শিক্ষা উপকরণে ভ্যাট প্রত্যাহার, ইভটিজিং ও পুস্তক ব্যবসায়ীদের সিন্ডিকেট বন্ধের দাবিতে মানববন্ধন

June 8, 2023,

স্টাফ রিপোর্টার॥ জাতীয় বাজেটে শিক্ষা উপকরণে ভ্যাট প্রত্যাহার। মৌলভীবাজার শহরের বিভিন্ন সড়কে স্কুল কলেজগামী মেয়ে শিক্ষার্থীদের সাথে শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ও বিভিন্ন গাড়ি স্ট্যান্ডে প্রতিনিয়ত হওয়া ইভটিজিং প্রতিরোধ ও স্থায়ী প্রতিকার।

জেলায় পুস্তক ব্যবসায়ীদের সিন্ডিকেট বন্ধের দাবিতে মৌলভীবাজার জেলার স্বেচ্ছাসেবী ও সমাজকর্মীদের উদ্যোগে মৌলভীবাজার শহরের চৌমুহনা চত্বরে মানববন্ধন পথ সমাবেশ ও মানবন্ধন হয়েছে।

শেখ বোরহান উদ্দিন (রহঃ) ইসলামী সোসাইটি বিআইএস এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বিশিষ্ট সংগঠক এম মুহিবুর রহমান মুহিবের সভাপতিত্বে ও সামাজিক সংগঠন স্পন্দনের সাধারণ সভাপতি ইহাম মোজাহিদ’র সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা মৌলভীবাজার জেলা শাখার সভাপতি আ স ম সালেহ সুহেল।

ব্রিটেন থেকে টেলি কনফারেন্সে বক্তব্য রাখেন বিশিষ্ট কমিউনিটি লিডার মোহাম্মদ  মুকিস মনসুর, নীলা নাগ স্মৃতি পরিষদের সাধারণ সম্পাদক এম খছরু চৌধুরী, সমাজকর্মী রনি আহমদ, বিআইএস এর সমাজকল্যাণ সচিব এম জুনেদ আহমদ, যুগ্ম অর্থ সচিব কামরান চৌধুরী, হিউম্যান অ্যাসোসিয়েশন অব নাজিরাবাদ ইউনিয়নের সভাপতি নাজমুল খান, জাগ্রত তারুণ্য সংগঠনের সদস্য সচিব হায়দার আলি নয়ন, আনন্দ পাঠশালার প্রতিষ্ঠাতা আব্দুস সালাম তালুকদার, মানবিক সহায়তা টিমের জেলা টিম লিডার কামরুল হাসান।

রোটারেক্টর আব্দুল মুত্তাকিন শিবলু, সমাজকর্মী সৈয়দ তৌফিক এলাহি তিয়াস, মৌলভীবাজার ছাত্র কমিউনিটির সাধারণ সম্পাদক আবুল মাসুম রনি, সাহায্যের পথ সামাজিক সংগঠনের প্রধান স্বেচ্ছাসেবক মাসুক আহমদ, সুর্য তরুণ সমাজকল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক মওদুদ আকরাম মুন্না, বন্ধুমহল ব্লাড ডোনার সোসাইটির মোহাম্মদ সুমন মিয়া।

এছাড়াও উপস্থিত ছিলেন রোটারেক্টর মোহাম্মদ সুমন, আব্দুল্লাহ আল মোহাইমিন রমি,ডেন্টিস্ট সজল আহমদ, আব্দাল হোসেন, শেখ রাফি আহমদ ছাকিব, শেখ হাবিবুর রহমান, এমদাদুল ইসলাম মুন্না, নাজমুল হাসান,ফয়ছল আহমদ শাহী, নাসিম চৌধুরী, রেদোয়ান হোসেন, মুরাদ আহমদ, রিফাত সিদ্দিকী, প্রত্যয় ভট্টাচার্য, নাইম হাসান মাহিন, শেখ শাকিব হোসাইন, তুহিন আহমদ, মাহফুজুল হক, ইমরান তালুকদার, আকতার হোসেন,সাগর হোসেন,রিমন মিয়া,অর্পন চন্দ্র  প্রমুখ।

বক্তরা বলেন, চলতি বছরের অর্থ বাজেটে শিক্ষা উপকরণে যে ভ্যাট আরোপ করা হয়েছে তার প্রভাব দারিদ্র ও নিম্ন আয়ের পরিবারের শিক্ষার্থীদের উপর পড়বে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এই সময়ে এই  সিদ্ধান্ত মরার উপর খাড়ার ঘা এর মতো। এতে দারিদ্র শিক্ষার্থীরা ঝরে পড়ার আশংকা সৃষ্টি হচ্ছে। এই সিদ্ধান্ত পুণঃবিবেচনার জন্য আহ্বান জানান তারা।

বক্তারা বলেন, জেলার স্কুল কলেজগামী শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ও গাড়ির স্ট্যান্ড গুলোতে বখাটে রা প্রতিনিয়ত মেয়ে শিক্ষার্থীদেরকে ইভটিজিং করছে অনেকেই এই বখাটের জন্য অতিষ্ঠ হয়ে লেখাপড়া বাদ দিয়া ঝড়ে পড়ছে।

তাই ইভটিজিং প্রতিরোধে কঠোর আইনী পদক্ষেপ গ্রহণ করে স্থায়ী প্রতিরোধ ও প্রতিকারের দ্রুত ব্যবস্থা নেওয়া। এছাড়া জেলার কিছু পুস্তক ব্যবসায়ীদের মাধ্যমে একটি মুনাফাখোর অতিলোভী সিন্ডিকেট গড়ে উঠেছে তাদের কারণে ভালো ব্যবসায়ীরা কমদামে পুস্তক বিক্রি করতে পারে না তারা আমাদের কে জিম্মি করে বেশি দামে পুস্তক ক্রয় করতে বাধ্য করছে।

এবিষয়গুলো গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানান। এরপর জেলা প্রশাসকের কাছে স্মারক লিপি প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com