মৌলভীবাজারে এবছর এইচএসসি পরীক্ষার্থী ১৭৫৮৪ জন

August 17, 2023,

স্টাফ রির্পোটার॥ বৃহস্পতিবার ১৭ আগস্ট থেকে সারাদেশের ন্যায় মৌলভীবাজারেও শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা। জেলা-উপজেলার বিভিন্ন কলেজ থেকে এবছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১৭ হাজার ৫৮৪ জন শিক্ষার্থী।

মৌলভীবাজারে ছাত্রদের তুলনায় ছাত্রী পরিক্ষার্থীদের সংখ্যা বেশি। এবছর জেলায় এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরিক্ষার্থীদের মধ্যে ছেলের সংখ্যা ৬ হাজার ৭১০ জন এবং মেয়ে পরিক্ষার্থীর সংখ্যা ১০৮৭৪ জন। ছেলে পরীক্ষার্থীদের অনুপাতের হার ৩৮.১৬। বিপরীতে মেয়ে পরিক্ষার্থীর অনুপাত ৬১.৮৪।

বৃহস্পতিবার মৌলভীবাজার জেলা শিক্ষা অফিসারের থেকে পাওয়া এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। মৌলভীবাজার জেলায় ২০২৩ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীর সংখ্যা মোট ১৪২৯ জন। এর মধ্যে ছাত্র ৮১৫ জন এবং ছাত্রী সংখ্যা ৬১৪ জন।

কারিগরি ও বিএমটিতে এবছর মৌলভীবাজারে এইচএসসি পরীক্ষায় বসেছেন ৬৮৬ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৩৯৪ এবং ছাত্রী ২৯২ জন।

দেশের ৯টি সাধারণ এবং মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন।

পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময় বা পরীক্ষা শুরুর পর (১০টা ৩০ মিনিটের বেশি নয়) প্রবেশ করেন, তাহলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওইদিনই শিক্ষা বোর্ডে প্রতিবেদন পাঠাতে হবে।

কেন্দ্রের কর্মকর্তা ও পরীক্ষার কক্ষ পরিদর্শকদেরও কিছু নিয়ম মেনে চলতে হবে। সেগুলোর বর্ণনা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন,পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে কেন্দ্রসচিবকে প্রশ্নের সেট কোড জানিয়ে দেবে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রিক কোনো ডিভাইস নিয়ে কেন্দ্রে ঢুকতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাকেও ছবি তোলা যায় না- এমন মোবাইল ব্যবহার করতে হবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com