মৌলভীবাজারের মনু নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

September 28, 2023,

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজার জেলা শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া মনু নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ‘কোন মিস্ত্রি নাও বানাইলো কেমন দেখা যায়, ঝিলমিল ঝিলমিল করেরে ময়ূরপঙ্কীনাও’ প্রখ্যাত বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের কালজয়ী এই গানের সুর বাজতে থাকে বাইচ চলাকালে।
বুধবার ২৭ সেপ্টেম্বর দূপুর থেকে শুরু হয়ে শহরের চাঁদনীঘাট এলাকা থেকে বরহাট পর্যন্ত প্রায় ২ কিলোমিটার দূরত্বে নৌকা বাইচ প্রতিযোগিতায় বিভিন্ন জেলা থেকে ৮টি নৌকা অংশ নেয়। ঢোল ও তবলার তাল, আর বৈঠার স্পন্দনের মূহুর্মূহু তরঙ্গ দর্শকের মনে আনন্দের ঢেউ তোলে। ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করতে নদীর দুই পাড়ে জোড়ো হন হাজারো মানুষ। নৌকার দুই পাশে মাঝি মাল্লার বৈঠার প্রাণপন বিজয়ের একসাথে টান ও নৌকার গলুই-এ বসে গায়েন যখন নানা অঙ্গভঙ্গিতে মত্ত, তখন দর্শনার্থীর মনে সৃষ্টি হয় আনন্দের ঢেউ।
২০১৬ সালে নৌকা বাইচ অনুষ্ঠিত হওয়ার পর হঠাৎ করে থেমে যায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ। পৌর মেয়র ফজলুর রহমান এর প্রচেষ্টায় আবাও নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু হয়। এবছর বাইচে অংশ নেয় মৌলভীবাজার জেলার ৫ টি, সুনামগঞ্জ জেলা থেকে ২ টি ও হবিগঞ্জ থেকে ১ টিসহ মোট ৮টি নৌকা।
শেষ মুহুর্থে দিনের আলো যখন নিভে আসতে থাকে ঠিক তখনি ফাইনাল রাউন্ডে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণী বাইচ শুরু হয়। এসময় নদীর দু’পাড়ের হাজারো দর্শক মুঠোফোনে বাইচের দৃশ্য ধারণের সময় ঝিলমিল আলোয় আলোকিত হয় পূরো নদী প্রাঙ্গন। বাইচে ভিন্ন তিনটি গ্রুপ থেকে বিজয়ী ৩টি নৌকা অংশ নেয়। প্রায় ২ কিলোমিটার জলপথ পাড়ি দিয়ে বড়হাট এলাকায় পৌঁছে প্রথমস্থান অর্জন করে রাজনগর উপজেলার কাবুল মিয়ার শাহ্ মোস্তফার তরী। দ্বিতীয় স্থান অর্জন করে বন্দুক ও তৃতীয় স্থান অর্জন করে শাহ্ পরানের তরী।
নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করতে নদীর দুই পাড়ে প্রচন্ড গরম উপেক্ষা করে নদীর তীর, বিল্ডিংয়ের ছাদ ও গাছের উপরে দাঁড়িয়ে বিভিন্ন স্থান থেকে আগত হাজার হাজার নারী-পুরুষ ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতা উপভোগ করেন।
মৌলভীবাজার পৌরসভার আয়োজনে অনুষ্ঠিত নৌকা বাইচ শেষে মনু নদীর তীরবর্তী বলিয়ারবাগ খেয়াঘাটে সন্ধ্যায় প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমেদ। বিজয়ী ১ম স্থান অধিকারী নৌকার মালিককে ১টি মোটরসাইকেল, ২য় স্থান অর্জনকারীকে ফ্রিজ ও ৩য় স্থান অর্জনকারীকে এলইডি রঙ্গিন টেলিভিশন পুরষ্কার হিসেবে তুলে দেয়া হয়।
পৌর মেয়র ফজলুর রহমানের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম ও পুলিশ সুপার মোঃ মনজুর রহমান পিপিএম।
পুরস্কার বিতরণ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আয়োজক কমিটির আহবায়ক পৌর কাউন্সিলর জালাল আহমদ, রাজনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মনসুরনগর ইউনিয়নের চেয়ারম্যান মিলন বখত, জেলা যুবলীগ সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর সৈয়দ সেলিম হক, পৌর কাউন্সিলর মোঃ মাসুদ, সালেহ আহমদ পাপ্পু, অ্যাডভোকেট পার্থ সারথি পাল, নারী কাউন্সিলর জিমি বেগম, জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com