শ্রীমঙ্গলে স্থানীয় সরকার নির্বাচনে বিএনপি পেয়েছে মাত্র ১৬% ভোট ॥ বিজয় নেই একটিতেও ॥ আওয়ামীলীগের জয়জয়কার

May 31, 2016,

শ্রীমঙ্গল প্রতিনিধি॥ পঞ্চম দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনে শ্রীমঙ্গল উপজেলার নয়টি ইউনিয়নের মধ্যে একটিতেও বিজয় ছিনিয়ে আনতে পারেনি বিএনপি। তবে প্রতিটি ইউনিয়নে আওয়ামীলীগ ও তার বিদ্রোহী প্রার্থীরা বিজয় নিশ্চিত করে চমক সৃর্ষ্টি করেছে। এর ফলে শ্রীমঙ্গল উপজেলায় রাজনৈতিক ময়দানে অস্তিত্ব হারাতে বসেছে বিএনপি। আর দলীয় নীতি নির্ধারকরা মনে করছেন দলীয় কোন্দল ও নেতাকর্মীরা কয়েকভাগে বিভক্ত হয়ে পড়ায় বিএনপির এমন বিপর্যয়।
এ নির্বাচনে শ্রীমঙ্গলে বিএনপি ভোট পেয়েছে মাত্র ১৬%। জয়ী হতে পারেনি ১টি ইউনিয়নেও। অপর দিকে আওয়ামীলীগ থেকে একাধিক সতন্ত্র প্রার্থী থাকার পরও শ্রীমঙ্গলের ৯টি ইউনিয়নের মধ্যে ৬টিতে নৌকা প্রতীক নিয়ে এবং বাকী ৩টিতে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী সতন্ত্র থেকে বিজয়ী হয়েছেন।
এদিকে বিএনপির এ ভরাডুবিকে নানা ভাবে মুল্যায়ন করেছেন শ্রীমঙ্গলের বিএনপি সমর্থিত ভোটাররা। তারা মনে করছেন প্রথমত বিএনপির মধ্যে চরম কুন্দলও এ অবস্থার মুল কারন। এ নির্বাচনে দেখাযায় বিএনপির বিশাল একটি অংশ যারা দীর্ঘ দিন ধরে বিএনপির হাল ধরে রেখেছেন তারা এ নির্বাচনে কোন ভুমিকাই রাখেননি। একাংশের কিছু নেতাকর্মী উপজেলায় বিএনপির প্রার্থীতা ঘোষনা করলেও সব ইউনিয়নে তারা প্রার্থীতাই দিতে পারেন নি। তবে কিছু কিছু ক্ষেত্রে বিএনপি নেতাদের দেখা গেছে গ্রাম্য রাজনীতি করতে। তারা বিএনপির পরিবর্তে নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য ভোটারদের উদ্বুদ্ধ করেন। ৫ম দফা ইউনিয়ন নির্বাচনে শ্রীমঙ্গলে ১ লক্ষ ৯৩ হাজার ৫৬৭ জন ভোটারের মধ্যে ভোট প্রদান হয়েছে ১ লক্ষ ৩২ হাজার ১৫৯টি। যার মধ্যে বিএনপি পেয়েছে মাত্র ২০,৪৪৪টি এবং সতন্ত্র প্রার্থীদের কাছ থেকে আরও ২০% ভোট বিএনপির ধরলে তা দাড়াবে সর্বসাকুল্যে ২৩ হাজার। এর মধ্যে লাঙ্গল প্রতিকের ৯৭২ ভোট বাদ দিলে বাকী ৮০% ভোটই পেয়েছে আওয়ামীলীগ। অনেকে মনে করেন এর প্রভাব পড়বে সংসদ নির্বাচনেও।
এ ব্যাপারে বিএনপি থেকে সংসদ সদস্য প্রার্থী মুজিবুর রহমান চৌধুরী(হাজী মুজিবু) স্থানীয় বিএনপিতে কুন্দলের কথা স্বীকার করে বলেন, তৃণমুল নির্বাচনে অনেক ক্ষেত্রে নিজের দলের বাহিরেও পছন্দের প্রার্থী থাকে। তবে অচিরেই কুন্দল মিমাংশার জন্য কাজ করে যাবেন বলে তিনি জানান।
শ্রীমঙ্গলে ৯টি ইউনিয়নে বিজয়ী চেয়ারম্যানরা হলেন ১নং মির্জাপুর ইউনিয়নে আবু সুফিয়ান চৌধুরী (আওয়ামীলীগ) নৌকা, ২নং ভূনবীর ইউনিয়নে চেরাগ আলী (স্বতন্ত্র)আনারস, আওয়ামীলীগ বিদ্রোহী, ৩নং শ্রীমঙ্গল ইউনিয়নে ভানুলাল রায় (আওয়ামীলীগ) , নৌকা, ৪নং সিন্দুরখাঁন ইউনিয়নে আব্দুল্লাহ আল হেলাল (আওয়ামীলীগ), নৌকা, ৫ নং কালা পুর ইউনিয়ন মুজিবুর রহমান মুজুল (স্বতন্ত্র) আওয়ামীলীগ বিদ্রোহী, ৬নং আশিদ্রোন ইউনিয়নে রনেন্দ্র প্রসাদ বর্ধন জহর (আওয়ামীলীগ), নৌকা, ৭নং রাজঘাট ইউনিয়নে বিজয় বুনার্জী (আওয়ামীলীগ) নৌকা, ৮ নং কালিঘাট ইউনিয়ন প্রাণেশ গোয়ালা ( আওয়ামীলীগ) ও ৯নং সাতগাঁও ইউনিয়নে মিলন শীল ( আওয়ামীলীগ স্বতন্ত্র) ।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com