শ্রীমঙ্গলে রঘুনাথপুর কালীবাড়িতে দেবী দুর্গার কুমারী পূজা অনুষ্ঠিত

October 22, 2023,

স্টাফ রিপোর্টার॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে রঘুনাথপুর শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়িতে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে অনুষ্ঠিত হয়েছে দেবী দুর্গার কুমারী রুপের পূজা।

রোববার দূপুরে মহাঅষ্টমী তিথিতে ঘণ্টাব্যাপী পূজায় মৌলভীবাজার জেলা সহ সিলেট বিভাগের হাজারো দর্শনার্থীর সমাগম হয় রঘুনাথপুর মন্দির প্রঙ্গনে।

এবার দেবী দুর্গার মালিনি রুপে পূজা করা হয় ৭ বছরের কুমারী তন্নী চক্রবর্তী অন্নাকে। অন্না শ্রীমঙ্গল উপজেলার বনগাঁও গ্রামের নুপুর চক্রবর্তী ও অনুরাধা চক্রবর্তীর মেয়ে। সে প্রথম শ্রেনীর ছাত্রী।

আয়োজকরা বলছেন কুমারী পূজা হচ্ছে দেবীর বাস্তব রুপের পূজা। ১ বছর থেকে ১৬ বছর বয়সের নারী শিশুকে দেবী রুপে পূজা করা হয়ে থাকে।  প্রতিবছরই দেবীর আলাদা আলাদা নাম নিয়ে এই পূজা করা হয়। ভক্তরা বিশ^াস করে কুমারী পূজার মাধ্যমে দেবী দুর্গার কাছে আরাধনা করলে তা পুর্ণ হয়।

আয়োজক কমিটির উপদেষ্টা প্রফেসর নিখিল ভট্টাচার্য্য জানান, কুমারী পূজা হচ্ছে দেবীর বাস্তব রুপের পূজা। এক বছর থেকে ষোল বছর বয়সের নারী শিশুকে দেবী রুপে পূজা করা হয়ে থাকে।

এসময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ভানু লাল রায়, ওসি জাহাঙ্গীর হোসেন সরদার, শ্রীমঙ্গল পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. হরিপদ রায় ও সাধারণ সম্পাদক শ্রীপদ দেব প্রমুখ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com