শ্রীমঙ্গলে বিশ্ব প্রবীণ দিবস উপলক্ষে বৈঠকী আড্ডা

October 3, 2023,

শ্রীমঙ্গল প্রতিনিধি॥ শ্রীমঙ্গলে বিশ্ব প্রবীণ দিবস-২০২৩ উপলক্ষে প্রবীণ হিতৈষী সংঘ শ্রীমঙ্গলের আয়োজনে ‘বৈঠকী আড্ডা’ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ২ অক্টোবর সন্ধ্যায় শ্রীমঙ্গল জেলা পরিষদ আধুনিক ডাক বাংলোর কনফারেন্স হলে প্রবীণদের নিয়ে এ ‘বৈঠকী আড্ডা’ অনুষ্ঠিত হয়।

আড্ডায় প্রবীণ নাগরিকদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইউসুফ আলী, বিশিষ্ট সমাজসেবক বীর মুক্তিযোদ্ধা আবু শহীদ মোঃ আব্দুল্লাহ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ শমশের খাঁন, বিশিষ্ট সমাজসেবক অজয় কুমার দেব, বিশিষ্ট ব্যবসায়ী মো. সিরাজুল ইসলাম চৌধুরী হারুন, সাবেক ব্যাংকার সমীরণ সরকার, জিতেন্দ্র চন্দ্র দেব, সমাজসেবক বিজন দেব, প্রকৌশলী তুষার কান্তি সরকার, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ মোজাম্মেল হক।

এছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষিকা রহিমা বেগম, সাংস্কৃতিক সংগঠক শ্যামল আচার্য, নাট্যকর্মী রূপক দত্ত, ক্রীড়াবিদ মাহবুব আহমেদ রুমন প্রমুখ।

প্রবীণ হিতৈষী সংঘের সহ-সভাপতি আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ কাওছার ইকবাল প্রবীণদের বৃদ্ধ বয়সে নানা সমস্যা ও প্রবীণদের সুযোগ-সুবিধা বা তাদের জন্য করণীয় বিভিন্ন দিক তুলে ধরে বলেন, একাকিত্ব ববয়স্কদের স্বাস্থ্যের উপর ভীষণ প্রভাব ফেলে।

একটি ভালো সামাজিক জীবন বয়স্কদের মানসিক শারীরিক এবং সুস্বাস্থ্যের জন্য অপরিহার্য। যেমন, পার্কে বয়স্ক মানুষের দল তৈরি, সমবয়সীদের সঙ্গে খেলাধুলা, একত্রে বসে আড্ডা দেওয়া, খবরের কাগজ পড়া, আলাপচারিতায় সময় কাটানো ইত্যাদি।

এর ফলে যা হয় প্রবীণরা নিজেদের সক্রিয় রাখতে অনুপ্রাণিত হোন। আমরা শ্রীমঙ্গলের সচেতন মহল ঐক্যবদ্ধভাবে সবার সহযোগিতায় এর অনেকটাই সমাধান করতে পারবো বলে বিশ্বাস করি।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের প্রবীণ নাগরিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাংলাদেশের সংবিধানে ১৫(ঘ) অনুচ্ছেদ সন্নিবেশ করেন।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সর্বজনীন মানবাধিকার ঘোষণায় প্রবীণদের জন্যে প্রদত্ত প্রতিশ্রুতি পূরণে প্রজন্মের ভূমিকা।’

এ লক্ষ্যকে সামনে রেখে সর্বজনীন কার্যক্রমকে জোরদার করতে বৈঠকী আড্ডায় সিদ্ধান্ত গৃহিত হয়। দ্রুতততম সময়ের মধ্যে বৃহৎ পরিষরে সভা আহ্বান করা এবং প্রবীণ নাগরিকদের জন্য কল্যামূখী বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে পরবর্তীতে এই কার্যক্রমকে বেগবান করা।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com