মৌলভীবাজারে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন, ২ লক্ষ ৪২ হাজার ৮ শিশুকে খাওয়ানো হবে এ প্লাস

June 17, 2023,

স্টাফ রিপোর্টার :: জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২৩ উপলক্ষে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টশন সভা জেলা সিভিল সার্জন অফিসের ইপিআই ভবনে অনুষ্ঠিত হয়েছে।

১৮ জুন থেকে মৌলভীবাজার জেলায় অনুষ্ঠিত হবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ক্যাম্পইনে জেলায় মোট ২ লক্ষ ৪২ হাজার ৮ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এর মধ্যে ৬ থেকে ১১ মাসের ২৬ হাজার ২৮০ জন এবং ১২ থেকে ৫৯ মাসের ২ লক্ষ ১৫ হাজার ৭শ ২৮ জনকে খাওয়ানো হবে। ৬- ১১ মাস বয়সী শিশুর জন্য (সবুজ ক্যাপসুল) ও ১২-৫৯ মাস বয়সী (লাল ক্যাপসুল) নির্ধারণ করা হয়েছে।

শনিবার ১৭ জুন বিকেলে সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ এর সভাপতিত্বে ওরিয়েন্টশন সভায় মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন বাংলার দিন পত্রিকার সম্পাদক বকসী ইকবাল আহমদ, সাংবাদিক সরয়ার আহমদ, জনকন্ঠ ও বাংলাভিশন প্রতিনিধি সৈয়দ হুমায়েদ আলী শাহিন, ইনডিপেনডেন্ট পত্রিকার প্রতিনিধি নুরুল ইসলাম শেফুল, এনটিভি’র স্টাফ রিপোর্টার ও পাতাকুঁড়ির দেশ পত্রিকার নির্বাহী সম্পাদক এস এম উমেদ আলী, মাছরাঙ্গা টিভির প্রতিনিধি ফেরদৌস আহমদ দুলাল, ডিবিসি নিউজ প্রতিনিধি পান্না দত্ত, দেশ টিভি প্রতিনিধি সালেহ এলাহি কুটি প্রমুখ।

সিভিল সার্জন বলেন, ভিটামিন এ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। সেই সঙ্গে শিশুর স্বাভাবিক দৃষ্টি শক্তি বজায় রাখে।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ালে বাচ্চাদের কোন ক্ষতি হয় না। জেলায় সকল শিশু যেন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আওতায় আসে সেজন্য সকলের কাছে সহযোগীতা প্রত্যাশা করেন তিনি।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, জেলার মোট জন সংখ্যা ২১,২৩,৪৪৫ জন। জেলার ৭ উপজেলার ৬৭টি ইউনিয়ন ও ৩ পৌরসভায় মোট ১৬৮৭ টি কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল ২ লক্ষ ২০ হাজার ৮ জন শিশুকে খাওয়ানো হবে।

তার মধ্যে সদর উপজেলায় ২৮৯ টি কেন্দ্রে ৩৭,০৬৭ জন, রাজনগরে ১৯২টি কেন্দ্রে ২৮৩৮২, কুলাউড়ায় ৩১৩টি কেন্দ্রে ৪৩৩১০ জন, জুড়ীতে ১৪৪ টি কেন্দ্রে ২১৪৯০ জন, বড়লেখায় ২৪৫টি কেন্দ্রে ২৯৭২৯ জন, কমলগঞ্জে ২১৭টি কেন্দ্রে ৩২৭৮২ জন, মৌলভীবাজার পৌরসভায় ৩৪টি কেন্দ্রে ৬৬১৫ জন, বড়লেখা পৌরসভায় ১৬টি কেন্দ্রে ২৬২৪ জন ও  শ্রীমঙ্গল পৌসভায় ২০টি কেন্দ্রে ৫১০০ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

৩০৮ জন সুপারভাইজার, ৩৩৯৪ জন স্বেচ্ছাসেবক ও ৮২৮ জন টিকাদান কর্মী কাজ করবেন। সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুমন চন্দ্র দেবনাথ এর পরিচালনায় সভায় ভিটামিন এ প্লাস ক্যাম্পইন নিয়ে নানা তথ্য উপস্থাপন করেন মেডিকেল অফিসার ডাঃ মুরাদে আলম।

এ সময় তিনি সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দেন। ওরিয়েন্টশনে জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com