মৌলভীবাজারে ১২ ডিসেম্বর থেকে ২ লক্ষ ৪৬ হাজার ৯২০জন শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে

December 7, 2023,

স্টাফ রিপোর্টার॥ জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২৩ উপলক্ষে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টশন সভা জেলা সিভিল সার্জন অফিসের ইপিআই ভবনে অনুষ্ঠিত হয়েছে। ১২ ডিসেম্বর থেকে মৌলভীবাজার জেলায় অনুষ্ঠিত হবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ক্যাম্পইনে জেলায় মোট ২ লক্ষ ৪৬ হাজার ৯২০ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাসের ২৭ হাজার ৬২৪ জন এবং ১২ থেকে ৫৯ মাসের ২ লক্ষ ১৯ হাজার ২৯৬ জনকে খাওয়ানো হবে। ৬-১১ মাস বয়সী শিশুর জন্য (সবুজ ক্যাপসুল) ও ১২-৫৯ মাস বয়সী (লাল ক্যাপসুল) নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার ৭ ডিসেম্বর বিকেলে ইপিআই ভবনের হল রুমে সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ এর সভাপতিত্বে ওরিয়েন্টশন সভায় ভিটামিন এর প্রয়োজনীয়তা, গুরুত্ব ও উৎস নিয়ে বিস্তারিত আলোচনা করেন মেডিকেল অফিসার ডা: মুরাদে আলম। এসময় উপস্থিত ছিলেন সিনিয়র স্বাস্থ্য  শিক্ষা কর্মকর্তা সুমন চন্দ্র দেবনাথ।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন বলেন, ভিটামিন এ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। সেই সঙ্গে শিশুর স্বাভাবিক দৃষ্টি শক্তি বজায় রাখে। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ালে বাচ্চাদের কোন ক্ষতি হয় না। জেলায় সকল শিশু যেন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর আওতায় আসে সেজন্য সকলের কাছে সহযোগীতা প্রত্যাশা করেন তিনি। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, জেলার মোট জন সংখ্যা ২১,২৩,৪৪৫ জন। জেলার ৭ উপজেলার ৬৭টি ইউনিয়ন ও ৩ পৌরসভায় মোট ১৬৮৮ টি কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল ২ লক্ষ ৪৬ হাজার ৯২০ জন শিশুকে খাওয়ানো হবে। ৭৩০ জন সুপারভাইজার ও ৩৩৬৮ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন।

এ সময় তিনি সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দেন সিভিল সার্জন ও মেডিকেল অফিসার। ওরিয়েন্টশনে জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com