লেখক ও গবেষক সৈয়দ জয়নাল আবেদীনের মৃত্যুতে ইউকে বাংলা প্রেসক্লাবের স্মরণ সভা ও দোয়া মাহফিল

May 31, 2023,

বিশেষ প্রতিনিধি॥ মৌলভীবাজারের প্রথম নোটারী পাবলিক, লেখক, গবেষক ও ইতিহাসবীদ অ্যাডভোকেট সৈয়দ জয়নাল আবেদীন মৃত্যুতে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ২৯ মে ইউকে বাংলা প্রেসক্লাবের উদ্যোগে পূর্ব লন্ডনের ভ্যালেন্স রোডস্থ কমিউনিটি হলে অনুষ্ঠিত হয়।

প্রেসক্লাবের সভাপতি রেজা আহমদ ফয়সল চৌধুরী শোয়েবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাইদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত বিশিষ্ট সাংবাদিক ও সমাজসেবী ডাঃ ছাদিক আহমদ।বিশেষ অতিথি ছিলেন সাপ্তাহিক বাংলা পোষ্টের সাবেক ম্যানেজিং ডাইরেক্টর আলহাজ্ব এ এস মোহাম্মদ সিংকাপনী।

মরহুম সৈয়দ জয়নাল আবেদীনের জীবন ও কর্ম নিয়ে অন্যান্যদের মধ্যে আলোচনা করেন কাউন্সিলার আবু তালহা চৌধুরী, সাংবাদিক আব্দুর রশীদ, সাংবাদিক ও বীর মুক্তিযাদ্ধা মোহাম্মদ মোস্তফা, আব্দুল কাদির মুরাদ, মরহুমের ছোট ভাই সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা জিল্লুর রহমান, মুফতি সৈয়দ মাহমুদ আলী, অ্যাডভোকেট এম এ আজাদ, শাহ মোহাম্মদ মাসুক, কমিউনিটি নেতা হাজী মোহাম্মদ হাবিব, সমাজসেবক রুকন চৌধুরী, আহাদুল কবির প্রমুখ।

পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন সৈয়দ রফিকুল হক ও দোয়া পরিচালনা করেন বায়তুল আমান মসজিদের ইমাম ও খতিব মাওলানা আব্দুল মালিক।

সভায় বক্তারা বলেন, সৈয়দ জয়নাল আবেদীন ছিলেন একজন ইসলামী চিন্তাবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক। তিনি সততা ও নিষ্ঠার সাথে নোটারী পাবলিক ও ওকালতির দায়িত্ব পালন করেছেন। ইতিহাস ভিত্তিক ও ইসলামের উপর বিভিন্ন গ্রন্থ রচনা করেছেন।

সিলেট বিভাগ আন্দোলন ও মৌলভীবাজার জেলা আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। মরহুমের প্রতিষ্ঠিত লাইব্রেরি ও গবেষণাগারে সাবেক অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মোহিত, দেওয়ান মোহাম্মদ আজরফ, মুহাম্মদ নুরুল হক দশঘরী, মুসলিম চৌধুরী, চৌধুরী গোলাম আকবর সাহিত্যভূষণ পরিদর্শন ও গবেষণা করেছেন।

তিনি শেষ জীবনে দাওয়াত ও তাবলীগের কাজ করেছেন। মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতাল, কোর্ট জামে মসজিদ, ঈদগাহ সহ বিভিন্ন দ্বীনি প্রতিষ্ঠানের খেদমত করে গেছেন। বক্তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com