শ্রীমঙ্গলে আবারও লোকালয়ে অজগর, লাউয়াছড়া বনে অবমুক্ত

September 16, 2023,

এহসান বিন মুজাহির॥ শ্রীমঙ্গলে আবারও লোকালয় থেকে একটি অজগর সাপ উদ্ধার করেছে করা হয়েছে। শনিবার ১৬ সেপ্টেম্বর সকালে শ্রীমঙ্গল উপজেলার উত্তর ভাড়াউড়া এলাকা থেকে অজগর উদ্ধার করা হয়।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল বলেন, উত্তর ভাড়াউড়া গ্রামে বেশ কয়েকদিন যাবৎ একটি অজগর সাপ স্থানীয় বাসিন্দাদের হাঁস-মুরগি খেয়ে ফেলছে।

শনিবার সকালে সাপটি কয়েকজন শ্রমিক দেখে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনকে জানান। পরে আমি গিয়ে সাপটিকে উদ্ধার করি। সাপটি বন বিভাগের কাছে হস্তান্তর করেছি।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, খাবারের সন্ধানে অজগরটি লোকালয়ে চলে এসেছে।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন কর্তৃপক্ষ একটি অজগর সাপ উদ্ধার করে আমাদের কাছে হস্তান্তর করেছে। আমরা সাপটিকে বিকেলে কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের সূত্রে জানা যায়, বিভিন্ন সময় খাবারের সন্ধানে পার্শ্ববর্তী লাউয়াছড়া বন থেকে অজগরসহ বিভিন্ন বন্যপ্রাণীরা লোকালয়ে বেরিয়ে এসেছে।

গত এক মাসে শ্রীমঙ্গল থেকে পাঁচটি অজগর উদ্ধার করা হয় এবং এক বছরে প্রায় ৫০টি অজগর লোকালয়ে এসে ধরা পড়েছে। পরে লাউয়াছড়া বনে অবমুক্ত করা হয়েছে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com