মৌলভীবাজার পৌরসভা পরিত্যক্ত পলিথিন ও প্লাস্টিক কিনবে

June 11, 2023,

স্টাফ রিপোর্টার॥ পলিথিন ও প্লাস্টিক সহজে পচে না এবং মাটির গুণাগুণ নষ্ট করে। আগুনে পোড়ালে কার্বন তৈরি হয় যা পরিবেশের ভারসাম্য নষ্ট করে। আগামীতে মৌলভীবাজার পৌরসভা পরিত্যক্ত পলিথিন ও প্লাস্টিক কিনে নেওয়ার উদ্যোগ নিয়েছে।

পৌর কর্তৃপক্ষ জানায়, শহরকে দূষণমুক্ত করে পরিচ্ছন্ন শহর গড়তে ও পানি নিষ্কাশনে ড্রেনেজ ব্যবস্থায় বাধাগ্রস্ত না হয়, সে জন্য পৌর নাগরিকরা উন্মুক্ত স্থানে ময়লা-আবর্জনা, প্লাস্টিক-পিলিথিন ফেলতে পারবেনা।

পৌরসভা প্লাস্টিক ও পলিথিন কিনে নিয়ে সেটা ডাম্পিং স্টেশনে পুনপ্রক্রিয়া করবে। এছাড়া পচনশীল বর্জ্য দিয়ে জৈবসার তৈরি করা হবে। বায়োগ্যাস তৈরি করা হবে। এ জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় ২৩ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়নের কাজ করছে।

জানা গেছে, আগামী জুলাই মাসের প্রতি সপ্তাহের শনি ও মঙ্গলবার এই দুদিন বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত পরিত্যক্ত পলিথিন ও প্লাস্টিক কিনবে পৌর কর্তৃপক্ষ।

পৌর মেয়র মো. ফজলুর রহমান বলেন, মৌলভীবাজার পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করতে পচনশীল ও অপচনশীল বর্জ্য বাসা বাড়িতেই পৃথকীকরণ করা হবে। অর্থাৎ পচনশীল বর্জ্য থাকবে একটা বিনে। অপচনশীল বর্জ্য থাকবে অপর একটি বিনে।

পৌরসভা থেকে ইতোমধ্যে ময়লা রাখার বিন দেওয়ার কাজ চলছে। পাশাপাশি অপচনশীল বর্জ্য রাখার জন্য আরেকটি বিন দেওয়ার কার্যক্রম চলছে।

মেয়র আরও জানান, পৌর নাগরিকেরা যেন পচনশীল ও অপচনশীল বর্জ্য বাসা বাড়িতেই পৃথকীকরণ এই করেন সেজন্য আমরা সচেতনতামূলক ক্যাম্পেইন শুরু করেছি। লিফলেট বিতরণ সহ পৌর নাগরিকদের নিয়ে বেশ কয়েকটি উঠান বৈঠক করা হয়েছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com