শুক্রবার থেকে বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের বৃত্তি পরীক্ষা শুরু

November 2, 2023,

এহসান বিন মুজাহির॥ বাংলাদেশের কিন্ডারগার্টেন স্কুলগুলোর মূলধারার বৃহত্তম সংগঠন বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন এর উদ্যোগে শুক্রবার (৩ নভেম্বর) সকাল দশটা থেকে

সারা দেশব্যাপী একযোগে দুই দিনব্যাপী বৃত্তি পরীক্ষা ২০২৩ শুরু হবে। সারা দেশে ১৩৬টি কেন্দ্রে নার্সারি-পঞ্চম শ্রেণিতে

অর্ধলক্ষাধিক শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।  এরমধ্যে মৌলভীবাজার জেলায় ৩টি কেন্দ্রে প্রায় ১ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ

করবে বলে সংগঠন সূত্রে জানা গেছে। কেন্দ্রগুলো হলো মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার শ্রীমঙ্গল আইডিয়াল স্কুল, জুড়ী উপজেলার জুড়ী মডেল একাডেমি এবং রাজনগর উপজেলার রাজনগর আইডিয়েল স্কুল।

বাংলাদেশের কিন্ডারগার্টেন এসোসিয়েশনের রাজনগর উপজেলা সভাপতি হারুনুর রাশিদ জানান, বৃত্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পন্ন। আজ বিকেলে পরীক্ষার কেন্দ্রে আমরা সর্বশেষ প্রস্তুতি সভা করে পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন করার জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি।

সংগঠনের মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম জানান, ইতোমধ্যে বৃত্তি পরীক্ষার শিক্ষার্থীদের হাতে এডমিট কার্ড তুলে দেওয়া হয়েছে, কেন্দ্র থেকে পরীক্ষার খাতাসহ যাবতীয় কাগজপত্র পাঠিয়েছেন। আমরা সর্বশেষ প্রস্তুতি সভা করে হল পরিদর্শকদের দায়িত্ব বুঝিয়ে দিয়েছি। আসন বিন্যাস, কক্ষ নির্ধারণসহ সব কাজ শেষ। হরতাল অবরোধের মাঝেও আমাদের গার্জিয়ানরা সন্তানদের নিয়ে শতভাগ কেন্দ্রে উপস্থিত হবেন। বৃত্তি পরীক্ষা হচ্ছে যেনে অভিভাবকরা খুশি।

বাংলাদেশের কিন্ডারগার্টেন এসোসিয়েশনের মৌলভীবাজার জেলা সভাপতি মোঃ এহসানুল হক জানান, আমাদের সংগঠনটি প্রতিষ্ঠার শুরুলগ্ন তথা আশির দশক থেকে বৃত্তি পরীক্ষার আয়োজন করে আসছে। শিক্ষার্থীদের মেধা ও প্রতিভা বিকাশে বৃত্তি পরীক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পড়ালেখার প্রতি শিক্ষার্থীদের আরও আগ্রহী করে তুলতে প্রতিযোগিতামূলক পরীক্ষার দরকার রয়েছে, আর সেটাই করে যাচ্ছে বিকেএ।

জেলা সভাপতি আরও জানান, সংগঠনের চেয়ারমান মিসেস মনোয়ারা ভুইয়া, মহাসচিব মিজানুর রহমান, শিক্ষা বিষয়ক সম্পাদক আব্দুল আলিম ও পরীক্ষা নিয়ন্ত্রক মো. ফারুক হোসেন স্বাক্ষরিত শিক্ষার্থীর এডমিট কার্ড,

আসন বিন্যাস তালিকা, স্টুডেন্ট এটেন্ডেন্স সিগনেচর সিট সংগঠনের ওয়েবসাইট সব শিক্ষার্থীর হাত পৌছে দেয়া হয়েছে।

জেলার ৩টি সেন্টারে ইতোমধ্যে সবধরণের প্রস্তুতি শেষ। হরতাল অবরোধ থাকলেও পরীক্ষায় কোনো ব্যাঘাত ঘটবে না। যথাসময় সুশৃঙ্খলভাবেই পরীক্ষা শুরু এবং শেষ হবে। প্রথম দিন শুক্রবার গণিত এবং দ্বিতীয় দিন শনিবার বাংলা ও ইংরেজি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে জেলার বিভিন্ন কেজি স্কুলের নার্সারি কেজি, প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। কেন্দ্র থেকে প্রশ্ন আসবে। কেন্দ্রীয় প্রশ্ন ও রুটিনের আলোক এক সাথে সারাদেশে পরীক্ষা শুরু ও শেষ হবে।

জেলা সংগঠন সূত্রে জানা যায়, মৌলভীবাজার জেলা থেকে এ বছর প্রায় ১ হাজার ছাত্রছাত্রী বিভিন্ন শ্রেণিতে অংশ নিবে। বৃহস্পতিবার  (২ নভেম্বর) দুপুরে জুড়ী কেন্দ্রের সচিব মনিরুল ইসলাম ও রাজনগর কেন্দ্রের সচিব হারুনুর রশিদ এবং শ্রীমঙ্গল কেন্দ্রের সচিব পৃথক পৃথকভাবে সর্বশেষ প্রস্তুতি সভার মাধ্যমে হল পরিদর্শকদের নিয়ে দিনব্যাপী কর্মশালার আয়োজন করে সব দায়দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন। সংগঠনের মহাসচিব মিজানুর রহমান জানার, ইতোমধ্যে বিভিন্ন কেন্দ্রে পরীক্ষার প্রশ্ন পৌছে দেয়া হয়েছে। যেসব জেলা উপজেলা কেন্দ্রে কেন্দ্র থেকে পরিদর্শক আসবেন সেসব কেন্দ্রে তিনি প্রশ্ন নিয়ে আজ রওয়ানা হয়েছেন। এবার অন্যান্য বছরের তুলনায় যেমন বহু কেন্দ্র বেড়েছে, তেমনি বৃদ্ধি পেয়েছে পরীক্ষার্থী সংখ্যাও। সারাদেশ থেকে মোট ১৩৬টি কেন্দ্রে অর্ধলক্ষাধিক পরীক্ষার্থী এবার অংশ নিবে। পরীক্ষা শেষে পরীক্ষার উত্তরপত্র সরাসরি প্রধান কেন্দ্রে পাঠিয়ে দেবেন জেলা-উপজেলার কেন্দ্র সচিবরা। অন্যান্য পাবলিক পরীক্ষার মতো এক জেলার পেপার দেখবেন অন্য জেলার শিক্ষকরা। কোনো ধরণের অসচ্চতা থাকবে না এ পরীক্ষায়। প্রকৃত মেধাবীরাই বৃত্তি পেয়ে পুরস্কার/সম্মাননা অর্জন করবে বলে মহাসচিব নিশ্চিত করেন। সংগঠনের কেন্দ্রীয় সূত্রে জানা যায়, বৃত্তি পরীক্ষা একই প্রশ্নে একযোগে সারাদেশে শুরু হবে এবং শেষ হবে। পরীক্ষার ফলাফল এসএমএসসহ সংগঠনের ওয়েবসাইটের মাধ্যমেও জানা যাবে।

প্রসঙ্গত, মৌলভীবাজার জেলায় ৪৭৮টি স্কুলসহ সারাদেশে প্রায় চল্লিশ হাজার স্কুল বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশেেন সাথে রয়েছে এবং দেশের সকল জেলায় কমিটি রয়েছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com