মৌলভীবাজারে ১০৩৬ মণ্ডপে হচ্ছে দুর্গোৎসব, জেলা পুলিশের ব্যাপক নিরাপত্তা পরিকল্পনা

October 11, 2023,

মোঃ আব্দুল কাইয়ুম॥ সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা আগামী ২০ অক্টোবর দেবীর বোধনের মধ্যদিয়ে দুর্গোৎসবের আনুষ্ঠানিকত শুরু হবে। পাঁচদিন ব্যাপী ওই উৎসবের শেষ হবে ২৪ অক্টোবর দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে। এবছর মৌলভীবাজার জেলায় দুর্গোৎসব উদযাপনে জেলা পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা পরিকল্পনাকে তিনভাগে সাজানো হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার মোঃ মনজুর রহমান।
জেলায় মোট ১০৩৬ টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৮৮৪ টি সর্বজনীন এবং ১৫১ টি ব্যক্তিগত পূজামন্ডপ। পূজামন্ডপ সমূহের মধ্যে অধিক গুরুত্বপূর্ণ ৯০টি, গুরুত্বপূর্ণ ২৯৫ এবং সাধারণ ৬৫১ টি রয়েছে। জেলায় সর্বমোট ৮২ টি বিটে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ অফিসার ও ফোর্স মোতায়েন থাকবে।
বুধবার ১১ অক্টোবর দুপুর ২টায় মৌলভীবাজার পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে শারদীয় দুর্গোৎসব উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এ তথ্য জানান পুলিশ সুপার।
মতবিনিময় সভায় পুলিশ সুপার বলেন, শারদীয় দুর্গোৎসব উদযাপনে জেলা পুলিশের পক্ষ থেকে আমরা এবছর নিরাপত্তা পরিকল্পনাকে তিনভাগে বিভক্ত করে সাজিয়েছি। বিকাল ৪টা থেকে রাত ১২টা পর্যন্ত সময়ে যেখানে পূজা পালন করতে আসা নারী-পুরুষের আগমন বেশি হয় সেসময়টাকে আমরা গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনায় নিয়েছি। পাশাপাশি রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত সময়টাকে অতি গুরুত্বপূর্ণ সময় হিসেবে বিবেচনায় নিয়েছি। আর ভোর ৬টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মোট তিনভাগে আমাদের নিরাপত্তা পরিকল্পনা সাজিয়েছি। প্রতিটি পূজাম-পে স্থায়ী ফোর্স হিসেবে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্যদের পাশাপশি মোতায়েন থাকবে আনসার সদস্যও। গোয়েন্দা নজরদারীও থাকবে প্রতিটি ম-পে ম-পে।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, পুলিশ সুপার মোঃ মনজুর রহমান পিপিএম (বার), অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ আজমল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) দীপাংকর ঘোষ, সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল সার্কেল) আনিসুর রহমান ও জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি আশু রঞ্জন দাস, সাধারণ সম্পাদক মহিম দে।
পুলিশ সুপার আরও বলেন, সাংবাদিকদের মাধ্যমে জেলার সকল নাগরিকদের প্রতি আমার আহবান, পূজাকে কেন্দ্র করে যেকোন ধরণের গুজব রোধে সবাই পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতা করবেন। কেউ যেন আইন নিজের হাতে তুলে না নেন সে বিষয়েও সবাইকে সজাগ দৃষ্টি রাখার আহবান জানান তিনি।
এদিকে পুলিশ সূত্রে জানা যায়, দুর্গাপূজায় মৌলভীবাজার জেলায় সর্বমোট ৮২ টি বিটে প্রয়োজনীয় সংখ্যক অফিসার ও ফোর্স মোতায়েন করা হবে। অধিক গুরুত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ ও সাধারণ এই ৩ ক্যাটাগরিতে ভাগ করে অফিসার ও ফোর্স মোতায়েন করা হবে। জেলার বিশেষ ৫টি পূজামন্ডপের জন্য অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হবে।
জেলা পুলিশ সুপারের কার্যালয়ের কন্ট্রোল রুমে ২টি সেক্টরে দূর্গাপূজা মনিটরিং সেল গঠন করা হবে। সদর, রাজনগর, শ্রীমঙ্গল, কমলগঞ্জ থানা সেক্টর-১ এর আওতাভুক্ত হবে এবং কুলাউড়া, জুড়ী ও বড়লেখা সেক্টর-২ এর আওতাভুক্ত হবে। জেলা পুলিশ সুপারের কার্যালয়ের ২টি সেক্টরে সাইবার মনিটরিং সেল গঠন করা হবে। সদর, রাজনগর, শ্রীমঙ্গল, কমলগঞ্জ থানা সেক্টর-১ এর আওতাভুক্ত হবে এবং কুলাউড়া, জুড়ী ও বড়লেখা সেক্টর-২ এর আওতাভুক্ত হবে। এছাড়া জেলার সকল অফিসার ও ফোর্স সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য ডিজিটাল মাধ্যম ব্যবহার করে সাইবার মনিটরিং করবেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com