মৌলভীবাজারে সরকারি ক্রয় সংলাপ ফোরাম গঠন

November 14, 2016,

স্টাফ রিপোর্টার॥ সরকারি ক্রয়ে স্বচ্ছতা, জবাবদিহিতা ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে একটি সুষ্ঠু সরকারি ক্রয় ব্যবস্থাপনা প্রতিষ্ঠার লক্ষ্যে মৌলভীবাজারে গভর্নমেন্ট অ্যান্ড কন্ট্রাক্টর ফোরাম বা ক্রয় সংলাপ ফোরাম গঠন করা হয়েছে।
জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমই বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিপিটিউ এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ ফারুক হোসেন। পাবলিক প্রকিউরমেন্ট রিফর্ম প্রজেক্ট-২(দ্বিতীয় সংশোধিত) ও প্রকিউরমেন্ট সেন্ট্রাল টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ), আইএমইডি, পরিকল্পনা মন্ত্রণালয় এর উদ্যোগে  ১৪ নভেম্বের সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই ফোরাম গঠন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী  কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী,পৌরসভার মেয়র মো: ফজলুর রহমান প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, ক্রয় সংলাপ ফোরাম সরকারি ক্রয়কারী ও কন্ট্রাকটরদের মধ্যে মত বিনিময়ের জন্য এক দ্বি-পাক্ষিক প্লাটফর্ম। সরকারি ক্রয় প্রক্রিয়ায় ক্রয়কারী ও কন্ট্রাক্টর সমান গুরুত্বপূর্ণ। যথাসময়ে ও সফলভাবে চুক্তি স¤পন্ন করার জন্য উভয় পক্ষের মধ্যে একটি আস্থার স¤পর্ক প্রতিষ্ঠা করা জরুরি। কারণ চুক্তিতে দুই পক্ষেরই অধিকার ও দায়িত্ব বিদ্যমান। চুক্তির শর্তের সীমানাকে অক্ষুণè রেখে ক্রয়কারী ও কন্ট্রাক্টরের মধ্যে সুস¤পর্ক প্রতিষ্ঠা করতে পারলে চুক্তির সফল বাস্তবায়ন সহজতর হয়। সে লক্ষ্যে সিপিটিইউ দেশের সকল জেলায় ক্রয়কারী ও কন্ট্রাক্টরদের জন্য ক্রয় সংলাপ ফোরাম গঠনে সহায়তা করছে।
সংশ্লিষ্ট জেলার কয়কারী প্রতিষ্ঠা সমূহ ও কন্ট্রাক্টররাই এ ফোরামের সদস্য। নির্দিষ্ট সময় পর পর তারা দ্বি-পাক্ষিক বৈঠকে বসবেন। আলোচনার মাধ্যমে সরকারি ক্রয় প্রক্রিয়ায় উদ্ভূত বিভিন্ন অ¯পৃষ্টতা নিরসন করবেন। এর ফলে ক্রয় কার্যক্রম আরও গতিশীল হবে। স¤পর্ক উন্নয়নের মধ্য দিয়ে উভয় পক্ষের অধিকার ও দায় পূরণ নিশ্চিত হবে। চুক্তি বাস্তবায়ন হবে সফল।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com