হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলার নতুন কমিটি গঠন

January 15, 2023,

স্টাফ রিপোর্টার॥ হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলা শাখার নতুন কমিটি গঠন ও দেশের ২য় বৃহত্তম  মনু নদী সেচ প্রকল্পের পুনঃমেরামত ও কৃষকদের স্বার্থ রক্ষা বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলা শাখার আয়োজনে শুক্রবার ১৩ জানুয়ারি সন্ধ্যার পর আলোচনা সভাটি উপজেলার মুন্সিবাজারে অনুষ্ঠিত হয়।

কৃষকনেতা খছর” মিয়া চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন হাওর রক্ষা সংগ্রাম কমিটি মৌলভীবাজার জেলা শাখার সভাপতি মঈনুর রহমান মগনু।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন হাওর রক্ষা সংগ্রাম কমিটি মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক জুনেদ আহমদ চৌধুরী, বাসদ রাজনগর উপজেলা শাখার আহবায়ক ইকবাল হোসেন, হাওর রক্ষা সংগ্রাম কমিটি মৌলভীবাজার জেলা শাখার সদস্য খছর” চৌধুরী, হাওর রক্ষা সংগ্রাম কমিটি মৌলভীবাজার সদর উপজেলা শাখার সভাপতি আলমগীর হোসেন, ব্যাটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক সংগ্রাম কমিটি রাজনগর উপজেলা শাখার উপদেষ্টা মুজাহিদ আহমেদ।

এছাড়াও বক্তব্য রাখেন সংগ্রাম কমিটির রাজনগর উপজেলা নেতা শামসুদ্দিন মাস্টার, ডা. ফরিদ মিয়া, ফতেহপুর ইউপি সদস্য কৃষক নেতা ছয়ফুল আলম সোহেল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মঈনুর রহমান মগনু বলেন, মৌলভীবাজার জেলার হাওর এবং কৃষি ও কৃষকদের স্বার্থ রক্ষায় হাওর রক্ষা সংগ্রাম কমিটি প্রতিষ্ঠালগ্ন থেকে আন্দোলন করে আসছে এবং এসব আন্দোলনে আমাদের সফলতাও আছে। গত আমন মৌসুমে কাউয়াদিঘী হাওরে জলাবদ্ধতা নিরসনের দাবিতে আমাদের লাগাতার আন্দোলন কর্মসূচি করতে হয়েছে এবং এখন আবার বোরো মৌসুমে পানির অভাবে বোরো চাষ ব্যহত হচ্ছে দেখে স্মারকলিপি দেয়া এবং মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর সাথে একাধিকবার সাক্ষাৎ করে সমস্যা সমাধানের জন্য আলোচনা করতে হচ্ছে।

সরকারের বিভিন্ন মহলের ক্ষমতা ও প্রশাসনকে হাতে নিয়ে হাওরের কৃষি ও হাওর ধ্বংস করে এক শ্রেণির মানুষ রাতারাতি ধনকুবের হচ্ছে আর কৃষক বারবার এই শ্রেণির মানুষের দ্বারা নিপিড়নের শিকার হচ্ছে। একদিকে বলা হচ্ছে এক ইঞ্চি জায়গাও অনাবাদি রাখা যাবে না কিন্তু কৃষক আবাদ করতে গেলেই বিভিন্ন প্রকার প্রতিবন্ধকতার সম্মুখীন হয়। সার, ডিজেল, কীটনাশক ও বীজসহ সকল কৃষি উপকরণের দাম বাজারে চড়া, ফলে বৃদ্ধি পাচ্ছে কৃষি উৎপাদন খরচ।

কিন্তু কৃষকেরা হাড়ভাঙ্গা খাটুনির দিয়ে ফসল উৎপাদন করলেও আজ পর্যন্ত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত হয়নি। হাওর রক্ষা সংগ্রাম কমিটি এই সকল অপনীতির বির”দ্ধে হাওরের কৃষক ও কৃষি রক্ষায় আপসহীন ভাবে লড়ে যাচ্ছে এবং আগামীতেও এরই ধারাবাহিকতায় কৃষকদের বিভিন্ন দাবি-দাওয়া  নিয়ে জোরদার আন্দোলন করবে। পাশাপাশি দ্রুততম সময়ের মধ্যে বোরো চাষের সকল প্রতিবন্ধকতা অপসারণ করতে হবে এবং মনু সেচ প্রকল্পের পুনঃমেরামত করে কাউয়াদিঘী হাওরাঞ্চলে চাষের সকল প্রতিবন্ধকতা অবশ্যই অপসারণ করতে হবে।

আলোচনা শেষে উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে মোঃ শামসুদ্দিন মাস্টারকে আহ্বায়ক এবং খছরু মিয়াকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট হাওর রক্ষা সংগ্রাম কমিটি রাজনগর উপজেলার শাখার নতুন কমিটির গঠন করা হয়। নবগঠিত কমিটি সংগঠনের পক্ষ থেকে অনুমোদন করেন সভাপতি মঈনুর রহমান মগনু এবং  সাধারণ সম্পাদক জুনেদ আহমদ চৌধুরী।

সংবাদটি শেয়ার করতে নিচের “আপনার প্রিয় শেয়ার বাটনটিতে ক্লিক করুন”
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •