মৌলভীবাজারে হঠাৎ শীতের প্রকোপ, মার্চে সর্বনি¤œ তাপমাত্র ১১ দশমিক ৪ ডিগ্রি

March 7, 2024,

এহসান বিন মুজাহির॥ চায়ের রাজধানী হিসেবে খ্যাত মৌলভীবাজারের হঠাৎ তাপমাত্রা কমে শীতের প্রকোপ বেড়েছে। গতকাল সন্ধ্যা থেকে আজ ভোর পর্যন্ত হঠাৎ করে শীতের প্রকোপ বৃদ্ধি পায়। ফাল্গুন মাসের শেষ সপ্তাহে এসে তাপমাত্রা নেমেছে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
বৃহস্পতিবার ৭ মার্চ সকাল ৬টায় শ্রীমঙ্গল আবহাওয়া অফিস এ তাপমাত্রা রেকর্ড করে। মার্চ মাসের প্রথম সপ্তাহে এবং ফালগুনের শেষ সপ্তাহে শীত নামায় জেলাবাসীকে কিছুটা বিপাকে পড়তে হয়েছে। জেলার বিভিন্ন উপজেলার বাসিন্দারা বলেন, শীত কমে গেছে ভেবে গত মাসেই আমরা শীত নিবারণের কাপড়-চোপড়, কম্বল, লেপ সব রোদে শুকিয়ে ওয়ারড্রবে গুছিয়ে রাখি। কিন্তু হঠাৎ মাঘ মাসের শেষে শীত আসবে কে জানে। তাই রাতটি শীতের কষ্টে কাটিয়েছি।
নৈশপ্রহরী বাবুল মিয়ার সাথে আলেপকালে তিনি জানান, আমি হাত লম্বা একটি টি শার্ট পড়ে পাহারা দিতে এসে খুব বেশি শীতে দুর্ভোগ পোহাই। কারণ শীতের জেকেট বাসায় যতœ করে আগামী শীতের জন্য রেখে দিয়েছিলাম, আর বের করিনি। ফাল্গুনেও যে শীত দেয় এটা কখনও শুনিনি, আজ নিজে শীত কষ্ট সহ্য করে ডিউটি করলাম।
কালিঘাট-রামনগর রোডের টমটম চালক আতাউর রজমান বলেন, বাসা থেকে শুধু টি শার্ট পড়ে গাড়ি নিয়ে বের হই। রাত বাড়ার সঙ্গে সঙ্গে শীত বাড়ায় শীতে বিপাকে পড়ি। তাই রাত ১১টার আগেই গাড়ি বন্ধ করে বসায় চলে আসি। এদিকে গরমের মৌসুমে হঠাৎ শীত বাড়ায় বেড়েছে ঠা-া, কাশি, সর্দি, শ্বাসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়াসহ নানা রোগ। ৫০ শয্যাবিশিষ্ট শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর জরুরি বিভাগের মেডিকেল অফিসার সূত্রে এ তথ্য জানা যায়।
শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক বিবলু চন্দ্র দাশ জানান, গত এক সপ্তাহে শ্রীমঙ্গলে তাপমাত্রা ১৩ থেকে ১৭ ডিগ্রির ভেতরে ওঠানামা করে। বুধবার ৬ মার্চ শ্রীমঙ্গলে ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আজ ৭ মার্চ সকালে তাপমাত্রা ১১.৪ ডিগ্রিতে নেমে আসে। এর আগে ২০২৩ সালের ২৮ জানুয়ারি শীত মৌসুমে শ্রীমঙ্গলে সর্বনি¤œ তাপমাত্রা ৮.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com