সুপারিগাছ ও বাঁশের খুঁটিতে বিদ্যুতের তার টানা

January 25, 2024,

স্টাফ রিপোর্টার॥ কুলাউড়া উপজেলার জয়চন্ডী ইউনিয়নের গাজীপুর গাঙপাড় গ্রামে ৭০০ মিটার জায়গায় বিদ্যুৎ সঞ্চালনের পাকা খুঁটি নেই। সুপারিগাছ ও বাঁশের ওপর দিয়ে বিদ্যুতের তার টেনে বিভিন্ন বাড়িতে সংযোগ দেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে এ অবস্থা চললেও ঝুঁকিপূর্ণ লাইনটি সংস্কারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এখনো কোনো উদ্যোগ নেয়নি।
সরেজমিনে দেখা যায়, কুলাউড়া উপজেলা সদর থেকে গাজীপুর চা-বাগানে যাওয়ার পাকা সড়কের পাশে গাজীপুর গাঙপাড় গ্রাম পড়েছে। সেখানে গোগালিছড়া নদীর পারে বেশ কিছু পরিবারের বসবাস। গ্রামের মাহবুব আহমেদের বাড়ি থেকে গাজীপুর হাফিজিয়া মাদ্রাসা পর্যন্ত অন্তত ৭০০ মিটার জায়গায় বিদ্যুৎ সঞ্চালন লাইনে কোনো খুঁটি নেই। সেখানে বিভিন্ন বাড়ির সুপারিগাছ ও বেড়ায় লাগানো বাঁশ-কাঠের খুঁটির ওপর ভর করে ৪৪০ ভোল্টের বিদ্যুৎ সঞ্চালন লাইন টানানো হয়। ওই লাইন থেকে আশপাশের বাড়িঘরে সংযোগ দেওয়া হয়েছে।
এলাকাবাসী বলেন, ওই স্থানটি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) আওতায় পড়েছে। এ ঝুঁকিপূর্ণ লাইন থেকে অন্তত শতাধিক পরিবারে সংযোগ দেওয়া হয়েছে। বেশির ভাগ পরিবার দরিদ্র। ঝোড়োবাতাসে প্রায়ই লাইন ছিঁড়ে পড়ে। তখন গ্রাহকেরা চাঁদা তুলে স্থানীয় মিস্ত্রিদের দিয়ে লাইন মেরামত করান।
এলাকাবাসী আরও বলেন, কয়েকটি পাকা খুঁটি স্থাপন করে লাইন টানার বিষয়ে চার-পাঁচ বছর আগে তাঁরা বিউবোর স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছিলেন। এ সময় খরচ বাবদ ৩০ হাজার টাকা চাওয়া হয়েছিল। কিন্তু ওই টাকার ব্যবস্থা করা সম্ভব হয়নি। এর পর থেকে লাইনটি এভাবে পড়ে রয়েছে।
এ বিষয়ে মুঠোফোনে যোগাযোগ করলে বিউবোর কুলাউড়া বিক্রয়, বিতরণ ও সরবরাহ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শাহাদাত হোসেন বলেন, খোঁজ নিয়ে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”

মন্তব্য করুন

Social Media Auto Publish Powered By : XYZScripts.com