শুদ্ধাচার চর্চার মাধ্যমে বন্দিদের সুস্থ জীবনে ফেরানো সম্ভব : মানবাধিকার কমিশনের চেয়ারম্যান

February 28, 2024,

স্টাফ রিপোর্টার॥ কারাগারগুলোকে সংশোধনাগারে পরিণত করা গেলে বন্দিদের মধ্যে অনুশোচনাবোধ সৃষ্টি ও শুদ্ধাচার চর্চার মাধ্যমে তাদেরকে সুস্থ জীবনে ফিরিয়ে আনা সম্ভব বলে জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

বুধবার ২৮ ফেব্রুয়ারি মৌলভীবাজার জেলা কারাগার পরিদর্শন শেষে একথা বলেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য মো: সেলিম রেজাসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পরিদর্শনকালে ড. কামাল উদ্দিন আহমেদ কারাগারের কয়েদিদের খাবারের মান, স্বাস্থ্যসেবা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, নিরাপত্তা-ব্যবস্থা, কারাগার কর্তৃপক্ষের নেওয়া প্রশিক্ষণ ও উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করেন। জেলখানার কয়েদিদের খাবারে পুষ্টিগুণ বৃদ্ধির বিষয়ে কারা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন এবং যথাযথ কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরার জন্য ডিআইজি প্রিজনকে নির্দেশনা দেন কমিশন চেয়ারম্যান।

পরিদর্শনকালে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান এবং সার্বক্ষণিক সদস্য কারাগারের বিভিন্ন ওয়ার্ডে গিয়ে বন্দিদের খোঁজখবর নেন, মামলার অগ্রগতি সম্পর্কে জানতে চান। কমিশনের চেয়ারম্যান প্রয়োজনে অসহায় কয়েদিদের জাতীয় মানবাধিকার কমিশন থেকে আইনি সহায়তা দেওয়ার আশ্বাস দেন।

এ সময় মৌলভীবাজার জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত পুলিশ সুপার, ডিআইজি প্রিজন, জেল সুপার, সহকারী সার্জন উপস্থিত ছিলেন। কমিশনের কর্মকর্তাদের মধ্যে পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক, উপপরিচালক মোহাম্মদ গাজী সালাহউদ্দিন, সহকারী পরিচালক মো: তানবিরুল ইসলাম এবং সহকারী পরিচালক মো. শাহেদুল ইসলাম উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com