মৌলভীবাজার ট্রেড ইউনিয়ন সংঘের উদ্যোগে শ্রমিকনেতা বাদল সরকারের মৃত্যুতে শোকসভা

May 11, 2023,

স্টাফ রিপোর্টার॥ সাম্রাজ্যবাদ, সামন্তবাদ বিরোধী জাতীয় গণতান্ত্রিক বিপ্লবের অগ্রসৈনিক বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কেন্দ্রীয় কমিটির সদস্য ও সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি এবং জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট(এনডিএফ) সুনামগঞ্জ জেলা কমিটির সহ-সভাপতি শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের অকৃত্রিম বন্ধু, আমৃত্যু সংগ্রামী শ্রমিকনেতা বাদল সরকার-এর মৃত্যুতে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির উদ্যোগে এক শোকসভা অনুষ্ঠিত হয়।

১৭ জানুয়ারি সন্ধ্যা ৬ টায় সংগঠনের চৌমুহনাস্থ কার্যালয়ে ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি মোঃ নুরুল মোহাইমীনের সভাপতিত্বে অনুষ্টিত শোকসভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি শহীদ সাগ্নিক।

aজেলা ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক রজত বিশ্বাসের পরিচালনায় অনুষ্টিত শোকসভায় বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি তারেশ চন্দ্র দাশ, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ সোহেল মিয়া, জেলা ট্রেড ইউনিয়ন সংঘের সহ-সভাপতি মোঃ মোস্তফা কামাল, হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহিন মিয়া ও  শ্রমিকনেতা মোঃ জসিমউদ্দিন প্রমূখ। শোকসভার শুরুতে প্রয়াত বাদল সরকারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

শোকসভায় বক্তারা প্রয়াত বাদল সরকারের স্মৃতিচারণ করে বলেন বাদল সরকার পেশায় একজন ক্ষৌরকার ছিলেন। শ্রেণি বিভক্ত এই তথাকথিত সমাজের বিত্তশালীদের কাছে যারা গুরুত্বহীন মানুষ, তিনি তাদেরই একজন ছিলেন।

জীবন সংগ্রামের নেমে কৈশোরেই তাঁকে ক্ষৌরকারের পেশা হিসেবে গ্রহণ করতে হয়। তৎকালীন জাতীয় ছাত্রদলের নেতা প্রয়াত বিদ্যুৎ কান্তি দাস আপ্পা’র মাধ্যমেই তাঁর পরিচয় ঘটে প্রগতিশীল ধারার রাজনীতির সাথে, সেই পরিচয় সময়ের সাথে সাথে গভীর থেকে গভীরতর হওয়ার মাধ্যমে বাদল সরকারকে গড়ে তুলে শ্রমিক-কৃষক-মেহনতির মানুষের মুক্তির সংগ্রামের প্রতি দায়বদ্ধ একজন কর্মী ও নেতা হিসেবে। আমৃত্যু নিরবিচ্ছিন্নভাবে মেহনতি মানুষের মুক্তির সংগ্রামে আত্মনিয়োগ করে অনুকরণীয় দৃষ্ঠান্ত স্থাপন করে গেছেন।

বক্তারা আরও বলেন দেশের শ্রমিক-কৃষক-মেহনতি জনগণ আজ স্বৈরচারী শাসন-শোষণে দিশেহারা। ঘুষ-দুর্নীতি, চাঁদাবাজী-টেন্ডারবাজী, শেয়ার বাজার-ব্যাংকিং ক্ষেত্রসহ সামগ্রিক লুটপাট, বিদেশে অর্থ পাচার, খুন-গুম-হত্যা, নারী নির্যাতন, বিচারবহির্ভূত হত্যাকান্ড, রাষ্ট্রীয় ও দলীয় সন্ত্রাসের সর্বব্যাপী রূপ লাভ করেছে। তার উপর চাল, ডাল, তেল, চিনিসহ দ্রব্যমূল্যের কষাঘাতে জনজীবন জর্জরিত। নিত্যপণ্যের সাথে সাথে জ্বালানি তেল, সার, পরিবহণ ভাড়া বৃদ্ধি, ঔষুধের মূল্য বৃদ্ধি করা হয়েছে; শিক্ষার্থীদের কাগজ-কলমসহ শিক্ষা উপকরণের মূল্যও লাগামছাড়া। সম্প্রতি বিদ্যুতের মূল্য আরেক দফা বৃদ্ধির পর গ্যাসের মূল্য বৃদ্ধির তৎপরতা চলছে।

সরকার এতদিন মিথ্যাচার করে উন্নয়নের বাজনা বাজালেও এখন দেশকে দেউলিয়াত্বে মুখোমুখি করে এখন দুর্ভিক্ষের কথা বলছে। কয়েক মাসে আগেও সরকারের মন্ত্রীরা বলেছেন মাথাপিছু আয় বাড়ছে, জনগণ ঘুমের মধ্যে বড়লোক হয়ে যাচ্ছে, বাংলাদেশ উন্নয়নের রোল মডেল ইত্যাদি, ইত্যাদি।

সেই সরকারের প্রধানমন্ত্রী এখন প্রতিদিন দুর্ভিক্ষের দায় জনগণের উপর চাপিয়ে এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখার কথা বলছেন; আর অন্যদিকে সার, ডিজেলসহ কৃষিউপকরণের মূল্য বৃদ্ধির পাশাপাশি সারকারখানাও বন্ধ করে সার উৎপাদনও বন্ধ করে দিয়েছেন।

সরকার জনগণকে সাশ্রয়ী হওয়ার কথা বললেও জনগণের করের টাকায় বিভিন্ন উৎসবের নামে শত শত কোটি টাকার আতশবাঁজি পুড়িয়ে অপচয় করা হয়েছে। জনজীবনের সমস্যাকে উপেক্ষা সরকার প্রভু সাম্রাজ্যবাদের আর্শীবাদ নিয়ে ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করার লক্ষ্যে ‘খেলা হবে’ শ্লোগান তুলে মাঠ গরম করার চেষ্ঠা চালাচ্ছে, অন্যদিকে সাম্রাজ্যবাদের দালাল বিরোধীদল যেন তেন উপায়ে ক্ষমতায় যেতে ‘ফয়সালা হবে রাজপথে’ শ্লোগান তুলে তৎপরতা চালিয়ে যাচ্ছে।

সাম্রাজ্যবাদের দালাল দলগুলো এভাবে জনগণ বিভ্রান্ত ও বিভক্ত করে জনগণকে সংঘাত-সংঘর্ঘের মুখোমুখি করে নিজেদের আখের গোছাতে লিপ্ত রয়েছে। নয়াউপনিবেশিক আধাসামন্ততান্ত্রিক বাংলাদেশের রাষ্ট্র ক্ষমতায় এ যাবত অধিষ্টিত সকল সরকারই হচ্ছে সাম্রাজ্যবাদের দালাল সামন্ত আমলা মুৎসুদ্দি শ্রেণির স্বার্থরক্ষাকারী সরকার।

তারা কখনোই জনগণের কথা ভাববে নাÑএটাই স্বাভাবিক। তাই জনগণের স্বার্থরক্ষাকারী রাষ্ট্র, সরকার ও সংবিধান প্রতিষ্ঠার লক্ষ্যে সাম্রাজ্যবাদ, সামন্তবাদ, আমলা দালাল পুঁজি বিরোধী শ্রমিক-কৃষক জনগণের ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে বিকল্প নেই- প্রয়াত বাদল সরকার আমৃত্যু সেই সংগ্রামই করে গেছেন।

ইউটিউবে দেখুন পাতাকুঁড়ির ভিডিও গ্যালারি

মৌলভীবাজারে নবাগত জেলা প্রশাসক মতবিনিময় করলেন সাংবাদিকদের সাথে

কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা , মাড়াই জাড়াই এক সাথে হচ্ছে

কাউয়াদিঘি হাওরে কৃষকদের নিয়ে বোরো ধান কর্তন করলেন জেলা প্রশাসক উর্মি বিনতে সালাম

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে ভাড়াউড়া চা বাগানে মে দিবস পালিত

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com