শিক্ষকদের মধ্যে চেতনা জাগিয়ে দিতে পারলেই বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীরা আগ্রহী হবে : ইউএনও মাহমুদুর রহমান

July 18, 2023,

মাহফুজ শাকিল॥ কুলাউড়ায় বিজ্ঞান শিক্ষা উন্নয়ন বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ১৮ জুলাই সকাল ১১টায় কুলাউড়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ঢাকার সহযোগিতায় এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কুলাউড়া ও উই আর ফ্রেন্ডস ফর হিউম্যান (ওয়াফ)’র বাস্তবায়নে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আনোয়ারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহমুদুর রহমান খোন্দকার প্রধান শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, এনজিও ছোট পরিসরে কাজ করে কিন্তু বাস্তবায়ন আপনাদের (শিক্ষকদের) করতে হবে।

বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ তৈরি করতে হলে শিক্ষকদের বেশি আগ্রহী হতে হবে। শিক্ষকদের মধ্যে চেতনা জাগিয়ে দিতে পারলেই বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীরা আগ্রহী হবে। তখনই শিক্ষার্থীরা বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত হবে।

এছাড়া সকল শিক্ষার্থীদের মোটিভেশন, সচেতনতা, পরিকল্পনা, প্রশিক্ষণ এবং আগ্রহ সৃষ্টির উদ্যোগ গ্রহনও করতে হবে। তাছাড়া শিক্ষকদের মধ্যে আগ্রহ তৈরি, ক্লাস পূর্ব প্রস্তুতি, পরিকল্পনা, রুটিন বাস্তবায়ন ইত্যাদি করতে হবে।

একটি স্কুলকে বিশেষ উদ্যোগ নিয়ে বিজ্ঞান শিক্ষা বিশেষ পরিবর্তন আগামী ৬ মাসের মধ্যে দেখাতে হবে। এসময় তিনি কুলাউড়ার সবক’টি মাধ্যমিক বিদ্যালয়ের সায়েন্স ল্যাব পরিদর্শন করার কথা জানান।

ওয়াফের স্বমন্বয়কারী আতিকুর রহমানের পরিচালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ওয়াফের নির্বাহী পরিচালক মোঃ আব্দুল মালিক। অংশগ্রহণকারীদের মধ্যে বক্তব্য দেন রাউৎগাঁও স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ হেলাল আহমদ, অগ্রণী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মন্তাজ আলী, উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদুর রহমান কবির, মাস্টার শরাফত আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাহেদ আলী, সিনিয়র সাংবাদিক এম শাকিল রশীদ চৌধুরী, উপজেলা তথ্য আপা তাছফিয়া রহমান, ডেইলী স্টারের সাংবাদিক মিন্টু দেশোয়ারা, কুলাউড়া উপজেলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মাহফুজ শাকিল প্রমুখ।

এসময় বক্তারা বলেন, বিজ্ঞান ক্লাস গুলো নিয়মিত করতে রুটিন তৈরি করে ক্লাস করা। বিজ্ঞান ল্যাব এবং বিজ্ঞান যন্ত্রপাতির নিয়মিত ব্যবহার নিশ্চিত করতে হবে।

ব্যবহারিক ক্লাস পরিচালনায় দক্ষতার জন্য বিজ্ঞান শিক্ষকদের প্রশিক্ষণ আয়োজন করতে হবে। বিজ্ঞান মেলা সহ অন্যান্য বিজ্ঞান কার্যক্রমে সকল প্রতিষ্টানকে নিয়মিত অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানের সভাপতি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আনোয়ার তাঁর সমাপনী বক্তব্যে বলেন, প্রাথমিক ভাবে সপ্তাহে একদিন ব্যবহারিক ক্লাস শুরু করা, বিজ্ঞান শিক্ষকদের দায়িত্ব ভাগ করে দেওয়া, প্রত্যেক প্রতিষ্টান কে বিজ্ঞান মেলায় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com