মৌলভীবাজারে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকড ১৪ ডিগ্রি সেলসিয়াসর্ , দিনে গরম রাতে শীতের আমেজ

November 26, 2023,

স্টাফ রিপোর্টার॥ চায়ের রাজধানী মৌলভীবাজারে ২৫ নভেম্বর রাত থেকে শীত শুরু হয়েছে। দুপুর থেকে বিকেল পর্যন্ত গরম থাকলেও রাতে মিলছে শীতের আমেজ। প্রতিদিনই একটু একটু করে তাপমাত্রা কমছে। এখনও সেভাবে শীত অনুভূত না হলেও সন্ধ্যা আর শেষ রাতে শীতের আমেজ টের পাওয়া যাচ্ছে। শীত জেঁকে বসার আগেই জেলার বিভিন্ন উপজেলায় লেপ-তোষক তৈরির ধুম লেগেছে। শীত বরণে এ এক অন্য রকম প্রস্তুতি। সকালে কুয়াশার দেখা মিলছে। ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ছে ভোরের সোনারাঙা রোদ। আর এই কুয়াশাই শীতের বার্তা জানান দিচ্ছে।

শ্রীমঙ্গলের স্থানীয় বাসিন্দা আব্দুল হান্নান জানান, সকাল ৯টা থেকে সন্ধ্যা পর্যন্ত গরম অনুভূত হলেও ভোর রাতে ঠান্ডা অনুভব হচ্ছে। ভোররাতে চাদর বা কাঁথা গায়ে দিতে হচ্ছে। রাতের বেলায় কুয়াশা ঝরছে এবং সকালের দিকে ধানের পাতায় কুয়াশার আস্তরণ দেখা যাচ্ছে। শহরের বাসিন্দা রহিম শেখ বলেন, দিনে গরম অনুভূত হলেও রাতে ঠিকই ঠাণ্ডা অনুভূত হয়। আর সকাল-সন্ধ্যা ঘাসের ওপর মুক্তার মতো শিশির কনার দেখা মিলছে। ভোরের প্রকৃতিতে ঠান্ডা ঠান্ডা ভাব থাকে। সরজমিন ভোরে সিন্দুরখান ইউনিয়নের কালিঘাট সাইটুলা গ্রাম ঘুরে দেখা যায় কোমল সূর্যের রশ্মিতে ঘাসের ডগায় জমে থাকা শিশিরবিন্দু মুক্ত দানার মতো ঝলমল করছে। সে ঘাস অলঙ্কারিত করছে লাল-সাদা শিউলি ফুল। আর গ্রামও শহরের বিভিন্ন হাট-বাজারগুলোতে উঠতে শুরু করেছে শীতকালীন শক-সবজি। গাছের পাতা থেকে শিশির ঝরে পড়ার টুপটাপ শব্দ আর পাখিদের কলরব আন্দোলিত করছে গ্রামীণ জীবনযাত্রাকে।

মৌলভীবাজারে শ্রীমঙ্গস্থ আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্র বলছে, জেলায় শীত পড়তে শুরু করেছে। এ মাসের শেষ দিকে পুরোদমে শীতের আমেজ পাওয়া যাবে। রোববার ২৬ নভেম্বর শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক বিভলু চন্দ্র দাশ রবিবার সন্ধা সাড়ে ৬টায় বলেন, সকাল ৯ টায় শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় এবং বিকেল ৬টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল শনিবার রাত ১২ টায় শ্রীমঙ্গল আবহাওয়া অফিস এখানকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছিল ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। এখন থেকে ধীরে ধীরে তাপমাত্রা কমে শীত বাড়বে বলে জানিয়েছে শ্রীমঙ্গল আবহাওয়া অফিস।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com