভাপতি সাইদুল ইসলাম সবুজ বলেন,   মানবাধিকার সবার জন্য সমানভাবে প্রযোজ্য। জন্মস্থান, জাতি, ধর্ম, বর্ণ, বিশ্বাস, অর্থনৈতিক অবস্থা কিংবা শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে মানবাধিকার সর্বজনীন ও সবার জন্য সমান। প্রতিটি মানুষ জন্মগতভাবেই এসব অধিকার লাভ করে। অধিকারবঞ্চিত মানুষের সেবায় ইডাফের কর্মীরা সদা প্রস্তুত।

প্যানেল মেয়র-২, মীর এম এ সালাম বলেন,  নির্যাতিত-নিপীড়িত মানুষের অধিকার রক্ষায় দলমত নির্বেশেষে

আরও সোচ্চার হতে হবে।

লেখক ও সাংবাদিক ইসমাইল মাহমুদ বলেন, বিশ্বের শোষিত-নিপীড়িত মানুষের ন্যায়সঙ্গত সংগ্রামে আমাদের সংহতি রয়েছে। ধর্মবর্ণ নির্বিশেষে সকল প্রকারের নির্যাতিত-অবহেলিত মানুষের অধিকার আদায়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com