সিলেট-আখাউড়া রোডে রেল সেতুর স্লিপার মেরামেত বাঁশ!

January 3, 2017,

বিশেষ প্রতিনিধি॥ সিলেট-আখাউড়া রেলপথের কুলাউড়া উপজেলার ২০৬ নম্বর মনু রেলসেতুর কাঠের অর্ধেক স্লিপার নষ্ট হয়ে গছে। মনু নদীর ওপর অবস্থিত প্রায় ৩০০ মিটার দৈর্ঘ্যরে এ সেতুতে ২০৮টি স্লিপার রয়েছে। আর এ স্লিপারগুলো স্থানচ্যুত না হওয়ার জন্য ফালি করা বাঁশ স্থাপন করে পেরেক ঠুকে চলছে মেরামত কাজ। এ অবস্থায় ট্রেন চলাচলের সময় দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে। রেলওয়ে কর্তপক্ষ ও সরেজমিনে জানা গেছে, মনু নদীর ওপর প্রায় ৩০০ মিটার দৈর্ঘ্যরে মনু সেতুতে ২০৮টি স্লিপার রয়েছে। এরমধ্যে অর্ধেক স্লিপার নষ্ট হয়ে গেছে। সেতুটির ওপর দিয়ে ঘন্টায় ৬০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করে। সেতুটি সরকারের একটি গুরুত্বপুর্ন স্থাপনার (কী পয়েন্ট ইনস্টলেশন বা কেপিআই) মধ্যে পড়েছে। মনু রেলস্টেশনের পাশেই সেতুটির অবস্থান। রেলওয়ের তিনজন কীম্যান (রক্ষণাবেক্ষণ কর্মী) সেতুর ওপরে নাট-বল্টু লাগিয়ে ক্ষতিগ্রস্থ স্লিপারের সাথে নিচের গার্ডারের সংযোগ দেয়ার কাজ করছেন।
কীম্যান আব্দুর রহমান জানান, স্লিপারগুলো অনেক আগেই নষ্ট হয়ে গেছে। ট্রেন চলাচলের সময় ঝাকুনিতে নাটবল্টু খুলে স্লিপারগুলো সরে যায়। দিনে ২-৩ বার এসে খুটিয়ে খুটিয়ে দেখতে হয়। কোথাও ত্রুটি থাকলে সারাতে হয়।
কুলাউড়া লোকোশেডের ট্রেনচালক নাজমুল হক জানান, ট্রেন চালানোর সময় রেললাইনের অবস্থা পর্যবেক্ষণ করা তাদের পক্ষে সম্ভব হয় না। কোন কারণে স্লিপার লাইনচ্যুত হয়ে রেল ট্রেক সরে গেলে দুর্ঘটনা ঘটতে পারে।
এব্যাপারে ট্রাফিক ইন্সপেক্টর (পথ) আলী আজমের সাথে একাধিকবার মুঠোফোনে (০১৮১৬-৩৪০৯৩৯) যোগাযোগের চেষ্ঠা করলে তার ফোন বন্ধ পাওয়া যায়।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com