লাউয়াছড়ায় গাছের সাথে ধাক্কা লেগে উদয়ন এক্সপ্রেস লাইনচ্যুত, সারাদেশের সাথে সিলেটের রেল যোগাযোগ ১৬ ঘন্টা পর সচল

May 20, 2023,

প্রনীত রঞ্জন দেবনাথ॥ কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের আমতলি এলাকায় ঝড়ে উপড়ে পড়া গাছের সাথে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ধাক্কা লেগে ট্রেনের ইঞ্জিনসহ ৩টি বগি লাইনচ্যুত হয়েছে।

উদয়ন এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ার ঘটনায় উদ্ধার কাজ চালিয়ে, ১৬ ঘন্টা পর সন্ধ্যা পৌনে ৮টার দিকে সারাদেশের সাথে সিলেটের রেল যোগাযোগ সচল হয়।

ফলে সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ থাকে। এসময় ট্রেনে থাকা যাত্রীদের অবর্ননীয় দূর্ভোগ পোহাতে হয়েছে। দূর্ঘটনার কারনে চারটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়ে।

এদিকে ট্রেন চলাচলা স্বাভাবিক হতে পারে সে বিষয়ে ভানুগাছ রেলওয়ে স্টেশন মাস্টার কবির আহমেদ জানান, সন্ধ্যা সাড়ে ৭টা বা তারও বেশি সময় লাগবে পারে।

শনিবার ২০ মে ভোর সাড়ে ৪টা দিকে দুর্ঘটনাটি ঘটেছে। দূর্ঘটনায় গুরুতর আহত না হলে ও কিছু যাত্রী স্থানীয় হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। দুর্ঘটনা কবলিত ট্রেনটি উদ্ধারে সকাল সাড়ে ৯ টায় কুলাউড়া ও আখাউড়া ষ্টেশন থেকে থেকে ২টি রিলিফ ট্রেন ঘটনাস্থলে এসে পৌঁছায়।

আন্তনগর উদয়ন এক্সপ্রেসের সহকারী পরিচালক মো. সোহেল রানা বলেন, বনের ভেতর ঝড়ে একটি (চাপরাশী) ১০ফুট প্রস্থ ও ৪৫ ফুট লম্বা গাছটি রেললাইনের ওপর পড়ে ছিল। ট্রেনটি সেই গাছে ধাক্কা দিলে এর ইঞ্জিনসহ ৩টি বগি লাইনচ্যুত হয়। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

ট্রেনের নিরাপত্তায় থাকা রেলওয়ে পুলিশের এএসআই ফখরুল ইসলাম জানান, শনিবার ভোর পৌনে ৪টার দিকে হঠাৎ করে শব্দ করে ট্রেনটি ঝাকুনি খায়। তখন আমার সহকর্মীদের সাথে নিয়ে ট্রেনের ইঞ্জিনের দিকে এগিয়ে গেলে দেখতে পাই ইঞ্জিনসহ ৩টি বগি গাছের সাথে ধাক্কা খেয়ে লাইনচ্যুত হয়েছে।

এসময় আমরা দ্রুত গতিতে দুর্ঘটনাকবলীত থাকা যাত্রীদের উদ্ধার করি। তিনি আরও বলেন, ইঞ্জিনের পেছনের খাবার গাড়ি ও ১টি বগির যাত্রীরা শায়েস্তাগঞ্জ ও শ্রীমঙ্গল স্টেশনে নেমে যাওয়ার কারনে যাত্রী সংখ্যা কম থাকায় দুর্ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

ট্রেনে থাকা যাত্রী রাহাত আহমেদ, সিরাজ মিয়া বলেন, শেষরাতে ট্রেনটি বড় আকারে ঝাঁকুনি খায়। এসময় ট্রেনের যাত্রীরা তাদের আসনে ঝিমুছিলেন। ট্রেনটি ঝাঁকুনি খাওয়ায় অনেক যাত্রীই কিছু না বুঝেই হাল্লা-চিৎকার  ও হুড়োহুড়ি করতে থাকেন। এতে কয়েকজন যাত্রী আঘাত পেয়েছেন। তবে বড় কোন ক্ষতি হয়নি।

তারা আরও বলেন, ট্রেনটি দুর্ঘনার কারনে ট্রেন চলাচল করতে দেরী হওয়া কারনে যাত্রীরা নিজ-নিজ উদ্যেগে যে-যে ভাবে পারেন গন্তব্যে পোঁছার জন্য শ্রীমঙ্গল ও ভানুগাছে গেছেন। পাহাড়ী এলাকা হওয়া কারনে যাত্রীদের অর্বননীয় দুর্ভোগ পোহাতে হয়েছে। বিশেষ করে শিশু ও মহিলা যাত্রীরদের বেশী কষ্ট করতে হয়েছে।

সিলেট থেকে ট্রেন যাত্রীকে নিতে আসা ব্যবসায়ী সারোয়ার আলম জানান, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা আন্তনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনে আমার পিতা-মাতা ছিলেন। ট্রেন দুর্ঘটনার পরে আমাকে ফোনে তারা জানালে আমি দ্রুত সিলেট থেকে এসে সুস্থভাবে তাদেরকে পেয়েছি। এখন বাড়িতে নিয়ে যাচ্ছি।

কুলাউড়া রেলওয়ে প্রকৌশল বিভাগের উপ সহকারী প্রকৌশলী আনিছুজ্জামান বলেন, আখাউড়া ও কুলাউড়া ষ্টেশন থেকে ২টি উদ্ধারকারী দল ঘটনাস্থলে এসে পৌঁছে দুর্ঘনাকবলিত ট্রেনের ইঞ্জিন ও বগি উদ্ধার কাজ শুরু করে।

শ্রীমঙ্গল রেলওয়ে ষ্টেশনের সহকারী ষ্টেশন মাষ্টার সাখাওয়াত হোসেন বলেন, চট্রগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনটি শ্রীমঙ্গল ষ্টেশন থেকে ভোর পৌনে ৪টা ছেড়ে গিয়ে লাউয়াছড়া এলাকায় দূর্ঘনায় হয়েছে।

ভানুগাছ রেলওয়ে স্টেশন মাষ্টার কবির আহমদ জানান, লাইনচ্যুত ইঞ্জিন ও বগিগুলো সরিয়ে লাইন মেরামত না হওয়া পর্যন্ত সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ থাকবে। দ্রুত ট্রেন চলাচল স্বাভাবিক করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ ঘটনায় রেল বিভাগের পক্ষ থেকে ৫ সদস্য কিশিষ্ট তদন্ত কমিটি ঘটন করা হয়েছে। রেলওয়ে বিভাগের পরিবহস কর্মকর্তা খায়রুল কবিরকে আহবায়ক করে গঠিত এ কমিটিতে বিভাগীয় যান্ত্রীক প্রকৌশলী (লোক), বিভাগীয় যান্ত্রীক প্রকৌশলী (ক্যারেজ) ও বিভাগীয় প্রকৌশলী (ঢাকা-২) ও বিভাগীয় প্রকৌশলী (সংকেত ও টেলিযোগাযোগ) সদস্য করা হয়েছে। তারা শনিবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন।

ইউটিউবে দেখুন পাতাকুঁড়ির ভিডিও গ্যালারি

মৌলভীবাজারে প্রেস কাউন্সিল সেমিনার ও মতবিনিময় অনুষ্ঠিত

মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে ভাড়াউড়া চা বাগানে মে দিবস পালিত

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com